যেভাবেই হোক ফিট থাকার চেষ্টা করি

মাঝেমধ্যে জিমে যান ইন্দ্রাণী দাশ
মাঝেমধ্যে জিমে যান ইন্দ্রাণী দাশ

আমি কোনো ডায়েট চার্ট মেনে চলি না। ভাত খাই, এমনকি জাঙ্ক ফুডও খাই। তবে সব সময় চেষ্টা করি বাসার খাবার খেতে। যখন কাজের জন্য বাইরে যেতে হয়, তখন ভারী খাবার বাধ্য হয়ে খেতে হয়। ধরুন, আমি ফটোশুটের সময় দুপুরে বিরিয়ানি খেলাম। বিরিয়ানিতে যেহেতু বেশি ফ্যাট, তাই রাতে হালকা খাবার খাওয়ার চেষ্টা করি। রাতে হয়তো রুটি খেলাম। 

কাজের জন্য সকালে বেশির ভাগ সময় বাইরের খাবার খেতে হয়। চেষ্টা করি কম চর্বিযুক্ত খাবার খেতে। যেমন তেল ছাড়া রুটি, সবজি ও ডিম। ডাবের পানিও পান করি। ভাত খাব না, এটা আমি চিন্তাই করতে পারি না। যা–ই খাই না কেন, আমি পুরো দিনের খাবার সমন্বয় করে নিই। 

আমার পক্ষে প্রতিদিন জিম করা সম্ভব না। চেষ্টা করেছি জিমে নিয়মিত হতে, কিন্তু সেটা পারিনি। নিয়মিত জিম না করলেও আমি অনেক হাঁটি। আমার অফিস হচ্ছে ১৯ তলায়। আমি চেষ্টা করি ১৯ তলা পর্যন্ত ধাপে ধাপে হেঁটে উঠতে। বিশ্ববিদ্যালয়ে আমার ক্লাস হতো ১২–১৩ তলায়। ক্লাসে সিঁড়ি দিয়ে হেঁটে যাওয়ার চেষ্টা করতাম। বাসাতেও সিঁড়ি দিয়ে উঠি। আমি যেহেতু নাচি, তাই বাসায় আমি সব সময় অ্যাকটিভ থাকার চেষ্টা করি। বসে থাকি না। 

আমার যদি কোনো কাজ না থাকে, তাহলে আমি যতক্ষণ পারি শরীরকে বিশ্রাম দেওয়ার চেষ্টা করি। যখন কাজ থাকে তখন কাজের চাপে অনেক সময় ঘুম কম হয়। আমি খুব ঘুমপ্রিয়। বিছানায় গেলেই ঘুমিয়ে যাই। ঘুম নিয়ে আমার খুব একটা চিন্তা করতে হয় না। কাজ থাকলে আমি কম সময় ঘুমাই। না থাকলে আমি ১৫–১৬ ঘণ্টাও ঘুমাই। সবচেয়ে বড় কথা হলো, যেভাবেই হোক শরীরকে ফিট রাখার চেষ্টা করি। 

কাজের প্রয়োজনের উঁচু হিল পরতে হয়। উঁচু হিল পরলে আত্মবিশ্বাস বাড়ে এবং অনেক পোশাক পরা যায় স্বাচ্ছন্দ্যে। র‌্যাম্পে হিল পরলেও স্লিপারই আমার কাছে আরামদায়ক। আমার ত্বক অনেক শুষ্ক। তাই বেশি সচেতন থাকতে হয়। চেষ্টা করি গোসলের পর ময়েশ্চারাইজার ব্যবহার করতে। আমি প্রচুর পরিমাণে পানি পান করি। চুলে নারকেল তেল দেওয়ার চেষ্টা করি।