নাড়ু গড়ুন লক্ষ্মীপূজায়

ছবি: সুমন ইউসুফ
ছবি: সুমন ইউসুফ
দেবী বিসর্জনের মাধ্যমে শারদীয় দুর্গাপূজা শেষ হচ্ছে আজ। সামনে লক্ষ্মীপূজা। এদিন বাড়িতে বাড়িতে তৈরি হবে নানা স্বাদের নাড়ু। নাড়ু ও মোয়ার রেসিপি দিয়েছেন সংগীতশিল্পী শুভ্রা দেবনাথ
নারকেলে গুড়ের নাড়ু
নারকেলে গুড়ের নাড়ু

নারকেলে গুড়ের নাড়ু

সংগীতশিল্পী শুভ্রা দেবনাথ পূজায় বানান নাড়ু
সংগীতশিল্পী শুভ্রা দেবনাথ পূজায় বানান নাড়ু

উপকরণ: নারকেল কোরানো ১টা, গুড় ২৫০ গ্রাম ও এলাচি ৩টা।

প্রণালি: একটা কড়াইতে গুড় ও নারকেল মেখে চুলায় বসিয়ে দিন। ভালোভাবে নাড়তে থাকুন। অনেক সময় ধরে নাড়তে হবে। গুড়-নারকেল গলে নরম হয়ে পাক ধরে আসবে। এবার বুঝতে হবে যে নাড়ু বানানো যাবে এই মিশ্রণ দিয়ে। কড়াইটি চুলা থেকে নামিয়ে হাতে নাড়ু গড়ে নিন।

তিলের নাড়ু
তিলের নাড়ু

তিলের নাড়ু
উপকরণ: তিল ২ কাপ (খোসা ছাড়া) ও গুড় আধা কাপ।

প্রণালি: প্রথমে তিল ধুয়ে পানি ঝরিয়ে নিন। হালকা করে ভেজে নিতে হবে খালি কড়াইতে। এবার আলাদা কড়াইতে গুড় জ্বাল দিন। গুড়ে পাক ধরলে তাতে ভাজা তিল দিয়ে ভালোভাবে নাড়তে থাকুন। গোল হয়ে এলে নামিয়ে নাড়ুর আকারে বানিয়ে নিন।

সুজির নাড়ু
সুজির নাড়ু

সুজির নাড়ু
উপকরণ: সুজি ২ কাপ, চিনি ৪ টেবিল চামচ, দুধ ৪ টেবিল চামচ, এলাচি ২টা, কিশমিশ পরিমাণমতো ও ঘি ৩ টেবিল চামচ।

প্রণালি: প্রথমে কড়াইতে সুজি ভেজে অর্ধেক ঘি ঢেলে দিন। হালকা লাল রং হলে চিনি দিয়ে নেড়ে নিন। তারপর দুধ ঢেলে আবার নাড়তে থাকুন। এলাচিগুঁড়া ছিটিয়ে নিন। সুজি নাড়তে নাড়তে পাক ধরে যখন গোল হয়ে আসবে, তখন নামিয়ে নিন। নাড়ু বানানোর পর মাঝখানে একটা করে কিশমিশ দিয়ে পরিবেশন করুন।

মুড়ির মোয়া
মুড়ির মোয়া

মুড়ির মোয়া
উপকরণ: মুড়ি ২৫০ গ্রাম ও গুড় ১২৫ গ্রাম।

প্রণালি: কড়াইতে গুড় জ্বাল দিন। নাড়তে নাড়তে গুড়ে পাক চলে আসবে। এবার মুড়ির ওপর অল্প অল্প করে ঢেলে দিয়ে ভালোভাবে আবার নাড়তে হবে, যেন সব মুড়িতে গুড় লাগে। এবার হাত একটু ভিজিয়ে নিয়ে গুড় মেশানো মুড়িগুলো দুহাত দিয়ে চেপে চেপে মোয়া আকারে বানিয়ে নিন।