ভিনদেশি নাশতা

সকালে বা বিকেলে একটু ভিনদেশি খাবার খাওয়ার শখ মাঝেমধ্যেই যেন উঁকি দেয়। বাইরের দেশের নানা রকম মুখরোচক খাবার দেশে বসেই বানিয়ে ফেলতে পারবেন। রেসিপি দিয়েছেন সাবিহা মুনমুন

ডিম মেয়োনিজ
ডিম মেয়োনিজ

ডিম মেয়োনিজ
উপকরণ
বড় ডিম ৪টি, মেয়োনিজ ৩ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, স্বাদ লবণ (টেস্টিং সল্ট) সোয়া চা-চামচ, সাদা গোলমরিচ আধা চা-চামচ, অলিভ ৪টি কাটা, লাল রঙের খাবার রং ২ ফোঁটা।

প্রণালি
প্রথমে ডিম আধা সেদ্ধ করে নিতে হবে। ডিম কিছুটা ঠান্ডা হয়ে এলে হিমশীতল পানিতে ভিজিয়ে রাখুন। সঙ্গে লবণ দিন। ১০ মিনিট রাখুন। ডিমের খোসা ছাড়িয়ে মাঝখান থেকে আড়াআড়িভাবে কেটে নিন। মাঝখান থেকে কুসুম উঠিয়ে নিয়ে লবণ, সাদা গোলমরিচ, স্বাদ লবণ মিশিয়ে আবার সাদা অংশের মধ্যে সুন্দর করে দিয়ে দিন। এরপর জলপাই ও মেয়োনিজ দিয়ে পরিবেশন করুন।

মুরগি লেটুসপাতার র‌্যাপ
মুরগি লেটুসপাতার র‌্যাপ

মুরগি লেটুসপাতার র‌্যাপ
উপকরণ: র‌্যাপের জন্য লেটুসপাতা ৬টি, মুরগির মাংস ছোট কিউব ১ কাপ, রসুনকুচি সোয়া কাপ, তিলের তেল ১ টেবিল চামচ, মাশরুম ১ কাপ, পানিফল কুচি করা।

ড্রেসিংয়ের জন্য: সয়াসস ২ টেবিল চামচ, তিলের তেল ২ টেবিল চামচ, আদাকুচি ১ চা-চামচ, চিলি গার্লিক সস ১ চা-চামচ (সব একটি ছোট জারে ভরে ঝাঁকিয়ে নিতে হবে)।

লেটুস র‌্যাপের জন্য মিশ্রণপ্রণালি: চুলায় ১ টেবিল চামচ তেল দিয়ে মুরগির কিউবগুলো ভেজে তুলতে হবে। প্রথমে চুলায় তেল দিন। এবার তার মধ্যে রসুনকুচি ও মাশরুম দিতে হবে। যখন রসুন বাদামি হবে, তখন মুরগি দিয়ে দিন। এরপর পানিফলকুচি দিতে হবে। একটু নরম হলে নামিয়ে নিন। এবার তাজা লেটুসপাতাকে ভালো করে ধুয়ে পরিবেশনের আধা ঘণ্টা আগে ফ্রিজে রেখে দিন। এবার একটি পাতার ওপর ২ টেবিল চামচ করে মিশ্রণ দিয়ে তার ওপর ১ চা-চামচ করে ড্রেসিং দিয়ে তার ওপর পাঁপড় ভেজে গুঁড়া করে পরিবেশন করুন।

লবস্টার রোল
লবস্টার রোল

লবস্টার রোল
উপকরণ: লবস্টার ২ টুকরা, ডিনার রোল ৪টি, বাঁধাকপির কুচি ১ কাপ, সাদা গোলমরিচ আধা চা-চামচ, মেয়োনিজ ২ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, চিনি সোয়া চা-চামচ, লবণ আধা চা-চামচ, গলানো মাখন পরিমাণমতো।

প্রণালি: লবস্টার খোসাসহ ফুটন্ত লবণ গরম পানিতে ছেড়ে দিন। এবার ৮ মিনিট পরে গরম পানি থেকে উঠিয়ে বরফ ঠান্ডা পানিতে ৮ মিনিট রেখে দিন। খোসা থেকে ভেতরের মাছ বের করে নিতে হবে। কিউব করে কেটে নিন। এবার কুঁচানো পাতা কপি, লবণ, চিনি, সাদা গোলমরিচ, মেয়োনিজ, লেবুর রস একসঙ্গে মিশিয়ে নিতে হবে। ডিনার রোলের নিচের অংশ পাতলা করে কেটে নিন। মাঝামাঝি আড়াআড়িভাবে কেটে ওভেনে টোস্ট করে নিতে হবে। এবার ওই রুটির মাঝখানে প্রথমে লবস্টার, তার ওপর সালাদের মিশ্রণ দিয়ে তার ওপর ১ চা-চামচ গলানো মাখন দিয়ে পরিবেশন করুন।
* লবস্টারের বদলে গলদা চিংড়ি ব্যবহার করা যেতে পারে।

মেক্সিকান ফিশ ট্যাকোস
মেক্সিকান ফিশ ট্যাকোস

মেক্সিকান ফিশ ট্যাকোস
উপকরণ: ট্যাকো শিট ৬টি অথবা গোল ময়দার রুটি ৬টি, ডোরি মাছের ফিলে (ফিঙ্গার কাট) ১২টি, সাদা গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, টেস্টিং সল্ট সোয়া চা-চামচ, ফেটানো ডিম কোয়াটার কাপ, ময়দা ২ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ (সব একসঙ্গে মেখে ফিশ ফিঙ্গারগুলো ভেজে নিতে হবে), হানি মাস্টার্ড পেস্ট পরিমাণমতো, মেয়োনিজ পরিমাণমতো, শসা লম্বা টুকরা ৬টি।

প্রণালি: প্রথমে ফিশ ফিঙ্গারগুলো ভেজে নিতে হবে। ট্যাকো শিট যদি কিনতে পাওয়া যায়, তাহলে তা জোগাড় করে রাখবেন বা ময়দার ছোট গোল রুটি বানিয়ে নিতে হবে। শসা ও গাজর পিলার দিয়ে লম্বা ও পাতলা করে কেটে নিতে হবে। হানি মাস্টার্ড ড্রেসিং তৈরি করার জন্য ৪ টেবিল চামচ হলুদ–সরিষাবাটা ও ২ টেবিল চামচ মধু একসঙ্গে মেখে নিতে হবে। মেয়োনিজ পরিমাণমতো লাগবে। প্রথমে রুটিতে বা ট্যাকো শিটে মেয়োনিজ ভরিয়ে নিন। এর ওপর ২ টুকরা ফিশ ফিঙ্গার দিয়ে শসা ও গাজর স্লাইস দিয়ে দিন। এবার এর ওপর হানি মাস্টার্ড পেস্ট অল্প করে দিয়ে পরিবেশন করুন।

টুনা সাব
টুনা সাব

টুনা সাব
উপকরণ
সাব বানরুটি ২টি, টুনা মাছ ২ কৌটা, মেয়োনিজ আধা কাপ, মাখন ১০০ গ্রাম, লবণ আধা চা-চামচ, সাদা গোলমরিচ আধা চা-চামচ, চিনি আধা চা-চামচ, লেবুর রস আধা টেবিল চামচ, পেঁয়াজ গোল করে কাটা ৪ টুকরা, ক্যাপসিকাম গোল করে কাটা ৪ টুকরা, লেটুসকুচি আধা কাপ (ইচ্ছে)।

প্রণালি
প্রথমে কৌটা থেকে টুনা বের করে পানি চিপে নিন। এবার আধা কাপ মেয়োনিজ ও ৫০ গ্রাম মাখন একসঙ্গে মেখে নিতে হবে। সব বানরুটি মাঝখান থেকে আড়াআড়ি করে কেটে নিন। তাওয়ার ওপর হালকা ভেজে নিন (টোস্ট)। টোস্ট করা বানে মাখন ভরিয়ে দিন। এবার লেটুসপাতার কুচি বিছিয়ে তার ওপর টুনার মিশ্রণ দিয়ে দিন। গোল করে কাটা পেঁয়াজ ও ক্যাপসিকাম বিছিয়ে ওপরের দিকের বানটাকে ভাঁজ করে মাঝখান থেকে অর্ধেক করে কেটে পরিবেশন করুন।