ফ্যাশনে ঘড়ি

সময় দেখার কাজ মুঠোফোনেও সারা যায়, হাতঘড়ি এখন বরং রুচি ও ব্যক্তিত্বের পরিচায়ক এবং সব বয়সের মানুষের জন্য ফ্যাশনের অনুষঙ্গ হয়ে উঠছে। ছবি: স্মার্ট সময়
সময় দেখার কাজ মুঠোফোনেও সারা যায়, হাতঘড়ি এখন বরং রুচি ও ব্যক্তিত্বের পরিচায়ক এবং সব বয়সের মানুষের জন্য ফ্যাশনের অনুষঙ্গ হয়ে উঠছে। ছবি: স্মার্ট সময়

সময় দেখানোই ছিল ঘড়ির কাজ। এখনো আছে। তবে পকেটের মুঠোফোনই সে প্রয়োজন মেটাচ্ছে। তবে ঘড়ি যে শুধুই সময় দেখার জন্য নয়, তা সবাই জানেন। বর্তমানে ঘড়ি হচ্ছে স্টাইল ও ব্যক্তিত্বের নিদর্শন। হাতে একটি ভালো মানের ঘড়ি আপনার ব্যক্তিত্ব প্রকাশ করতে পারে। সময় দেখার পাশাপাশি ঘড়ি এখন ফ্যাশনেরও উপকরণ।

আছে বিভিন্ন ঘরানার ঘড়ি

প্রথমেই ঠিক করুন আপনি কী ধরনের ঘড়ি ব্যবহার করবেন। বাজারে রয়েছে ব্যাটারিচালিত কোয়ার্টজ মুভমেন্ট ঘড়ি ও মেকানিজম মুভমেন্ট ঘড়ি। এর বাইরে আছে ডিজিটাল ঘড়ি, যাতে রয়েছে প্রযুক্তির সব সুবিধা। কোয়ার্টজ মুভমেন্টে ঘড়ি প্রতি সেকেন্ডে কয়েক হাজারবার ভাইব্রেশন দেয়। এক বা দুই বছর পর ব্যাটারি পরিবর্তন করতে হয়। কোয়ার্টজ ঘড়ি বিভিন্ন ধাঁচের রয়েছে। যেমন অ্যানালগ, ডিজিটাল, অ্যানাডিজি। ম্যাকানিজম ঘড়ি ঐতিহ্যগত শৈল্পিক নিপুণতা প্রদর্শন করে। মেকানিজম ঘড়ি অটোমেটিক ও ম্যানুয়াল—এই দুই ধরনের পাওয়া যায়। ডিজিটাল ঘড়িতে ডিজিটাল ডিসপ্লের মাধ্যমে সময়, ক্যালেন্ডার, অ্যালার্ম, স্টপ ওয়াচসহ আরও অনেক প্রযুক্তি রয়েছে। ডিজিটাল ঘড়িতে অ্যানালগ ঘড়ির চেয়ে অনেক বেশি ফিচার থাকে। ডিজিটাল ঘড়িতে ডিজিটাল ডিসপ্লের মাধ্যমে সব তথ্য দেখানো হয়। ডিজিটাল ঘড়ি স্মার্টফোনের সঙ্গে সংযুক্ত করা যায়। আপনার চাহিদা অনুযায়ী পছন্দ করে নিন। ডিজাইন, স্টাইল ও স্থায়িত্ব অনুসারে ঘড়ি দেখতে ভিন্ন ভিন্ন রকম হয়ে থাকে। খেলাধুলা বা অন্যান্য শারীরিক কার্যক্রমের সঙ্গে মিল রেখে আবার অনেক সময় পোশাকের সঙ্গে মিল রেখে ঘড়ি পছন্দ করা হয়। 

রুচি বুঝে ঘড়ি কিনুন

স্মার্ট ফ্যাশনে চাই স্টাইলিশ হাতঘড়ি। ঘড়ির সময় ঠিক থাক আর না থাক স্টাইলিশ ফ্যাশনের জন্য হাতে ঘড়ি থাকা চাই-ই চাই। বসুন্ধরা সিটিতে ঘড়ি কিনতে এসেছেন সদ্য ব্যাংকের চাকরিতে যোগদানকারী আসাদুজ্জামান। তিনি বলেন, ‘হাতঘড়ি যেমন সময় দেখতে, তেমনি স্টাইলের ক্ষেত্রেও ব্যাপকভাবে ব্যবহৃত হয়। প্রয়োজন আর ফ্যাশনের সম্মিলন ঘটাতেই হাতে ঘড়ি ব্যবহার করি।’

আগে অবশ্য সময় দেখার জন্যই ঘড়ির ব্যবহার ছিল। কিন্তু সব কাজের কাজি মুঠোফোনের আবির্ভাবে তার প্রয়োজনীয়তা কমতে থাকে। কিছুদিন এভাবে চললেও এখন ফ্যাশন অনুষঙ্গ হিসেবে আবারও হাতঘড়ি চলে এসেছে এক নম্বরে। ব্যক্তিত্ববান মানুষের প্রয়োজন আর ফ্যাশনের মিশেল ঘটেছে হাতঘড়ির চেহারা আর ব্র্যান্ডে।

কার জন্য কেমন ঘড়ি

বর্তমানে তরুণদের পছন্দের তুঙ্গে রয়েছে মোটা চেইন আর বড় ডায়ালের ঘড়ি। কিশোরেরা বরাবরই স্পোর্টস ঘরানার ঘড়ি বেশি পছন্দ করে। কেউ আবার পছন্দের তারকার অনুকরণে ঘড়ি কিনে থাকে। হাতের সঙ্গে মানানসই ঘড়িই সব সময় পরতে হবে, ব্যাপারটা ঠিক তেমন নয়। চিকন হাতেও খুব ভারী ঘড়ি বা বেল্টের ঘড়ি স্থান করে নিতে পারে। চাকরিজীবীদের জন্য ঘড়িটা খুবই গুরুত্বপূর্ণ। অফিশিয়াল পোশাকে সাজের পূর্ণতা আনতে পছন্দের একটি ঘড়ি থাকা চাই-ই চাই। তবে এ ক্ষেত্রে অবশ্যই নিজের চেহারা, সাজ, দৈহিক গঠনকে প্রাধান্য দেওয়া চাই। সবকিছুর মধ্যে আবার বাছাই করা ব্র্যান্ড নিয়েও চলে সহকর্মীদের ভেতর নীরব প্রতিযোগিতা।

ঘড়ির দরদাম

এখনকার হাতঘড়ির বাজারগুলোতে বিভিন্ন ব্র্যান্ডের প্রায় সব হাতঘড়িই পাওয়া যায়। ঘড়ির দাম নির্ভর করে ব্র্যান্ডের ওপর। এ ক্ষেত্রে টাইটান ব্র্যান্ডের ঘড়ি পাওয়া যাবে ৩ হাজার থেকে ২০ হাজার ২০০ টাকায়, ফাস্টট্র্যাকের ঘড়ি মিলবে ৪ থেকে ১২ হাজার টাকায়। আর ওমেগা ব্র্যান্ডের ঘড়ির দাম শুরু হয়েছে ১ লাখ টাকা থেকে। এ ছাড়া ওরিয়েন্ট ৫ হাজার থেকে ৫০ হাজার টাকা, রোমার ১২ হাজার থেকে ১ লাখ টাকা এবং টিসোট ঘড়ি মিলবে ২৫ হাজার থেকে লাখ টাকায়। ইয়ার্ডো ৪০ হাজার থেকে ২ লাখ টাকা, প্যারিলাইনার ৫ হাজার থেকে ৩০ হাজার, ট্যাগহয়ার ৫০ হাজার থেকে ৫ লাখ, রোমানসন ৫ হাজার থেকে ৪৫ হাজার, ওয়েস্টার ২ হাজার থেকে ১৫ হাজার, সিটিজেন ২ হাজার থেকে ৩০ হাজার টাকায় পাওয়া                যাবে।

ব্র্যান্ডের ঘড়ি ছাড়াও চীন থেকে আমদানি করা নন-ব্র্যান্ড কালারফুল সিলিকন, চেইন ও কাপড়ের বেল্টে তৈরি বিভিন্ন ঘড়ির দাম পড়বে ২২০ থেকে ৪৫০ টাকা পর্যন্ত। আর এলইডি যুগে ডিজিটাল ঘড়ির দাম পড়বে ৩৫০ থেকে ৬৫০ টাকার মধ্যে। এ ছাড়া নন-ব্র্যান্ডের হাতঘড়ি ৩০০ থেকে ১ হাজার টাকার মধ্যে পাওয়া যাবে। ব্র্যান্ডের ঘড়িগুলোতে সাধারণত এক থেকে দুই বছরের বিক্রয়োত্তর সেবা থাকে। কেনার আগে জেনে নিতে হবে ভালোভাবে।

কোথায় পাবেন?

রাজধানীর নিউমার্কেট, বসুন্ধরা সিটি, যমুনা ফিউচার পার্ক, বায়তুল মোকাররম, পাটুয়াটুলীসহ বিভিন্ন শপিং কমপ্লেক্সে হাতঘড়ির দোকান রয়েছে। এ ছাড়া রয়েছে বিভিন্ন ই-কমার্স ওয়েবসাইট ও গিফট শপে পাওয়া যাবে ফ্যাশনের অনুষঙ্গ ঘড়ি।