শিশু থাকুক পরিষ্কার পরিচ্ছন্নতায়

শিশুর মুখে কিছু লেগে গেলে, ভেজা টিস্যু দিেয় মুছে দেওয়া ভালো। ছবি: অধুনা
শিশুর মুখে কিছু লেগে গেলে, ভেজা টিস্যু দিেয় মুছে দেওয়া ভালো। ছবি: অধুনা

শিশুদের মুখ, হাত-পা পরিষ্কার করতে যে টিস্যু ব্যবহার করা হয়, তাকে আমরা ওয়াইপস বলে জানি। প্রস্রাব-পায়খানার পরও শিশুকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে এই ওয়াইপস ব্যবহার করা হয়। এই বেবি ওয়াইপস দিয়ে চাইলে আপনিও আপনার ত্বক পরিষ্কার করতে পারেন। মেকআপ পরিষ্কার করতে পারেন, যেকোনো সময় মুখ-হাত পরিষ্কার করতে চাইলে এই বেবি ওয়াইপস কোনো ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই ব্যবহার করতে পারেন।

বাচ্চাদের স্বাস্থ্য রক্ষার জন্য বাসায় বেবি ওয়াইপস রাখা খুবই জরুরি। এ ছাড়া কিছুক্ষণ পরপর হাত ধোয়ার ঝামেলা থেকে মুক্তি পেতে এটি ব্যবহার করে থাকেন অনেকে। আসছে শীত, বারবার ঠান্ডা পানিতে হাত ধোয়ার চেয়ে ওয়াইপস দিয়ে সহজেই হাত বা ত্বক মুছে দিতে পারেন।

ছোট শিশুরা বারবার পায়খানা করে। সেই ময়লা আশপাশে লেগে যেতে পারে। ওয়াইপস দিয়ে তা সহজেই পরিষ্কার করে দেওয়া যায়। শিশুরা অনেক রকমের খেলনা দিয়ে খেলাধুলা করে। তাই হাত-পা অপরিষ্কার হয়ে যায়। তাদের জামাকাপড়ে সহজেই ময়লা লেগে যায়, যা সহজেই ওয়াইপস দিয়ে পরিষ্কার করা যায়।

এ ছাড়া বেবি ওয়াইপসের কিছু ভিন্নধর্মী ব্যবহার আছে। যেমন ঘরে জমে থাকা ধুলা পরিষ্কার করার জন্য চটজলদি উপায় হচ্ছে বেবি ওয়াইপস ব্যবহার করা। বেবি ওয়াইপসের সাহায্যে আপনি চেয়ার-টেবিলসহ যেকোনো শক্ত এবং মসৃণ জিনিস পরিষ্কার করে নিতে পারেন সহজেই। চোখের মেকআপ তোলার সময় চোখের আশপাশে বেশি চাপ পড়ে এবং এতে চেহারায় বলিরেখা পড়ার আশঙ্কা অনেক গুণ বেড়ে যায়। তাই হাতের কাছে সব সময় রাখুন বেবি ওয়াইপস—এগুলো দিয়ে শুধু চোখের নয়, পুরো মুখমণ্ডলের মেকআপ তুলে ফেলতে পারবেন। সঙ্গে সঙ্গে ত্বকও ময়েশ্চারাইজ হয়ে যাবে।

কম্পিউটার মনিটর, টেলিভিশন পর্দার ধুলা অথবা ফোনের পর্দা থেকে আঙুলের ছাপের দাগ তুলে ফেলতে চাইলে বেবি ওয়াইপস ব্যবহার করুন।

লেখক: চিকিৎসক