কনের চুল থাক ঠিকঠাক

খোঁপায় বাঁধা কনের চুল। অনুষ্ঠানের পর দ্রুতই চুলের খোঁপা খুলে নেওয়া ভালো। মডেল: পুনম, ছবি: নকশা
খোঁপায় বাঁধা কনের চুল। অনুষ্ঠানের পর দ্রুতই চুলের খোঁপা খুলে নেওয়া ভালো। মডেল: পুনম, ছবি: নকশা

বিয়ের সময় থাকে একটানা অনুষ্ঠান। অনুষ্ঠান উপলক্ষে সাজাও হয় বেশ। চুলের সাজও থাকে বাহারি। তবে এই বাহারি সাজের সময়ই চুলের বাজে বারোটা। নানা ধরনের রাসায়নিকের ব্যবহার করা হয় চুল সাজানোর জন্য। মনের আনন্দে সাজতেই পারেন নতুন বউ। তবে মেকআপ তোলার যেমন কিছু নিয়ম থাকে, তেমনি চুলের সাজ খোলার সময়ও মানুন কিছু নিয়মকানুন। চুল নষ্ট হওয়ার ভয় কমে যাবে অনেকখানি। 

রেড বিউটি স্যালনের রূপবিশেষজ্ঞ আফরোজা পারভীন বললেন, ‘এই সময়টায় চুলের সুস্থতায় কুসুম গরম তেল মালিশের কোনো বিকল্প নেই। চুল থেকে রাসায়নিক পদার্থ তুলে ফেলতে কুসুম গরম তেল মালিশ করতে হবে। এ ছাড়া চটজলদি ব্যবহার করা যায়, এমন কিছু প্যাকও ব্যবহার করতে পারেন।’ 

অনুষ্ঠানের পর যা করবেন

● অনুষ্ঠানের পর বাসায় ফিরে স্বাভাবিকভাবে ধীরেসুস্থে চুল থেকে সাজের সরঞ্জাম খুলুন। একলা পেরে না উঠলে বাড়ির কারও সাহায্য নিন।

● সাজসরঞ্জাম সরিয়ে ফেলার পর মোটা দাঁতের চিরুনি দিয়ে আস্তে আস্তে চুল আঁচড়াতে পারেন, যাতে চুল ছিঁড়ে না আসে। 

● এরপর কুসুম গরম তেল মালিশ করুন। পরদিন সকালে শ্যাম্পু করে ফেলুন। 

অনুষ্ঠানের পর যা করবেন না

● চুলের সাজসরঞ্জাম খুলতে তাড়াহুড়া করবেন না। অযথা টানাটানি করবেন না। তাড়াহুড়ায় উল্টো জট বাঁধিয়ে ফেলতে পারেন। 

● চিকন দাঁতের চিরুনি ব্যবহার না করাই ভালো। 

পরের দিন সকালে 

অনুষ্ঠানের পরের দিন সকালে চুলে প্যাক ব্যবহার করতে পারেন। এই সময় তেমন বাড়তি কিছু করার সুযোগ না-ও থাকতে পারে। তাই সহজ কোনো প্যাক বেছে নিতে পারেন—

● টক দই আর অ্যালোভেরার মিশ্রণ তৈরি করতে পারেন। 

● টক দই, পাকা কলা আর পাকা পেঁপে ব্লেন্ড করে নিতে পারেন। 

● যেকোনো একটি প্যাক লাগিয়ে নিতে পারেন শ্যাম্পু করার ১০-১৫ মিনিট আগে। চুল থাকবে সজীব। 

বিশেষ সচেতনতা

চুল ফুলিয়ে পেছন দিকে আঁচড়ে সেট করা হয়ে থাকলে তেল বা চিরুনি কোনোটাই ব্যবহার করবেন না। এ ক্ষেত্রে শুধু শ্যাম্পু আর কন্ডিশনারের সাহায্যে চুল ঠিক করতে হবে। সবচেয়ে ভালো হয় রাতেই শ্যাম্পু করে ফেলতে পারলে। নিতান্ত না পারলে পরদিন সকালে করুন। প্যাক ব্যবহার করতে চাইলে প্রথমে চুল পানি দিয়ে ধুয়ে এরপর প্যাক লাগান। সবশেষে শ্যাম্পু করুন আর কন্ডিশনার লাগিয়ে নিন। 

সুস্থতায় রোজ

বিয়েবাড়ির ব্যস্ততা কম নয়। সব ঠিকঠাক হচ্ছে কি না, তা নিয়ে কনেও থাকেন চিন্তায়। মাঝে হয়তো নিজের কথাই ভুলে যান। তবে সবকিছুর মাঝেও সময় রাখুন নিজের জন্য। আপনাকে ঘিরেই তো উৎসব, এত আয়োজন। উৎসবের মধ্যমণিই যে আপনি। নানা দোলাচলের মাঝেও যত্ন নিন নিজের। ইচ্ছে করলে খুব কম সময়েই তা সম্ভব। সপ্তাহজুড়ে যদি অনুষ্ঠান থাকে, তাহলে প্রতিটি রাতেই চুলে কুসুম গরম তেল মালিশ করুন। পরদিন সকালে শ্যাম্পু করে ফেলুন। সুস্থ চুলের জন্য এই অভ্যাসটা রাখুন, খুব বেশি সময় যাবে না।