আপনার রাশি

কাওসার আহমেদ চৌধুরী
কাওসার আহমেদ চৌধুরী

আপনি নিজেই আপনার ভাগ্য নিয়ন্ত্রণ করতে পারেন শতকরা ৯০ থেকে ৯৬ ভাগ। বাকিটা আমরা ফেট বা নিয়তি বলতে পারি। ভাগ্য অনেক সময় অনির্দিষ্ট কারণে আপনা থেকেও গতিপথ বদলাতে পারে। এখানে রাশিচক্রে আমি ‘নিউমারলজি’ বা ‘সংখ্যা-জ্যোতিষ’ পদ্ধতি প্রয়োগ করেছি।

মেষ ২১ মার্চ-২০ এপ্রিল। ভর # ৬

গত সপ্তাহে কিশোর বয়সে শোনা একটি গানের উল্লেখ করেছিলাম: সারাক্ষণ দুটি মন এমনই মগন ছিল/ বৃষ্টি যে নামল কখন/ কেউ জানল না। চট্টগ্রাম থেকে মইন জানালেন, গানটির শিল্পী ছিলেন শরদিন্দু বন্দ্যোপাধ্যায়। অনেক পরে অজয় রায় বলে এক শিল্পী এর কাভার সংস্করণ করেন। যদি খুঁজে পান গানটি শুনবেন। অসাধারণ একটি গান! আপনার চলতি সপ্তাহের ঘটনাবলির সঙ্গে মিলবে।

বৃষ ২১ এপ্রিল-২১ মে। ভর # ১

ছেলেবেলা থেকেই আমি সত্যবাদী হিসেবে খ্যাত। মিথ্যা কথা আমার মুখেই আসত না। তবে স্বয়ং রবীন্দ্রনাথও বলেছেন, ‘জীবনে জ্ঞাত এবং অজ্ঞাতসারে অনেক মিথ্যা উচ্চারণ করা যায়, কিন্তু কবিতায় কখনও মিথ্যা বলিনে।’ আমি একটি প্রমাণিত সত্যকে অস্বীকার করেছিলাম বিপর্যয় এড়াতে। তাতে কোনো রক্ষা হয়নি। ওই মিথ্যাচারণ আমাকে এখনো কষ্ট দেয়। নিজেকে ক্ষমা করতে পারি না। প্রিয় বৃষ, পারতপক্ষে মিথ্যা বলবেন না।

মিথুন ২২ মে-২১ জুন। ভর # ৬

চিন্তার ভেতরে অন্ধকারের ভেতরে যাবেন না। আলোর দিকে থাকুন। আলোই হচ্ছে জীবনের প্রতীক। সপ্তাহ আপনার খুব ভালো যাবে।

কর্কট ২২ জুন-২২ জুলাই। ভর # ২

আমি রাশিফল লিখতে গিয়ে দৃষ্টান্ত হিসেবে অনেক মানুষের কথা উল্লেখ করি। তাঁদের রাশি কী, তা নিয়ে আমি মাথা ঘামাই না। কর্কট রাশির অজস্র গুণ। চলতি সপ্তাহে কর্কটকে আহ্বান জানাই: বিষণ্নতার হাতে বন্দী হবেন না।

সিংহ ২৩ জুলাই-২৩ আগস্ট। ভর # ১

হলিউডে ইউল ব্রাইনার রাজা হিসেবে পরিচিত ছিলেন। স্টুডিওর বাইরে এবং ভেতরে। তাঁর অনেক ছবি আমি দেখেছি। দ্যকিংঅ্যান্ডআইছবিতে অভিনয় করে তিনি অস্কার পেয়েছিলেন। ন্যাড়া মাথাটা ছিল তাঁর ব্র্যান্ড। ব্যক্তিত্ব ছিল রাজকীয়। কোথাও গেলে কেউ তাঁকে না দেখলেও অনুভব করত যে তিনি এসেছেন। রাশানসহ ছয়টি ভাষায় অনর্গল কথা বলতে পারতেন তিনি। তাঁর অভিনীত ব্রাদার্সকারামাজভ, দ্জার্নি, দ্ম্যাগনিফিশেন্টসেভেনসবই বিখ্যাত ছবি। ইউটিউবে ইউল ব্রাইনারের সাক্ষাৎকার পাবেন। দেখবেন। আপনার নতুন কিছু অভিজ্ঞতা হবে।

কন্যা ২৪ আগস্ট-২৩ সেপ্টেম্বর। ভর # ২

আমার বড় ভাই প্রবাসে প্রয়াত কলি চৌধুরী ছিলেন কন্যা রাশির জাতক। চলচ্চিত্রের নায়কদের চেয়েও সুন্দর ছিল তাঁর চেহারা, কিন্তু তাঁর মেজাজ ছিল অসম্ভব নরম, ঠান্ডা। পড়াশোনার গভীরতা ছিল অগাধ। ইংরেজি ভাষার ওপর তাঁর দখল ছিল প্রচুর। প্রিয় কন্যা, আপনার গুণের সীমা নেই। নারী হোন বা পুরুষ, কন্যার গুণগুলো জেনে নিন। বিজয়ী হওয়ার জন্যই আপনার জন্ম হয়েছে।

তুলা ২৪ সেপ্টেম্বর-২৩ অক্টোবর। ভর # ২

তুলা নারী-পুরুষ খ্যাত তাঁদের নেতৃত্বগুণের জন্য। পাশাপাশি প্রবল জনপ্রিয়তা অর্জনের একটি স্বাভাবিক গুণ তাঁদের আছে। এই গুণগুলো কাজে লাগিয়ে তুলা নারী ও পুরুষ সাফল্যের উচ্চতর শিখরে পৌঁছাতে সক্ষম। কথাটা মনে রাখবেন।

বৃশ্চিক ২৪ অক্টোবর-২২ নভেম্বর। ভর # ২

মানুষের জীবনের এক পিঠে থাকে সংগ্রাম ও সমস্যা। অন্য পিঠে জয় এবং সমাধান। চলতি সপ্তাহে আপনি একটি ভালো অবস্থানে আছেন। জয় হোক!

ধনু ২৩ নভেম্বর-২১ ডিসেম্বর। ভর # ৯

আজকাল ফেসবুকে দেখি অনেকেই বেপরোয়াভাবে বাংলা লেখেন। অনেকেই দেখি আঞ্চলিক ভাষায় যা তা কথাবার্তা লেখেন। এসব আমাকে মর্মাহত করে। প্রমিত বাংলাটা সবারই জানা উচিত, ব্যবহার করা উচিত। ধনু নারী-পুরুষের চলতি সপ্তাহটি বেশির ভাগই ভালো কাটবে।

মকর ২২ ডিসেম্বর-২০ জানুয়ারি। ভর # ৩

মকর নারী-পুরুষের ভালোবাসার পরিমাপ করা যায় না। তাঁরা একবার যাঁকে ভালোবাসেন, সারা জীবন তাঁকে একই স্থানে আশ্রয় দিয়ে থাকেন। মকরের চলতি সপ্তাহটি অত্যন্ত শুভ।

কুম্ভ ২১ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি। ভর # ৯

ঢাকাইয়া কুট্টিদের রসবোধ বোধ হয় বিশ্ববিখ্যাত। অনেক গল্প আছে। আপনি জানেন ঢাকার রেসকোর্স, যা এখন সোহরাওয়ার্দী উদ্যান—যেকোনো একটি ঘোড়ার পেছনে বাজি ধরতে হতো। সেই ঘোড়া দৌড়ে প্রথম হলে সবচেয়ে বেশি টাকা পাওয়া যেত। তো, এক কুট্টি যে ঘোড়াটায় বাজি লাগিয়েছেন দৌড়ে সেটি পিছিয়ে পড়েছে। সবাই লোকটিকে নিয়ে বিদ্রূপ করছে। কুট্টি একটুও না দমে বললেন, ‘আরে, আমার ঘোড়া তো বাঘের বাচ্চা, সবগুলারে খেদাইয়া নিতাছে।’ প্রিয় কুম্ভ, এ রকম হোন। কারও কথায় দমবেন না।

মীন ১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ। ভর # ৩

প্রিয় মীন, ভয় এবং দুশ্চিন্তার পতাকাতলে জীবন কাটাবেন না। মাথা উঁচু করে থাকুন, দেখবেন দুঃসময় পার হয়ে গেছে। জয় হোক আপনার!