মিষ্টি আমের মিষ্টি পদ

>

আম দিয়ে তৈরি করা যায় নানা খাবার। দেশি-বিদেশি স্বাদের মিষ্টান্নও বানানো যায় সহজেই

আমের রাবরি
আমের রাবরি

আমের রাবরি

উপকরণ

দুধ ১ লিটার, কনডেন্সড মিল্ক আধা কাপ, খোয়া আধা কাপ, পাকা আমের মণ্ড আধা কাপ, আমের টুকরা ১ কাপ, চিনি আধা কাপ, কাজু কুচি ৩ টেবিল চামচ।

প্রণালি

কড়াইতে দুধ দিয়ে ক্রমাগত নাড়তে হবে। সর পড়লে এক পাশে সরিয়ে দিতে হবে ও ক্রমাগত নাড়ুন। দুধ যখন আধা হয়ে আসবে, তখন খোয়া চিনি, কাজু কুচি দিয়ে আবারও নাড়তে হবে। কনডেন্সড মিল্ক দিয়ে নেড়ে ফুটে উঠলে নামিয়ে আমের মণ্ড দিয়ে নাড়তে হবে। ফ্রিজে রেখে ঠান্ডা করে ওপরে আমের টুকরা দিয়ে পরিবেশন করুন।

আমের কাশ্মীরি আচার
আমের কাশ্মীরি আচার

আমের কাশ্মীরি আচার

উপকরণ

কাঁচা আম ২০০ গ্রাম, আদাকুচি ১ টেবিল চামচ, শুকনো মরিচকুচি ২টি, চিনি আধা কাপ, ভিনেগার সিকি কাপ, লবণ সিকি চা-চামচ, আম হালকা সেদ্ধ করার জন্য পানি পরিমাণমতো।

প্রণালি

আমের খোসা ছাড়িয়ে লম্বা লম্বা টুকরা করে কেটে নিতে হবে। আম লবণপানিতে অল্প একটু সেদ্ধ করে পানিটা ঝরিয়ে নিন। কড়াইয়ে ভিনেগার ও চিনি একসঙ্গে দিয়ে দিন। চিনি গলে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। চিনি গলে গেলে এই শিরায় আম দিয়ে ফুটতে দিন। আম একটু সেদ্ধ হলে আদাকুচি দিয়ে দিন। আম ও আদা স্বচ্ছ হয়ে এলে এবং রস ঘন হয়ে এলে শুকনো মরিচকুচি দিয়ে নামিয়ে ঠান্ডা হলে পরিবেশন করুন আমের কাশ্মীরি আচার।

চিজ কেকে আম জেলি
চিজ কেকে আম জেলি

চিজ কেকে আম জেলি

উপকরণ

ক্রিম চিজ ৩০০ গ্রাম, দুধ ৫০ মিলিলিটার, গুঁড়া চিনি দেড় কাপ, ক্রিম ১৫০ মিলিলিটার, আমের ক্বাথ ১ কাপ (দুই কাপ আমের ক্বাথে চিনি মিশিয়ে ফুটিয়ে নিতে হবে), জেলেটিন সাড়ে তিন চা-চামচ, বাদাম কুকিজ ১০-১২টি, মাখন ৫০ গ্রাম, আমের জেলি ১ প্যাকেট।

প্রণালি

কুকিজগুলো গুঁড়া করে গলানো মাখন দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। পাশ থেকে খোলা যায়, এমন ছোট কাপ কেকের পাত্রে মাখন ও কাগজ লাগিয়ে ওপরে বিছিয়ে দিন গুঁড়া। রেফ্রিজারেটরে ৩০ মিনিট রাখতে হবে। ক্রিম চিজে দুধ দিয়ে বিটার দিয়ে বিট করে নিন। এতে চিনি মিশিয়ে আবার বিট করুন। ফ্রেশ ক্রিম ফেটিয়ে নিতে হবে। ফেটানো ক্রিম এই ক্রিম চিজ মিশ্রণে ভালো করে মিশিয়ে নিন। এবার এতে আমের ক্বাথ মেশাতে হবে। জেলেটিনে গরম পানি মিশিয়ে ভালো করে গুলে নিন। এবার গোলা জেলেটিন ক্রিম চিজ মিশ্রণে মেশান। এরপর এই মিশ্রণ জমে যাওয়া কুকিজের গুঁড়ার ওপর ঢেলে দিয়ে আবার রেফ্রিজারেটরে রাখতে হবে ৫-৬ ঘণ্টা। আমের জেলি বানিয়ে নিতে হবে প্যাকেটের নিয়ম অনুযায়ী। জেলি ঠান্ডা হয়ে এলে জমে যাওয়া ক্রিম চিজ কাপ কেকগুলোর ওপরে ঢেলে দিন। রেফ্রিজারেটরে রাখতে হবে ২-৩ ঘণ্টা। জমে গেলে ক্লিপ খুলে পাশের রিং সরিয়ে দিতে হবে। পছন্দমতো সাজিয়ে ঠান্ডা পরিবেশন করুন।

আমের শ্রীখণ্ড
আমের শ্রীখণ্ড

আমের শ্রীখণ্ড

উপকরণ

দই ২৫০ গ্রাম, গুঁড়া চিনি পরিমাণমতো, আমের পিউরি ১ কাপ, এলাচি ২টি (গুঁড়ো করা), পেস্তা ও কাঠবাদাম কুচি পরিমাণমতো।

প্রণালি

প্রথমে দই একটা কাপড়ে বেঁধে ২ ঘণ্টার জন্য ঝুলিয়ে রাখতে হবে। যাতে দইয়ের সব পানি ঝরে যায়। এবার আমের খোসা ছাড়িয়ে পিউরি করে নিতে হবে। একটি বাটিতে আমের পিউরি, গুঁড়া চিনি, পানি ঝরানো দই খুব ভালোভাবে মেশাতে হবে, যাতে কোনো দানা না থাকে। এর মধ্যে এলাচিগুঁড়া, পেস্তা, কাঠবাদামের কুচি মেশাতে হবে। এবার ছোট ছোট বাটিতে ঢেলে দিয়ে ওপরে পেস্তা ও কাঠবাদামের কুচি ছড়িয়ে ফ্রিজে রেখে দিতে হবে ১-২ ঘণ্টার জন্য। ফ্রিজ থেকে বের করে ঠান্ডা পরিবেশন করুন।

আম ব্লুবেরির ড্যানিশ
আম ব্লুবেরির ড্যানিশ

আম ব্লুবেরির ড্যানিশ

পাফ তৈরি করার উপকরণ

ময়দা ৭০০ গ্রাম, মাখন ১০০ গ্রাম, লবণ ২ চা-চামচ, পানি ৫০০ মিলিলিটার, মার্জারিন ৪৫০ গ্রাম।

ব্লুবেরি জ্যাম বানানোর উপকরণ

ব্লুবেরি ১৫০ গ্রাম, চেরি ও ম্যাঙ্গো ১ কাপ, চিনি ১ কাপ, গুঁড়া চিনি সাজানোর জন্য, ডিম ১টি। 

প্রণালি

পাফ তৈরি করার জন্য ময়দায় মাখন, লবণ ও পানি দিয়ে চার থেকে পাঁচ মিনিট ধরে মাখতে হবে। মেখে রাখা খামিটা পরিষ্কার কাপড় দিয়ে ঢেকে ফ্রিজে রেখে দিতে হবে ১৫-২০ মিনিট। ২০ মিনিট পর ডো বের করে নিতে হবে। ডোকে লম্বা করে চৌকো আকারে বেলতে হবে। এবার মাঝখানে মার্জারিন দিয়ে দুপাশ থেকে ভাঁজ করুন। ভাঁজটা দেখতে অনেকটা বইয়ের মতো হবে। এরপর আবার বেলে নিতে হবে। এভাবে পদ্ধতিটা পাঁচ থেকে ছয়বার করুন। এরপর পরিষ্কার ফিল্ম দিয়ে মুড়ে ফ্রিজে রেখে দিন। এভাবে পাফ পেস্ট্রি শিট তৈরি করে ফিল্মে মুড়িয়ে ৩ মাস পর্যন্ত ডিপ ফ্রিজে রেখে দেওয়া যায়। ব্লুবেরি জ্যাম তৈরি করার জন্য ব্লুবেরিগুলোকে ছোট ছোট করে কেটে নিতে হবে। চুলায় প্যান বসিয়ে তার মধ্যে ব্লুবেরিগুলো দিয়ে দিন। তারপর এর মধ্যে চিনি দিন। চিনি গলে ব্লুবেরির সঙ্গে ভালোভাবে মিশে গেলে নামিয়ে নিতে হবে।

পাফ পেস্ট্রি শিটগুলো ছোট ছোট চৌকো করে কেটে নিতে হবে। পাফ পেস্ট্রি শিটগুলোর চারপাশ কেটে নিন। ভাঁজ করে পিন হুইলের আকার দিতে হবে। মধ্যে ব্লুবেরি জ্যাম এবং তার ওপর চেরি বসিয়ে দিন। তৈরি করে রাখা ড্যানিশগুলোর ওপর ডিম ব্রাশ করে ২০০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় প্রি-হিট ওভেনে ১৫-২০ মিনিট বেক করতে হবে। বেক হলে তাজা আম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।