মাংস সংরক্ষণে ফ্রিজ

মাংস সংরক্ষণে ফ্রিজই এখন ভরসা। ছবি: অধুনা
মাংস সংরক্ষণে ফ্রিজই এখন ভরসা। ছবি: অধুনা

ঈদুল আজহার সময় ফ্রিজের চাহিদা থাকে অনেক বেশি। বিশেষ করে ডিপ ফ্রিজের বিক্রি হয় বেশি। কেননা ঈদে একসঙ্গে অনেক মাংস জমা হয়। তাই মাংস সংরক্ষণে ফ্রিজের দরকার পড়ে।

মাংস সংরক্ষণ কীভাবে করবেন

রান্নাবিদ সিতারা ফিরদৌস জানালেন কীভাবে সঠিকভাবে ফ্রিজে মাংস সংরক্ষণ করতে পারবেন।

শুরুর প্রস্তুতি

মাংস সংরক্ষণের আগে বেশ কিছু প্রস্তুতি নিতে হবে। আপনি মাংস যে উপকরণগুলো দিয়ে কাটবেন, সেগুলো সবার আগে পরিষ্কার করে নিতে হবে। মাংস কাটার উপকরণ দা, বঁটি, চাপাতি, ছুরি প্রভৃতি আগে থেকেই পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিতে হবে। যদি উপকরণে ময়লা–জীবাণুর পরিমাণ বেশি থাকে, তাহলে স্যাভলন বা আগুনে পুড়িয়ে পরিষ্কার করে নিতে হবে। এতে মাংস সংরক্ষণ করার পর জীবাণুর আক্রমণ হয়ে মাংস নষ্ট হওয়ার আশঙ্কা কমে যাবে।

মাংস যে স্থানে কাটবেন, সে জায়গাটি ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। সবচেয়ে ভালো হয় পাকা কোনো জায়গায় মাংস কাটার জন্য বাছাই করা। এতে মাংসের গায়ে মাটি বা বালু লাগার ভয় থাকে না। আর যদি পাকা জায়গা না পাওয়া যায়, তাহলে প্লাস্টিকের বস্তা বা কলাগাছের পাতার ওপর মাংস কাটার ব্যবস্থা করতে পারেন। সে ক্ষেত্রে বস্তা বা কলাপাতা যেন পরিষ্কার থাকে, সেদিকে খেয়াল রাখতে হবে।

সংরক্ষণের সময়

যে প্যাকেটে মাংস সংরক্ষণ করবেন, সেটি ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। সবচেয়ে ভালো হয় যদি নতুন প্যাকেটে মাংস সংরক্ষণ করা যায়। আর অবশ্যই প্লাস্টিকের প্যাকেটে মাংস সংরক্ষণ করবেন। প্যাকেটগুলো ছোট ছোট হলে ভালো হয়।

যে ফ্রিজে মাংস রাখবেন, সেটাকে আগেই প্রস্তুত রাখতে হবে। ফ্রিজে বরফ থাকলে সেটা পরিষ্কার করতে হবে। অন্য কোনো উপকরণ থাকলে সেগুলো আলাদা জায়গায় রাখতে হবে।

মাংস নিয়ে আসার পরেই সংরক্ষণের জন্য ফ্রিজে রাখা উচিত না। মাংসগুলোকে স্বাভাবিক তাপমাত্রায় রেখে তারপর সংরক্ষণের জন্য ফ্রিজে রাখা উচিত। এতে মাংস অনেক দিন ভালো থাকে।

মাংসের গায়ে রক্ত লেগে থাকলে তাড়াতাড়ি নষ্ট হয়। তাই মাংস সংরক্ষণের আগে ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে।

যে প্যাকেটে মাংস রাখবেন, তার অর্ধেক করে ভরে রাখুন। এতে মাংস অনেক দিন ভালো থাকে। প্যাকেট পুরোটা ভরে রাখলে প্যাকেটটা ভালোভাবে আটকানো যায় না।

আপনার পরিবারে এক দিন খাওয়ার জন্য যতটুকু মাংস দরকার, সে পরিমাণ করেই মাংস প্যাকেট করুণ। মাংস একবার ফ্রিজ থেকে বের করে অনেক সময় বাইরে রাখার পর আবার ফ্রিজে রাখলে সে মাংস তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়।

মাংসের প্যাকেটগুলো চিঠির খামের মতো ভাঁজ করে রাখুন। এতে ফ্রিজের মধ্যে মাংস সুন্দরভাবে সাজানো যায়।

মাংসের প্যাকেটে লেবেল করে বা ট্যাগ লাগিয়ে রাখতে পারেন। এতে পরবর্তীকালে আপনার প্রয়োজনীয় মাংস খুঁজে বের করতে সুবিধা হয়।

ফ্রিজে মাংস রাখার সময় আগে ভারী মাংসের প্যাকেট তারপর হালকা প্যাকেট এভাবে রাখতে হবে। এতে মাংস অনেক দিন ভালো থাকে।

ফ্রিজে মাংস রাখার সময় প্রতিটি ধাপে খবরের কাগজ দিয়ে রাখুন। মাংসের প্যাকেট থেকে রক্ত বের হলে খবরের কাগজ চুষে নেবে।

ঈদে ফ্রিজ

ক্রেতাদের কাছে বর্তমানে ফ্রিজের চাহিদা বেশ ভালো। আর সেটা ঈদের সময় হলে তো কথাই নেই। ঈদের সময় ফ্রিজের বিক্রিও বৃদ্ধি পায়। ঈদ উপলক্ষে ট্রান্সকম তাদের প্রতিষ্ঠানের ফ্রিজ ক্রয়ে বিশেষ অফার ঘোষণা করেছে। ‘ট্রান্সকম মিসর অফার’ ঘোষণা করেছে প্রতিষ্ঠানটি। ট্রান্সকম ইলেকট্রনিকসের কারওয়ান বাজার শোরুমের সহকারী ব্রাঞ্চ ম্যানেজার মো. নাসির উদ্দিন বলেন, এই অফারের ক্রেতারা ফ্রিজ কিনে ঘুরে আসতে পারবেন মিসরে পিরামিডের দেশে। রয়েছে ‘পুরোনো দিন নতুন নিন’ শিরোনামে এক্সচেঞ্জ অফার। এই অফারে ক্রেতারা পুরোনো ফ্রিজ দিয়ে নতুন ফ্রিজ কেনার সুযোগ পাবেন। এ ছাড়া রয়েছে ক্যাশ ডিসকাউন্ট অফার।

মো. নাসির উদ্দিন আরও জানান, ট্রান্সকমের ট্রান্সটেক রেফ্রিজারেটরে রয়েছে ৮ বছরের কম্প্রেসার ওয়ারেন্টি, অ্যান্টি-ব্যাকটেরিয়াল গ্যাসকেট এবং ফুড গ্রেড ভেজিটেবল বক্স। এসব পাওয়া যাবে ৩০ শতাংশ বিদ্যুৎ–সাশ্রয়ী সুবিধা। মান ও ফ্রিজের আয়তনের ওপর ফ্রিজের দাম নির্ভর করে। ঈদ উপলক্ষে ট্রান্সটেকের ১৯৬ লিটারের ফ্রিজের দাম ৩০ হাজার ৫০০ টাকা। ২০৫ লিটারের দাম ৩১ হাজার ৯০০ টাকা। ২০৮ লিটারের দাম ৩৩ হাজার ৯০০ টাকা। ২৩০ লিটারের দাম ৩৪ হাজার টাকা। ২৩৯ লিটারের দাম ৩৫ হাজার ৯০০ টাকা। ২৩৯ লিটারের আরেকটি মডেলের দাম ৩৭ হাজার টাকা। ২৬৯ লিটারের দাম ৩৮ হাজার ৫০০ টাকা। ২৯০ লিটারের দাম ৪১ হাজার ৫০০ টাকা। ট্রান্সটেকের ১১২ লিটারের ডিপ ফ্রিজের দাম ২০ হাজার ৫০০ টাকা। ১৫২ লিটারের দাম ২৪ হাজার ৮০০ টাকা। ২৫২ লিটারের দাম ৩০ হাজার ৫০০ টাকা। ১৬২ লিটারের দাম ২৪ হাজার ৫০০ টাকা। ২১২ লিটারের দাম ৩৬ হাজার ৪০০ টাকা। ৩০২ লিটারের দাম ৩৬ হাজার ৪০০ টাকা এবং ২৫২ লিটারের দাম ৩৭ হাজার ৯০০ টাকা।

ঈদ উপলক্ষে ট্রান্সকম ডিজিটাল হিটাচি ব্র্যান্ডর ফ্রিজের জন্য ‌‘হিটাচি ঈদ ইউশ অফার’ ঘোষণা করেছে। ‌এর আওতায় ট্রান্সকম ডিজিটাল থেকে হিটাচি পণ্য কিনে এসএমএস করে এক থেকে পাঁচ হাজার টাকা পর্যন্ত ফেরত (ক্যাশব্যাক) পেতে পারেন অথবা ওই টাকায় অন্য কোনো পণ্য কেনার সুযোগ। এ ছাড়া রয়েছে বিভিন্ন মডেলের ফ্রিজে উপহার ও মূল্যছাড় পাওয়ার সুযোগ। হিটাচির কোনো পণ্য অনলাইনে কিনলে ৫০০ টাকা পর্যন্ত ছাড় পাওয়া যাবে।

এছাড়াও ট্রান্সকমের শাখাগুলোতে স্যামসাং ও ওয়ার্লপুল ফ্রিজ পাওয়া যায়। ঈদ উপলক্ষে সেগুলোতেই ক্রেতারা পাবেন বিশেষ সুবিধা।