ফ্রিজ সুরক্ষায় স্ট্যাবিলাইজার

বাজারে পাওয়া যায় নানা ভোল্টেজের স্ট্যাবিলাইজার। ছবি: অধুনা
বাজারে পাওয়া যায় নানা ভোল্টেজের স্ট্যাবিলাইজার। ছবি: অধুনা

খাবার টাটকা রাখার বহুল ব্যবহৃত যন্ত্রের নাম ফ্রিজ বা রেফ্রিজারেটর। সচরাচর অনেক ইলেকট্রনিক পণ্য আছে, যেগুলো শুধু বাজার থেকে কিনে ব্যবহার করলেই কাজ শেষ হয়ে যায় না। এটার জন্য চাই সঠিক রক্ষণাবেক্ষণ পদ্ধতি। ফ্রিজও তেমন একটি যন্ত্র। ফ্রিজ কেনার আগে যেমন কিছু বিষয় মাথায় রাখতে হয়, আবার ফ্রিজ রক্ষণাবেক্ষণ করতেও অনেক কিছু মাথায় রাখতে হয়। স্ট্যাবিলাইজার তেমন একটি যন্ত্র, যা আপনার ফ্রিজকে বিদ্যুতের ভোল্টেজ ওঠানামা থেকে সুরক্ষা করে।

কেন ব্যবহার করবেন
ফ্রিজের জন্য নির্দিষ্ট ভোল্টেজের প্রয়োজন হয় যেমন, ইনপুট ভোল্টেজ ৮০, আউটপুট ভোল্টেজ ২২০। ঢাকার মায়ের দোয়া ইলেক্ট্রনিকসের সার্ভিস ব্যবস্থাপক মো. নুরে আলম জানান, বৈদ্যুতিক লাইন ফ্রিজে সংযোগ দেওয়ার পরে নিশ্চিত হওয়া যায় না যে ফ্রিজের ঠিক এই পরিমাণ ইনপুট ভোল্টেজ ও আউটপুট ভোল্টেজ পাওয়া যাবে। শহর অঞ্চলের কিছু কিছু জায়গায় এই ভোল্টেজ সব সময় একই থাকলেও গ্রামের বেশির ভাগ স্থানে এটার পরিবর্তন লক্ষণীয়। আর ফ্রিজের এই ভোল্টেজের তারতম্য ঠিক রাখার জন্য প্রয়োজন ভোল্টেজ স্ট্যাবিলাইজার। হার্ট যেমন মানব শরীরের প্রধান অঙ্গ, যা ছাড়া মানুষ বাঁচে না; তেমনি স্ট্যাবিলাইজার ফ্রিজের হার্ট হিসেবে কাজ করে। এটি ফ্রিজের জন্য সঠিক ইনপুট ও আউটপুট ভোল্টেজ দেয়।

ব্যবহারের সুবিধা
ভোল্টেজ ওঠানামা করলে রেফ্রিজারেটর নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই এটা ব্যবহারের ক্ষেত্রে স্ট্যাবিলাইজার ব্যবহার করা উচিত। অনেক ফ্রিজেই বিল্ট ইন ভোল্টেজ ওঠানামা করার সহনশীলতা থাকে। কিন্তু ফ্রিজের কম্প্রেসর ও পাওয়ার সার্কিট ভালো রাখার জন্য ফ্রিজের ওপর এই দায়িত্ব ছেড়ে না দিয়ে ভালো মানের ভোল্টেজ স্ট্যাবিলাইজার ব্যবহার করা উচিত। কারণ, ফ্রিজ যত বেশি ভোল্টেজ ওঠানামা সহ্য করবে, দীর্ঘ মেয়াদে কুলিং পারফরম্যান্স (ঠান্ডা করার ক্ষমতা) ততই কমতে থাকবে। লোডশেডিংয়ের পর যখন বিদ্যুৎ আসে, ততক্ষণ স্ট্যাবিলাইজার সঙ্গে সঙ্গে তা যন্ত্রপাতিকে সরবরাহ না করে কয়েক সেকেন্ড পর পর্যন্ত নিজের মধ্যে সরবরাহ করে। ফলে লাইনে সার্জ ভোল্টেজ থাকলেও তা যন্ত্রপাতির কোনো ক্ষতি করতে পারবে না। বৈদ্যুতিক ভোল্টেজ ওঠানামার ফলে ক্ষতির হাত থেকে ফ্রিজকে রক্ষা করতে ব্যবহার করুন স্বয়ংক্রিয় ভোল্টেজ স্ট্যাবিলাইজার।

ভালো স্ট্যাবিলাইজার ফ্রিজ সুরক্ষা করে
স্ট্যাবিলাইজার নকল বা নিম্নমানের হলে দাম দিয়ে কেনা ফ্রিজটি নষ্ট হয়ে যেতে পারে। বিদ্যুতের ভোল্টেজ ওঠানামা করার কারণে ফ্রিজ যেন নষ্ট না হয়, সে জন্য ভালো মানের ভোল্টেজ স্ট্যাবিলাইজার ব্যবহার করে থাকেন অনেকেই। বিদ্যুৎ চলে গেলে, হঠাৎ এলে কিংবা ভোল্টেজ ওঠানামা করলে কম্প্রেসরের মোটর উল্টো ঘুরতে পারে। এতে কম্প্রেসর জ্বলে যেতে পারে। তাই ভালো মনের স্ট্যাবিলাইজার ব্যবহার করলে ফ্রিজ অনেক দিন ভালো থাকে।

দরদাম

প্রাণ–আরএফএল ভিশনের ৬০০, ১০০০ এবং ১৫০০ ভিএ ক্ষমতাসম্পন্ন স্ট্যাবিলাইজার রয়েছে। এগুলোর দাম ২ হাজার ২১০ থেকে ৩ হাজার ৭৫০ টাকার মধ্যে। এ ছাড়া বাজারের বিভিন্ন ব্র্যান্ড এবং নন–ব্র্যান্ডের স্ট্যাবিলাইজার পাওয়া যায়। এর দাম দেড় হাজার থেকে চার হাজার টাকার মধ্যে।

কোথায় পাবেন

আরএফএল গ্রুপের চেইনশপ ভিশন এম্পোরিয়াম, বেস্ট বাইসহ স্টেডিয়াম মার্কেট, পুরান ঢাকা, যাত্রাবাড়ী, মিরপুর, মৌচাক মার্কেটসহ বিভিন্ন জেলা ও উপজেলা শহরের ইলেকট্রনিক মার্কেটে স্ট্যাবিলাইজার পাওয়া যায়।