ঘরের যন্ত্রপাতি কেনার ধুম

ওয়াশিং মেশিনের মতো ঘরের যন্ত্রও কেনা হচ্ছে ঈদে। ছবি: অধুনা
ওয়াশিং মেশিনের মতো ঘরের যন্ত্রও কেনা হচ্ছে ঈদে। ছবি: অধুনা

ঘর-গৃহস্থালির কাজ সহজ করতে বিশ্বময় চলছে প্রযুক্তির জয়জয়কার। এ ক্ষেত্রে বাংলাদেশও পিছিয়ে নেই। আর ঈদুল ফিতরের এই সময়ে তো বৈদ্যুতিক ও ইলেকট্রনিকস যন্ত্রের (হোম অ্যাপ্লায়েন্সেস) বাজার জমজমাট। নানা রকম যন্ত্রপাতি এখন পাওয়া যায়, আর কমবেশি সব ব্র্যান্ডের পণ্যই এই সময়টাতে বেশি বিক্রি হয়।

বাংলাদেশি বহুজাতিক প্রতিষ্ঠান ওয়ালটনও ঈদ উপলক্ষে বিভিন্ন পণ্য বাজারে এনেছে। ইন্টারন্যাশনাল ইলেক্ট্রোটেকনিক্যাল কমিশন (আইইসি) ও জাপানিজ ইন্ডাস্ট্রিয়াল স্ট্যান্ডার্ড অনুযায়ী নিজস্ব কারখানায় বেশ কিছু হোম অ্যাপ্লায়েন্স তৈরিও করছে ওয়ালটন।

স্থানীয় বাজারে ওয়ালটনের রয়েছে ৫০টির বেশি ঘর-গৃহস্থালির যন্ত্র। যেখানে রং, ডিজাইন ও আকারভেদে রয়েছে প্রায় ২০০টি মডেল। ইলেকট্রনিকস যন্ত্রের মধ্য আছে এয়ারকুলার, ওয়াশিং মেশিন, ব্লেন্ডার ও জুসার, ফুড প্রসেসর, মিক্সার ও বিটার, আয়রন, ইলেকট্রিক রাইস কুকার, ইলেকট্রিক ও মাইক্রোওয়েভ ওভেন, গ্যাস স্টোভ, ইনডাকশন কুকার, ইলেকট্রিক মাল্টি কুকার, এয়ার ফ্রায়ার, রুটি মেকার, টোস্টার, কেক ও স্যান্ডউইচ মেকার, ভ্যাকুয়াম ফ্লাস্ক, ইলেকট্রিক কেটলি, ওয়াটার পিউরিফায়ার ও ডিসপেন্সার, ক্লোথ ড্রায়ার, হেয়ার ড্রায়ার ও স্ট্রেইটনার, কিচেন কুকওয়্যার, রিচার্জেবল ল্যাম্প ও টর্চ, ইলেকট্রিক লাঞ্চ বক্স, কফি মেকার, রুম হিটার, ওয়াটার হিটার, ঘর মোছার মপ সেট, ভ্যাকুয়াম ক্লিনার এবং ওয়েট মেশিন।

বাজারে পাওয়া যায় নানা মডেলের ওয়াল ফ্যান। দূরনিয়ন্ত্রিত ফ্যানও দেখা যাচ্ছে। বাজারে সবচেয়ে বেশি গ্রাহকপ্রিয়তা পেয়েছে ওয়াশিং মেশিন, ওভেন, জেনারেটর, ব্লেন্ডার ও জুসার, ওয়াটার পিউরিফায়ার, এয়ারকুলার, সিলিং ফ্যান ইত্যাদি পণ্য।

ওয়ালটনের ডেপুটি অপারেটিভ ডিরেক্টর ও হোম অ্যাপ্লায়েন্সের সিওও মো. আতিকুল ইসলাম বলেন, আগের যেকোনো বছরের তুলনায় এ বছর হোম অ্যাপ্লায়েন্স পণ্য বিক্রি অনেক গুণে বেড়েছে। ক্রেতারা এসব পণ্যের সুবিধা সম্পর্কে অবহিত হচ্ছেন বলেই ঈদ সামনে রেখে এসব পণ্যের বিক্রি বেড়েছে।

শুধু ওয়ালটনই নয়, ঈদ উপলক্ষে প্রায় সব নির্মাতার তৈরি হোম অ্যাপ্লায়েন্স পণ্যও অন্য সময়ের চেয়ে বেশি বিক্রি হচ্ছে।

লেখক: ওয়ালটনের জ্যেষ্ঠ উপপরিচালক (পিআর, মিডিয়া ও ব্র্যান্ডিং)