কেনা হচ্ছে টিভি, ফ্রিজ ও এসি

এ বছর ঈদের সময় এসি কেনার হার বেড়েছে। ছবি: অধুনা
এ বছর ঈদের সময় এসি কেনার হার বেড়েছে। ছবি: অধুনা

ঈদে পোশাকের পাশাপাশি টিভি, ফ্রিজ ও এসি কেনার চল দেখা যাচ্ছে কয়েক বছর ধরেই। যাঁরা নতুন পরিবার শুরু করেন তাঁরা তো বটেই, পুরোনো পরিবারগুলোও ঈদের সময় ফ্রিজ ক্রয় করে। গরমের এই সময় এসি এখন আর বিলাসিতা নয়, প্রয়োজনীয় উপকরণ। তাই ঈদের বাড়তি টাকা দিয়ে এসি কিনছে অনেকেই। ৩০ মে থেকে শুরু হচ্ছে বিশ্বকাপ ক্রিকেটের খেলা। ইংল্যান্ডে অনুষ্ঠেয় বিশ্বকাপ ঘরে বসে দেখার জন্য চাই টেলিভিশন। বিশ্বকাপ ও ঈদ উপলক্ষে প্রযুক্তির এই পণ্যগুলো বিশেষ অফার ঘোষণা করেছে। বেচাকেনাও হচ্ছে বেশ ভালো।

ঈদের বাড়তি আনন্দ
বসুন্ধরা সিটিতে পরিবার নিয়ে টিভি কিনতে এসেছেন ব্যাংকার মাহাতাব হোসেন। ‘ঈদ এমনিতেই আনন্দের। ঈদের সময় যদি পরিবারে নতুন কোনো প্রযুক্তিপণ্য যুক্ত হয়, তাহলে পরিবারের সদস্যদের ঈদের আনন্দ বহুগুণে বেড়ে যায়।’ ঈদের আনন্দ বহুগুণ বাড়িয়ে দিতে পরিবার নিয়ে টিভি কিনতে এসে এমনটাই জানান মাহাতাব হোসেন।

টিভি
এবার ঈদবাজারের স্মার্ট টিভির চাহিদা বেশি। বাজার ঘুরে দেখা গেছে, বড় আকারের স্মার্ট টিভি ক্রেতারা বেশি কিনছেন। যাঁরা প্রথম টিভি কিনছেন, তাঁদের চাহিদায় কিছুটা ভিন্নতা রয়েছে। প্রথম টিভি কিনতে আসা সদ্যবিবাহিত তামান্না রহমান–সাজু আহমেদের সঙ্গে কথা হয়। ‘বিয়ের পরে অনেক কিছু কিনতে হচ্ছে। সামনে বিশ্বকাপ, আমরা দুজন ক্রিকেট খুবই পছন্দ করি। তাই সাধ্যের মধ্যে ছোট আকারে একটি টিভি কিনব।’ দুজনে একই সুরে জানান বিষয়টি। ঈদুল ফিতরের আনন্দ দ্বিগুণ করতে বিভিন্ন অফার ঘোষণা করেছে টিভি কোম্পানিগুলো।

এসি
এবার গরমের মধ্যে ঈদ হওয়ার কারণে এসি বিক্রি বেড়েছে বহুগুণে। বিভিন্ন বাজার ঘুরে দেখে গেছে, এ বছর ঈদবাজারে এসিও বেশ চলছে। রামপুরায় মুর ইলেকট্রনিকসের বিক্রয় ব্যবস্থাপক রূলে আলম জানান, ‘বেশ কিছু বছর ধরে ঈদের সময় এসি বিক্রি বাড়ছে। বিশেষ করে গরমের সময় যখন থেকে ঈদ হচ্ছে। এবার তার ব্যতিক্রম নয়।’

বাজারে দেশীয় ব্র্যান্ড ওয়ালটনের এয়ার কন্ডিশনার ব্যাপক বিক্রি হচ্ছে। এসি ক্রয়ে বেশ কিছু সুবিধা দিচ্ছে ওয়ালটন। স্যামসাং নির্দিষ্ট মডেলের এয়ার কন্ডিশনার কেনার ক্ষেত্রে সর্বোচ্চ ছয় হাজার টাকা এবং এক্সচেঞ্জ অফারে সর্বোচ্চ ২০ হাজার টাকা পর্যন্ত ক্যাশব্যাকের সুযোগ রাখা হয়েছে।

ফ্রিজ
ক্রেতাদের কাছে বর্তমানে ফ্রিজের চাহিদা বেশ ভালো। আর সেটা ঈদের সময় হলে তো কথাই নেই। ঈদের সময় ফ্রিজের বিক্রিও বৃদ্ধি পায়। ঈদ উপলক্ষে বিভিন্ন কোম্পানি আকর্ষণীয় অফার ঘোষণা করে। স্যামসাংয়ের নির্দিষ্ট মডেলের রেফ্রিজারেটরে সর্বোচ্চ ৪০ হাজার টাকা ক্যাশব্যাকের সুযোগ রাখা হয়েছে। ওয়ালটন শতাধিক মডেলের ফ্রস্ট, নন-ফ্রস্ট, ডিপ ফ্রিজ ও বেভারেজ কুলার ছেড়েছে ।