পড়ার টেবিলে রঙিন সঙ্গী

শিশুর পড়ার টেবিলে থাক মজার সব উপাদান। মডেল: পদ্মহেম পাবন, ছবি: নকশা
শিশুর পড়ার টেবিলে থাক মজার সব উপাদান। মডেল: পদ্মহেম পাবন, ছবি: নকশা

কথায় যেমন আছে, মেধা লুকিয়ে রাখা যায় না, তবে এটিও ঠিক যে সন্তানের মেধা বাড়াতে মা–বাবাকে সৃজনশীল বিভিন্ন কৌশল খুঁজে বের করতে হয়। সন্তানের পড়াশোনার প্রথম ধাপেই তার সঙ্গী পেনসিল, খাতা, রাবার, স্কেল আর ব্যাগ।
আর এখন শিশুর মেধা নিজে নিজে বিকশিত হওয়ার অপেক্ষায় না থেকে মা–বাবারা তাঁদের সন্তানদের মেধা বিকাশের প্রচেষ্টায় থাকেন। আর সেই প্রচেষ্টাতে সবার প্রথমেই তাঁরা শিশুকে পড়াশোনার রঙিন সরঞ্জামের সঙ্গে পরিচয় করিয়ে দেন।
গার্হস্থ্য অর্থনীতি কলেজের সম্পদ ব্যবস্থাপনা ও এন্ট্রাপ্রেনিউরশিপ বিভাগের প্রধান ও অধ্যাপক রীনাত ফওজিয়া বলেন, স্কুল এক স্বপ্নের রাজ্য। যেখানে শিশুরা তাদের জীবনের ভিত্তি গড়তে শেখে। আর শিশুদের কাছে এই স্কুলের সবচেয়ে মজার সময় হচ্ছে, যখন তারা নতুন ও রঙিন সব নতুন ব্যাগ, খাতা আর নতুন রং পেনসিল বক্স ইত্যাদি পায়। তাই শিশুর সৃজনশীলতা ও তার পড়াশোনায় মনোযোগ বাড়াতে সুন্দর, সৃজনশীল পড়াশোনার উপকরণ রাখা উচিত। শিশুর মেধা বিকাশেও এটি সাহায্য করে। এমনকি এটি শিশুর কোমল মনে স্কুলে যাওয়ার আগ্রহ তৈরি করে।

.
.

অনেক ক্ষেত্রে মা–বাবার সঙ্গে শিশুর সম্পর্কতেও এটি নতুনত্ব আনে। সন্তানের জন্য স্কুল ব্যাগ কেনার সময় লক্ষ রাখুন, তা যেন তার বয়সের সঙ্গে যায়। আর ব্যাগ কেনার সময় লক্ষ রাখুন, যাতে তা পানিরোধক হয়।
ব্যাগগুলো কোনোটিতে রংবেরঙের পশুপাখি আবার কখনো বারবি ডলের ছবি আঁকা থাকে।
এর পাশাপাশি টম অ্যান্ড জেরি কার্টুন, মিকি মাউস চরিত্রের ডিজাইনের ব্যাগ শিশুদের খুব পছন্দ।
পাখির আকৃতির কিংবা মাছের আকৃতির ব্যাগ ও পাওয়া যায় বাজারে; যা শিশুকে আকৃষ্ট করে স্কুলে যাওয়ার জন্য।
এ ছাড়া শিশু তার আবেগ, চিন্তা, সৃজনশীলতা প্রকাশ করে পেনসিল দিয়ে এঁকে। তাই পেনসিল বক্স আর রং পেনসিল বক্স পছন্দ করে না, এমন শিশু পাওয়া কঠিন।
পড়ালেখায় মন না বসলে একটি শিশু থাকে তার আঁকা রঙের দুনিয়ায়। তাই শিশুকে রং পেনসিল এবং ওয়াটার কালার কিনে দিন।
একসময় শিশুরা শুধু সাদা খাতায় লিখত আর এখন বিভিন্ন নকশা, রঙের, বিভিন্ন কার্টুনের ও কল্পকাহিনির খাতা পাওয়া যায়।
ছবি আঁকা শিশুর মনের না–বলা কথা বলতে যেমন সাহায্য করে, তেমনি তাকে তার মতো বিকাশেও সাহায্য করে। এ ছাড়া বিভিন্ন ধরনের স্কেল, রাবারসহ অনেক ধরনের পড়াশোনার সামগ্রী এখন পাওয়া যায়।

কোথায় পাবেন
যমুনা ফিউচার পার্ক, নিউমার্কেট, গাউসিয়া মার্কেট, বায়তুল মোকাররম, মৌচাক মার্কেট, বসুন্ধরা সিটিসহ বিভিন্ন মার্কেট।

দরদাম
শিশুদের কাপড়ের স্কুলের ব্যাগ পাবেন ৩০০ থেকে ১৫০০ টাকার মধ্যে। এর সঙ্গে সঙ্গে নানা কার্টুনে আঁকা ব্যাগ পাবেন ৫০০ থেকে ১২০০ টাকার মধ্যে। দেশের বাইরে তৈরি ব্যাগ পাবেন ১০০০ টাকার মধ্যে। জলরঙের বক্স আঁকারভেদে পাবেন ১৫০ থেকে ৪০০ টাকার মধ্যে। মোম রঙের পেনসিল পাবেন ২৫০ থেকে ৫০০ টাকার মধ্যে। পেনসিল বক্স পাবেন আঁকারভেদে ১০০ থেকে ৩০০ টাকার মধ্যে। শিশুদের কার্টুন করা খাতা পাবেন ২০০ থেকে ৪০০ টাকা, পাতা, ফুল আকা স্কেল পাবেন ১৫০ থেকে ৫০০ টাকা। রঙিন রাবার ১০০ থেকে ৩০০ টাকা।