এই মৌসুমে ছেলেদের চুল

চুল সুন্দর তো মন ভালো। মডেল:  রাতুল ও রাজ, ছবি: নকশা
চুল সুন্দর তো মন ভালো। মডেল: রাতুল ও রাজ, ছবি: নকশা

এই মৌসুমে বৃষ্টি হবেই। সেটা তো আর ঠেকানো যাবে না। তাই নিজের যত্নে একটু বাড়তি খেয়াল রাখতে হবে বেখেয়াল ছেলেটারও। রূপবিশেষজ্ঞরা মনে করেন, ছেলেরা সাধারণত নিজেদের সৌন্দর্যের দিকে কম নজর দেন। তবে বৃষ্টি-কাদার দিনে চুলের যত্ন জরুরি। সেই সঙ্গে হাত ও পায়ের দিকেও নজর রাখা উচিত। মাসের পর মাস চুলের যত্নে অবহেলা করলেও বৃষ্টিভেজা চুলের দিকে বিশেষ নজর দিতে হবে। না হলে চুল তার স্বাভাবিক সৌন্দর্য হারাবে। জ্বর বা ঠান্ডার মতো অসুখও পেয়ে বসতে পারে বৃষ্টির পানি লেগে।

চুলের যত্ন নিতে

সৌন্দর্যবিষয়ক প্রতিষ্ঠান হেয়ারোবিক্সের স্বত্বাধিকারী ও রূপ পরামর্শক শাদীন মাহবুব বলেন, ছাত্র হোক বা চাকুরে বৃষ্টিতে বাইরে গেলে দরকার কিছুটা সতর্ক থাকা। ছাতা নিয়ে বের হলেও ভিজে যেতে পারে চুল। আবার যাঁরা বাইকার, তাঁরা ভেজা চুলে হেলমেট পরে ফেলেন। এতে ফাঙ্গাল ইনফেকশন হতে পারে তালুতে।

অনেক ছেলে চুল বড় রাখতে ভালোবাসেন। খুব বেশি বড় চুল হলে বৃষ্টির দিনে সহজে শুকাবে না। তাই চুলের ছাঁটে খাটো স্টাইল বেছে নিতে পারেন বৃষ্টির সময়ে। বৃষ্টির পানি লাগলে দ্রুত মাথা মুছে ফেলা দরকার। শাদীন মাহবুবের পরামর্শ, বর্ষার স্যাঁতসেঁতে আবহাওয়ায় চুল বেশি পড়ে। মাথায় দেখা দেয় তৈলাক্ত খুশকি। এ সময় বারবার শ্যাম্পু না করে সপ্তাহে দু–তিনবার শ্যাম্পু করা উচিত।

বৃষ্টির পানি মাথায় লাগলে অবশ্যই চুল ধুয়ে ফেলুন। কারণ বৃষ্টির পানি বেশি সময় মাথায় থাকলে মাথার তালু ও চুলের গোড়ায় ফাঙ্গাল ইনফেকশন হতে পারে। বৃষ্টিভেজা চুলের জন্য গরম তেল মালিশ খুবই ভালো। এ ক্ষেত্রে মাথার তালুতে আঙুল দিয়ে ঘষে মালিশ করুন। তারপর গরম পানিতে তোয়ালে ভিজিয়ে মাথায় ভাপ নিতে পারেন। চুল ভালো থাকবে আবার মাথায়ও আরাম পাবেন। 

দুটি প্যাক

ছেলেদের চুলের যত্নে দুটি ঘরোয়া প্যাকের কথা জানা গেল রূপ পরামর্শক শাদীনের কাছ থেকেই। তৈরি করে চুলে লাগিয়ে দেখতে পারেন। চুল ঝরঝরে ও মজবুত করতে যা করবেন—

প্যাক ১: এক চামচ ভিনেগারের মধ্যে আধা কাপ টক দই ও একটি ডিম ভেঙে দিন। এবার সেটা ভালো করে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাকটি শুকনা চুলে লাগিয়ে আধঘণ্টা রেখে দিন। নির্দিষ্ট সময়ের পর চুল ধুয়ে ফেলুন। 

বর্ষার দিনে অনেকের চুল পড়ে বেশি। তাই চুল পড়া কমাতে চাইলেও মাথায় এই প্যাক ব্যবহার করতে পারেন। 

প্যাক ২: চুলের যত্নে মাসে দুবার মাথায় মেহেদিপাতা বেটে রস বের করে নিন। একই উপায়ে পেঁয়াজের রস বা লেবুর রস আধঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। চুল পড়া কমে যাবে। চুলের গোড়াও মজবুত হবে।

হাত ও পায়ের যত্নে

বৃষ্টি হলেই রাস্তায় বের হওয়া দুষ্কর। নোংরা পানি আর কাদা লেগে যায় হাত–পায়ে। তাই চুলের পাশাপাশি হাত ও পায়ের যত্নও নিতে হবে। একটা বালতি বা বড় বোলে অল্প পানিতে কিছুটা শ্যাম্পু ও গ্লিসারিন মিশিয়ে নেড়ে নিন। এবার তাতে হাত–পা ভিজিয়ে ১৫-২০ মিনিট ডুবিয়ে রাখুন। তারপর খসখসে পাথর দিয়ে পায়ের তলা ও গোড়ালি ভালো করে ঘষে নিন। ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। শেষে কোনো ক্রিম অথবা লোশন লাগিয়ে কিছু সময় মালিশ করে নিন। হাত–পা ভালো থাকবে।