যন্ত্রে ধোয়া কাপড় পরিষ্কার

এখনকার ওয়াশিং মেশিনে কাপড় ধোয়া ও পরিষ্কারের কাজটি হয় দ্রুত। ছবি: অধুনা
এখনকার ওয়াশিং মেশিনে কাপড় ধোয়া ও পরিষ্কারের কাজটি হয় দ্রুত। ছবি: অধুনা

মানুষের ব্যক্তিত্বের অনেকটাই প্রকাশ করে তার পোশাক। সে জন্য পরনের পোশাকটি যেমন পরিপাটি হওয়া চাই, তেমনি হওয়া চাই পরিষ্কারও। তবে ব্যস্ত এ সময়ে নিজ হাতে কাপড় ধোয়া সব সময় সম্ভব হয় না। তাই সময় বাঁচিয়ে কাপড় পরিষ্কার করার ভার ছেড়ে দিতে পারেন যন্ত্রের ওপর। এ যন্ত্রের নাম ওয়াশিং মেশিন। শুধু পরিষ্কার করাই না, ধোয়া থেকে শুকানোর কাজও করবে এই আধুনিক যন্ত্র। বাজারে নানা ব্র্যান্ডের ও বিভিন্ন দামের ওয়াশিং মেশিন পাওয়া যায়। এখানে থাকছে তেমন কিছু ব্র্যান্ডের খোঁজ।

যত সুবিধা

আরএফএল ইলেকট্রনিকস লিমিটেডের জ্যেষ্ঠ ব্র্যান্ড ব্যবস্থাপক রাকিব আহমেদ বলেন, ভিশনের ওয়াশিং মেশিন কাপড়ের ধরন বুঝে ‘হট ওয়াশ’ পরিষ্কারের সঙ্গে ব্যাকটেরিয়াও দূর করে দেয়। ৬০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় পানি গরম হয়। তাই বিদ্যুৎ খরচ (প্রতি ওয়াশে মাত্র ২-৫ টাকা) কম হয়। ব্লু-রে স্টেরিলাইজেশন পানিতে দ্রবীভূত হয়ে ব্যাকটেরিয়া ও ফাঙ্গাস দূর করে। ভিশন ওয়াশিং মেশিনে কাপড় পরিষ্কার করলে নানিকম্ব ইনার ড্রাম কাপড় রাখে মসৃণ। এ ছাড়া ভিশনের ওয়াশিং মেশিনের মাত্র ১৫ মিনিটে কাপড় ধোয়া শেষ করে। ওয়াশিং মেশিনগুলো সহজেই বহনযোগ্য। ভিশনের ওয়াশিং মেশিনটি ব্যাচেলরদের জন্য খুবই উপযোগী একটু ওয়াশিং মেশিন। প্রতি ওয়াশে বিদ্যুৎ খরচ মাত্র ২০ পয়সা।

এই ওয়াশিং মেশিনের রয়েছে স্বয়ংক্রিয় ভারসাম্যহীনতা শনাক্তকরণ ব্যবস্থা, যা ওয়াশিং মেশিনকে রাখে কম্পনমুক্ত। কাপড়ের ধরন অনুযায়ী ৬টি বিশেষ প্রোগ্রাম রয়েছে এতে। সম্পূর্ণ স্টেইনলেস স্টিলের ধাতব কাঠামো দেয় দৃঢ়তা। ধোয়ার সময় কাপড়কে ছিদ্র হওয়ার হাত থেকে রক্ষা করে। ভারী বা নিয়মিত ধোয়ার জন্য রয়েছে আলাদা সেটিংস। রয়েছে দুইটি আলাদা পানি প্রবাহের ব্যবস্থা। ওয়াশিং মেশিনে কাপড় শুকানোর জন্য রয়েছে আলাদা ব্যবস্থা। কাপড় ধোয়া চলাকালে নতুন করে কাপড় যুক্ত করার সুবিধা রয়েছে ভিশন ওয়াশিং মেশিনের। ডিটাটেবল পালসেটরের সাহায্যে পালসেটরের নিচে লুকানো ময়লা জীবাণু সহজেই পরিষ্কার করা সম্ভব। এ ছাড়া এরর মেসেজ ইন্ডিকেশন এবং অ্যালার্ম সিস্টেম সুবিধা পাওয়া যাবে।

দরদাম
জানান, ভিশনের ৬ কেজির ওয়াশিং মেশিন ক্রেতারা কিনতে পারবেন ২১ হাজার ৩৭৫ টাকায়। এ জন্য ক্রেতাকে ফোন করতে হবে ০৮ ০০৭ ৭৭৭ ৭৭৭ নম্বরে। এ ছাড়া প্রতিষ্ঠানটি বিভিন্ন মাপের ওয়াশিং মেশিনের ছাড় দিয়েছে। ২ দশমিক ৫ কেজির ওয়াশিং মেশিন ৪ হাজার ৫০০ টাকার পরিবর্তে ৪ হাজার ২৭৫ টাকা। ৭ কেজির ওয়াশিং মেশিনের দাম ১১ হাজার ৮০০ টাকার পরিবর্তে ১১ হাজার ২১০ টাকা। ৬ দশমিক ৫ কেজির ওয়াশিং মেশিনের দাম ১০ হাজার ৭৫০ টাকার পরিবর্তে ১০ হাজার ২১৩ টাকা। ৬ কেজির আরেকটি মডেলের দাম ১৭ হাজার ৬০০ টাকার পরিবর্তে ১৬ হাজার ৬২৫ টাকা। ৮ কেজির দাম ২২ হাজার ৬০০ টাকার পরিবর্তে ২১ হাজার ৩৭৫ টাকা। ৮ দশমিক ৫ কেজির ওয়াশিং মেশিনটি ৩৯ হাজার ৯০০ টাকার পরিবর্তে পাওয়া যাচ্ছে ৩৭ হাজার ৯০৫ টাকায়।

আরও আছে
বাজারে এলজি, ওয়ালটন, ওয়ার্লপুল, ইকো প্লাস, ইলেকট্রা, সিঙ্গার, প্যানাসনিক, এলজি, সনি-র​্যাংগস, শার্প, মিনিস্টারের বেশ কয়েকটি মডেলের ওয়াশিং মেশিন পাওয়া যায়। ধারণক্ষমতার (লিটারের) ওপর এগুলোর দাম নির্ভর করে। বিভিন্ন ব্র্যান্ডের ওয়াশিং মেশিনের দাম ৪ হাজার ৫০০ থেকে ৪০ হাজার টাকার মধ্যে। বাজারে কিছু নন–ব্র্যান্ডের ওয়াশিং মেশিনও পাওয়া যায়। সেগুলোর দাম আরও কম।

কোথায় পাবেন
আরএফএল গ্রুপের চেইনশপ ভিশন অ্যাম্পোরিয়াম ও বেস্ট বাই, ট্রান্সকম ইলেকট্রনিকস লিমিটেড, ওয়ালটন, সিঙ্গার, প্যানাসনিক, এলজি, সনি-র​্যাংগস, শার্প ও মিনিস্টারের শোরুমে এসব পণ্য পাওয়া যায়। এ ছাড়া নিউমার্কেট, যমুনা ফিউচার পার্ক, বসুন্ধরা সিটি, মৌচাক মার্কেট, রামপুরা, যাত্রাবাড়ী, মিরপুর ও পুরান ঢাকার বিভিন্ন মার্কেটে ওয়াশিং মেশিন পাওয়া যায়।

জেনে রাখুন
■ ওয়াশিং মেশিনে একসঙ্গে অতিরিক্ত কাপড় দেওয়া উচিত না। এতে মেশিনের ভারসাম্য নষ্ট হতে পারে।

■ নিয়মিত ওয়াশিং মেশিন পরিষ্কার করতে হবে।

■ মেশিনে দুর্গন্ধ হলে পানিতে ২ কাপ লেবুর রস বা ভিনেগার মিশিয়ে মেশিন পরিষ্কার করুন।

■ মেশিনের সঙ্গে পানির সংযোগ লাইন যেখানে, সেই জায়গাটুকু নিয়মিত পরিষ্কার করুন।

■ ওয়াশিং মেশিন ব্যবহার করার পর বিদ্যুতের সংযোগ বন্ধ করে রাখুন।

■ ওয়াশিং মেশিন সমতল জায়গায় রাখুন। কাপড় কাচার সময় নড়বে না।