পরিবেশনে গ্লাস

খাবার তৈরি করেই সামাজিক মাধ্যমে ছবি দেওয়াটা বেশ জনপ্রিয় ধারা এখন। পরিবেশন সেখানে অনেকটাই মুখ্য বিষয়। যেমন পানীয় বা শরবতের পাশাপাশি বিভিন্ন ধরনের মিষ্টিও দেওয়া যায় গ্লাসে। পরিবেশনের সৌন্দর্যও যেন বেড়ে যায় অনেক ক্ষেত্রে। 

হোটেল আমারি ঢাকার পরিচালক (ফুড অ্যান্ড বেভারেজ) বিনোদ রড্রিগেজ বলেন, গ্লাসের আকার-আকৃতি যেমন আলাদা, তেমনি ধারণক্ষমতারও রয়েছে ভিন্নতা। পানির গ্লাস সাধারণত ২০০ থেকে ২৫০ মিলিলিটার পানি ধারণ করতে পারে। আবার শরবতের গ্লাস দুই আকারেই পাওয়া যায়। তবে ফলের রস, আইসক্রিম বা মিষ্টান্ন পরিবেশনের জন্য ৩৫০ থেকে ৪৫০ মিলিলিটারের গ্লাস মানানসই। লাচ্ছি, ঘন কোনো পানীয় বা ফলের ডিটক্স পানীয়র জন্য কিছুটা সরু ও লম্বা আকৃতির গ্লাসই ব্যবহার করা ভালো। 

মারগারিটা গ্লাস
মারগারিটা গ্লাসের আকার একেবারেই ভিন্ন। গ্লাসের নিচের দিকে সরু ডাঁট থাকে। যার ওপরের অংশটি মোটা হয়। এটি ওপরের অংশকে যুক্ত করে। ওপরের অংশটি বেশ খোলা থাকে। ফলে সহজেই চা-চামচ ব্যবহার করা যায়। একটু ঠান্ডা ধরনের পানীয় এতে দেওয়া যাবে, কারণ গ্লাসটি ধরার জন্য ভিন্ন ডাঁট থাকায় ঠান্ডাভাবটি দীর্ঘ সময় থাকে। এ ছাড়া এতে আইসক্রিম ও ইতালীয় মিষ্টান্ন পরিবেশন করা যাবে। 

ভি নেক গ্লাস
এই গ্লাসে সহজেই আইসক্রিম জাতীয় মিষ্টান্ন বা কুকিজের কোনো মিষ্টান্ন বেশ সুন্দর দেখা যাবে। দেখতে কিছুটা ইংরেজি ভি অক্ষরের মতো হয়। যার ফলে ওপরের দিকটা একটু খোলা ও নিচের দিকটা চাপা হয়। আবার গ্লাসটি রাখার জন্য কাচের মতো পাত রয়েছে। যাতে গ্লাসটি ধরতেও বেশ আরাম হয়।

মকটেল গ্লাস
এ ধরনের গ্লাসের ধারণক্ষমতা ৪৫০ মিলিলিটারের মতো। সাধারণত ডিটক্স পানীয় পরিবেশনে এ ধরনের গ্লাস বেশি মানানসই। এর মুখের দিকটি কিছুটা খোলা হলেও গলা থেকে শুরু করে মধ্যখান পর্যন্ত অনেকটা সরু। তাই চাইলেই চামচ ব্যবহার করা যাবে। আবার নিচের দিকটা তুলনামূলক চওড়া হয়। এতে গ্লাসটি হাত দিয়ে ধরতে অনেকটাই আরামদায়ক হয়। আবার গ্লাসের নিচের দিকে জুস দিয়ে সরু অংশে ফলের মিশ্রণ দিয়ে তার ওপর সহজেই দেওয়া যায় ফলের ডিটক্স জুস ও বরফ। এতে করে ৩টি লেয়ারও পাওয়া যাবে।

ড্যান্সিং বা কার্ভিং গ্লাস
এ ধরনের গ্লাসগুলো সাধারণত ৩৫০ মিলিলিটারের হয়ে থাকে। বিশেষ করে ফলের মোহিতো পরিবেশনে ব্যবহার করা হয় এ ধরনের গ্লাস। এই গ্লাসটির নাম ড্যান্সিং বা কার্ভিং হওয়ার কারণ এর মধ্যখানটা ঢেউখেলানো। যার কারণে ফল, লেবু বা পুদিনাপাতাগুলো যেন গ্লাসের মধ্যখানে থাকে। অন্যদিকে গ্লাসের মুখের দিকটি কিছুটা খোলা হয় যাতে বরফ দিলে তা ওপরে ভাসতে পারে। ফলে মোহিতোর তিনটি লেয়ার দেখা যাবে। 

প্লিসনার গ্লাস
কিছুটা ঘন পানীয় পরিবেশন করা যাবে এ ধরনের গ্লাসে। এর ওপরের দিকটা অনেকটা ইংরেজি ইউ আকারের আর মধ্যের অংশটি মোটামুটি সরু। নিচের অংশটি কিছুটা চওড়াও হয়ে থাকে এই গ্লাসের।