অন্দরসাজে নতুনত্ব

পুরোনো রঙিন কাপড়ে তৈরি চেয়ারের কভার। উপকরণের পুনর্বব্যহারের চল এবার ছিল আসবাবপত্রে।  ছবি: নকশা
পুরোনো রঙিন কাপড়ে তৈরি চেয়ারের কভার। উপকরণের পুনর্বব্যহারের চল এবার ছিল আসবাবপত্রে। ছবি: নকশা

সম্পূর্ণ নতুন কিছু নয়, বরং পুরোনো জিনিসের ব্যবহারে অন্দরে কীভাবে আরও নতুনত্ব আনা যায়, সেই ভাবনা দেখা গেছে বছরজুড়ে। পুরোনো বাড়িকে নতুন করে সাজানোর পাশাপাশি ২০১৯ সালে দেখা গেছে পুরোনো আসবাব নতুন করে সাজিয়ে তোলার আয়োজন। পাশাপাশি ঋতু বদলের সঙ্গে সঙ্গে কীভাবে তার আমেজ আনা যায় অন্দরে, তারও একটা আয়োজন ছিল। শুধু ঈদ আর পয়লা বৈশাখে নয়, দুর্গাপূজা আর বড়দিনের মতো উৎসবেও সেজে উঠেছিল অনেকের অন্দর। আর অন্দরে প্রধানতম জিনিস আসবাবে এই বছর ছিল স্লিম ফিটের জয়জয়কার। অর্থাৎ খুব বেশি কারুকার্য নয়, একরঙা নকশাহীন আসবাবই নজর কেড়েছে। অন্দরে একেবারেই নতুন ধারণা ছিল বেঞ্চের ব্যবহার। জলচৌকি, খাটিয়াতেও ছিল বসার আয়োজন। 

রিসাইকেল আসবাব
পুরোনো আসবাবকে নতুন করে ব্যবহারের উপযোগী করে তোলার প্রবণতা ছিল বেশি। যেমন পুরোনো খাটের তক্তা, দরজা দিয়ে অনেকেই বানিয়েছেন নতুন আসবাব। এ ছাড়া দেখা গেছে পুরোনো শাড়ির টুকরা জোড়া দিয়েই তৈরি হয়েছে সোফা। পুরোনো জলচৌকিকে হ্যান্ড পেইন্ট করে ব্যবহার করেছেন অনেকে। তেমনি খাবার টেবিলেও ছিল বাসার ব্যবহৃত জেলি বা চা–পাতার পাত্রতে পানীয় পরিবেশনার আয়োজন।

বসার আয়োজনে নতুনত্ব
২০১৯ সালে অন্দরের আসবাবে যে নতুন সংযোজন চোখ পড়েছে, তা হলো বেঞ্চের। ঘরের কাজের সুবিধার্থে নানাভাবে নানা আঙ্গিকে অন্দরে এই বেঞ্চ পেয়েছে জনপ্রিয়তা। পাশাপাশি চেয়ার আর মোড়ার ব্যবহারেও দেখা গেছে বেশ। জলচৌকিতেও অনেকেই বৈঠকখানায় করেছেন বসার আয়োজন।

ঘরে বেঞ্চের ব্যবহার এবার বেশ দেখা গেছে
ঘরে বেঞ্চের ব্যবহার এবার বেশ দেখা গেছে

মৌসুম ধরে অন্দরসাজ
বৃষ্টিমুখর দিনে দোলনচাঁপা না হয় বেলি ছাড়া ঘরে এসেছেন এমন মানুষ খুব কমই পাওয়া যাবে। বাসায় একটা ফুলদানি অথবা সুন্দর কোনো পাত্রে শোভা পেয়েছে সেই ফুল। শরতে কাশফুল বা শিউলি নিয়ে এসেছে শরতের আভা। অন্দরসাজে এই বিষয়গুলো বেশ প্রাধান্য পায় এ বছর। ঈদ আর নববর্ষে সবাই নতুন করে ঘর সাজাতে তো ব্যস্ত থাকেই, তবে এই বছর বাদ যায়নি পূজা ও বড়দিন। এই দুটি দিনের আমেজেও অনেকেই রাঙিয়েছেন তাঁদের অন্দর।

কিচেন গার্ডেন
যদিও ধারণাটা একেবারেই নতুন, তারপরও পেয়েছে ব্যাপক জনপ্রিয়তা। অল্প পরিসরেই নিজের বারান্দায় না হলে সানশেডে মাটির টবেই কেউ বুনেছেন মরিচ, ধনেপাতা, শিম না হলে শাক। এ বছর বাইরের দেশের এই ধারণা ‘কিচেন গার্ডেন’ জনপ্রিয় হয়েছে আমাদের এখানেও।

প্ল্যান্টে নতুনত্ব
ঘরের ভেতর গাছ থাকবে, এ আর নতুন কি। নানা প্ল্যান্টসের নান্দনিকতাও চোখে পড়েছে কয়েক বছর। তবে এ বছর যেটা নতুনত্ব দেখা গেছে তা হলো, একটি নির্দিষ্ট থিমে সেই প্ল্যান্ট পট তৈরি করা। এই যেমন সাইকেলের আদল, কর্নার র​্যাক ইত্যাদি আঙ্গিকে নতুনত্ব পেয়েছে প্ল্যান্ট পট।

সুইচ বোর্ডের পাশে দেয়াল–অঙ্কন
ফেসবুকের ঘর সাজানোর পাতায় সবচেয়ে বেশি যে ছবি পোস্ট করতে দেখা গেছে মানুষকে, তা হলো লাইটের সুইচ বোর্ডের পাশে পেইন্টিং। শখের বশে মনের মতো নকশার অঙ্কনে প্রায় সবাই রাঙিয়েছেন সুইচ বোর্ডের চারপাশ।

ঘরের গাছের অভিনব উপস্থাপন এবং  দেয়ালে আঁকা ছবি বছরজুড়েই ছিল অন্দরসাজে। ছবি: নকশা
ঘরের গাছের অভিনব উপস্থাপন এবং দেয়ালে আঁকা ছবি বছরজুড়েই ছিল অন্দরসাজে। ছবি: নকশা