ঈদের শুরু পাঞ্জাবিতে

ঈদে পাঞ্জাবি পরবেনই ক্রিকেটার মেহেদী হাসান মিরাজ, রং নকশা যেমনই হোক ভালো লাগলেই হলো। ছবি: সুমন ইউসুফ
ঈদে পাঞ্জাবি পরবেনই ক্রিকেটার মেহেদী হাসান মিরাজ, রং নকশা যেমনই হোক ভালো লাগলেই হলো। ছবি: সুমন ইউসুফ
বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটার মেহেদী হাসান মিরাজ ঈদের দিনটি কাটান পাঞ্জাবি পরেই। ঈদের দিন পাঞ্জাবি পরেন বেশিরভাগ ছেলেই। অন্তত ঈদের দিনের শুরুর পোশাক হিসেবে পাঞ্জাবি থাকেই। তাই পাঞ্জাবি বেশ গুরুত্ব পায় ঈদ ফ্যাশনে। এবারের ঈদেও ডিজাইনাররা পাঞ্জাবির রং–নকশায় এনেছেন নতুনত্ব।

ছেলেদের ঈদের সকাল শুরু হয় পাঞ্জাবির মাধ্যমে। যিনি পাঞ্জাবি পরেন কালেভদ্রে, তিনিও এদিন গায়ে চড়াতে চেষ্টা করেন বিশেষ এই পোশাক। পাটভাঙা নতুন পাঞ্জাবিতে আতরের সুগন্ধি জড়িয়ে অনেকে ছুটবেন ঈদগাহে। ঈদের দিনের এই পোশাক নিয়ে তাই নিরীক্ষা চলে ফি বছর। এবারও ঘটেনি ব্যতিক্রম।

বছরজুড়ে বাজারে পাঞ্জাবি থাকলেও ঈদের সময়ে এর চাহিদা থাকে তুঙ্গে। রং–নকশার নতুনত্ব আসে এ সময়ে।

ফ্যাশন হাউস ওটুর ব্যবস্থাপনা পরিচালক জাফর ইকবাল বলেন, ‘পাঞ্জাবির ডিজাইনাররা নিজেদের মেধার সবটুকু দিয়ে প্রতিবছর নতুন নকশা করার চেষ্টা করেন। কাজ করেন এক বা একাধিক বিশেষ বিষয় ধরে। এবারও সেই ধারা মেনে কাজ হয়েছে। পাঞ্জাবির নকশা করার সময় গরমের কথা মাথায় রেখে আরামদায়ক রং ও নকশা করার চেষ্টা দেখা যাচ্ছে।’

যেমন নকশা এবার

সব ধরনের পোশাকের নকশায় এ বছর ফুলেল আবহ দেখা যাচ্ছে। পাঞ্জাবিতেও তা। মোগল স্থাপত্যের অলংকরণে থাকা ফুলসহ লতাপাতার ব্যবহার দেখা যাবে পাঞ্জাবির বাটনপ্লেট, কলার ও হাতার ওপর-নিচে। আছে নানা রকম ত্রিমাত্রিক (থ্রিডি) ছাপার কাজও। ফ্যাশন হাউস জেন্টেল পার্কের চেয়ারম্যান শাহাদাৎ হোসেন চৌধুরী জানালেন, এবারের ঈদে দুই ধরনের পাঞ্জাবি দেখা যাবে। একদম সাদামাটা আর কিছু পাঞ্জাবিতে থাকবে ভারী কাজ। দিনের বেলা কম কাজের পাঞ্জাবি বেশি পরতে দেখা যাবে। তবে রাতের দাওয়াতে পাঞ্জাবি হবে কিছুটা জমকালো।

আরাম পাওয়া যাবে সুতি পাঞ্জাবিতে
আরাম পাওয়া যাবে সুতি পাঞ্জাবিতে

পাঞ্জাবিতে জমকালো ভাব আনতে নানা রকম হাতের কাজ, এমব্রয়ডারি, সুতার নকশা, বাটিক, কাতান কাপড়ের নকশা ইত্যাদি থাকবে।

পাঞ্জাবিতে সুতি কাপড় বেশি ব্যবহার করা হয়েছে। কিছু পাঞ্জাবিতে সুতির সঙ্গে আছে সিল্কের মিশেল। এতে পাঞ্জাবি হয়েছে মোলায়েম। ভিসকস, নরসিংদীর খাদিতেও তৈরি হয়েছে ঈদের পাঞ্জাবি। অনেক ফ্যাশন হাউস আবার বিদেশি কাপড় দিয়ে তৈরি করেছে ঈদের পাঞ্জাবি।

পাঞ্জাবির দরদাম

যেসব পাঞ্জাবিতে কারুকাজ নেই সেসবের দাম কিছুটা কম। একরঙা বা ছাপা পাঞ্জাবি কেনা যাবে ১ হাজার থেকে ২ হাজার ২০০ টাকার মধ্যে। আর যেসব পাঞ্জাবিতে ভারী নকশা, তার দাম ২ হাজার থেকে শুরু করে ৬ হাজার টাকার মধ্যে। বেশি দামের পাঞ্জাবির কিছু কিছু আবার পায়জামাসহ পাওয়া যাবে। পায়জামা, চুড়িদার, প্যান্ট কাটের পায়জামা ছাড়াও এবার নতুন এসেছে স্ল্যাকস প্যান্ট। সেটা দিয়েও পাঞ্জাবি পরা যাবে।

যেখানে পাবেন

ফ্যাশন হাউস আড়ং, ওটু, লুবনান, ইনফিনিটি, জেন্টেল পার্ক, মেনজ ক্লাব, ক্যাটস আই, লা রিভ, টুয়েলভ, যাত্রা, স্মার্টেক্স, অরণ্য, দেশী দশ, তাগা ম্যান, ও কোড, প্লাস পয়েন্ট, ইজি, র নেশন, সেইলর, ইয়েলোসহ বিভিন্ন ব্র্যান্ডের পাঞ্জাবি পাওয়া যাবে। এ ছাড়া সারা দেশের বিভিন্ন বাজার ও দোকানে পাঞ্জাবি পাওয়া যায়।