আপনার রাশি

কাওসার আহমেদ চৌধুরী
কাওসার আহমেদ চৌধুরী

আপনি নিজেই আপনার ভাগ্য নিয়ন্ত্রণ করতে পারেন শতকরা ৯০ থেকে ৯৬ ভাগ। বাকিটা আমরা ফেট বা নিয়তি বলতে পারি। ভাগ্য অনেক সময় অনির্দিষ্ট কারণে আপনা থেকেও গতিপথ বদলাতে পারে। এখানে রাশিচক্রে আমি ‘নিউমারলজি’ বা ‘সংখ্যা-জ্যোতিষ’ পদ্ধতি প্রয়োগ করেছি।

মেষ ২১ মার্চ-২০ এপ্রিল। ভর # ৬
পুরস্কার পাওয়ার লোভে মানুষ হয়তো একটা দৌড় লাগায়। কিন্তু বিশেষ করে শিল্পচর্চা বা লেখালিখিতে পুরস্কার লাভের লক্ষ্যটা সামনে রেখে কেউ কাজ করে বলে আমি বিশ্বাস করি না। কাজ উৎকৃষ্ট হলে অনেক সময় সেই কাজের বিচারে পুরস্কার হয়তো আসে। আপনি এমন বহু লেখক পাবেন, যাঁরা জীবনেও কোনো পুরস্কার পাননি। তবু তাঁরা পাঠকের কাছে অমর হয়ে আছেন। প্রিয় মেষ, ফলের আশা না করে কাজ করে যান। ফল আসবে।

বৃষ ২১ এপ্রিল-২১ মে। ভর # ১

কথায় বলে, ব্যর্থতা থেকে শিক্ষা গ্রহণ করো। আর আমি বলি, ব্যর্থতা থেকে শিক্ষা গ্রহণের কথা কাউকে বলতে হয় না। হোঁচট খেলে মানুষ আপনা থেকেই সাবধান হয়ে যায়। তাই আমার তত্ত্ব হচ্ছে: সাফল্য থেকে শিক্ষা নাও। যে সাফল্য তুমি অতীতে পেয়েছ, সামনেও পাবে। ওখান থেকেই আগামী বাধাগুলো অতিক্রমের শক্তি অর্জন কোরো। জয় হোক!

মিথুন ২২ মে-২১ জুন। ভর # ৬

জীবনে কষ্টেরও পেছনে আছে আনন্দ। তবে আনন্দকে অনেক সময় খুঁজে নিতে হয়। অস্কার ওয়াইল্ড বলেছেন: না, আমি সুখকে খুঁজি না, খুঁজি আনন্দকে—যা সুখ খোঁজার চাইতে অনেক বেশি ট্র্যাজিক। তবু মিথুন, জীবনের আনন্দগুলোকে সামনে মেলে ধরুন। দুঃখ পিছিয়ে যাবে।

কর্কট ২২ জুন-২২ জুলাই। ভর # ২

অন্যকে সম্মান করলে তার বিনিময়ে যে সব সময়ই সম্মান পাওয়া যাবে—এমন কোনো ধরাবাঁধা কথা নেই। মানুষকে সম্মান জানানো একটা সভ্য রীতি। এ সপ্তাহে কেউ যদি আপনাকে যথাযথ সম্মান না করে, তাহলে মনঃক্ষুণ্ন হবেন না। তবু অটুট থাকবে আপনার সম্মান।

সিংহ ২৩ জুলাই-২৩ আগস্ট। ভর # ১

সিংহ নারী-পুরুষের এখন একটা সুসময় চলছে। সুসময়ে মন্তব্য করার মতো তেমন কিছু থাকে না। কাজেই প্রিয় সিংহ, সুখে থাকুন, আনন্দে থাকুন।

কন্যা ২৪ আগস্ট-২৩ সেপ্টেম্বর। ভর # ২

কন্যার জীবনে এখন বৈচিত্র্য ও আনন্দের জোয়ার এসেছে। এখান থেকে আসবে নতুন নতুন সাফল্য। শুভকামনা রইল।

তুলা ২৪ সেপ্টেম্বর-২৩ অক্টোবর। ভর # ২

তুলা এটা আশা করে না যে জীবনের সব যাত্রাই সহজ হবে। বর্তমান সময়ে তুলার সামনে যে চ্যালেঞ্জ রয়েছে, তা তিনি উপভোগ করবেন এবং অতিক্রম করবেন। জয় হোক!

বৃশ্চিক ২৪ অক্টোবর-২২ নভেম্বর। ভর # ২

স্কুলে পড়ার সময় সুশোভন নামে আমার খুব প্রিয় একটা বন্ধু ছিল। খুব শান্তশিষ্ট, খুব ভদ্র। একবার পঙ্কজ নামের আমার আরেক বন্ধু আমাকে বলল: তুই সুশোভনের সঙ্গে কথা বলবি না। আমার কী যে হলো, আমি কথা বন্ধ করে দিলাম। পরে শুনেছিলাম, সুশোভনরা ভারতে চলে গেছে। খুবই ছেলেবেলার ভুল আচরণের কষ্টটা আমি এখনো ভুলতে পারি না। পঙ্কজ এখন সিলেটে প্রতিষ্ঠিত আইনজীবী। জানি না ঘটনাটি পঙ্কজের মনে আছে কি না। চলতি সপ্তাহে আপনার ব্যবহারে কেউ যাতে কষ্ট না পায়, সেটা দেখবেন।

ধনু ২৩ নভেম্বর-২১ ডিসেম্বর। ভর # ৯

বাংলা ভাষার অন্যতম প্রধান কবি ও লেখক ১৯০৮ সালে কুমিল্লায় জন্মগ্রহণকারী বুদ্ধদেব বসু পড়াশোনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। অসাধারণ মেধাবী ছিলেন। ছাত্রাবস্থায় তাঁর দুটি রেকর্ড আছে। একটি হচ্ছে, ইংরেজি সাহিত্যে সর্বোচ্চ নম্বর পাওয়া। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর সৈয়দ মনজুরুল ইসলাম এই রেকর্ড ভেঙেছিলেন কি না, জানা নেই। যা-ই হোক, ধূমপান একটি দূষণীয় নেশা। বুদ্ধদেব একমাত্র শিক্ষার্থী, যাঁকে অনার্স পরীক্ষায় কর্তৃপক্ষ ধূমপানের অনুমতি দিয়েছিল। প্রিয় ধনু, এটা যদিও একটা রেকর্ড, তবু এ ধরনের রেকর্ড করতে আমরা আপনাকে উৎসাহিত করব না।

মকর ২২ ডিসেম্বর-২০ জানুয়ারি। ভর # ৩

কষ্টকে স্বীকার করে নিলেই সেটা কষ্ট। এখানেই ইংরেজি টলারেন্স ও এনডিওরেন্স কথা দুটির অর্থের ভিন্নতা। বাংলায় দুটোই বোঝায় সহ্য। দৈহিক ও মানসিক কষ্টকে জয় করুন, পারবেন।

কুম্ভ ২১ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি। ভর # ৯

বহুবার ব্যবহৃত আমার একটি কবিতা এখানে উল্লেখ করি: জীবন হয় নাই ব্যর্থ/এখনও সময় আছে/ এখনও উঠিতে পারো জ্বলে/অস্তাচলের কাছে।

মীন ১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ। ভর # ৩

জীবনে জয়-পরাজয় আছে। কথাটি মানি। তবে শেষ বিচারে লড়ে যাওয়াটাই তো আসল। জয়-পরাজয় শেষে দেখা যাবে। প্রিয় মীন, সামনে সাফল্য আছে। কুড়িয়ে নিন।