পানি যখন ঔষধি

ডিটক্স পানি ত্বক ও চুলের সুস্থতায় ভূমিকা রাখে। মডেল: খুশবু, ছবি: নকশা
ডিটক্স পানি ত্বক ও চুলের সুস্থতায় ভূমিকা রাখে। মডেল: খুশবু, ছবি: নকশা

তৃষ্ণার্তের সামনে রাখা এক গ্লাস সুপেয় পানি আর রত্নভান্ডার, কোনো একটি বেছে নিতে হলে তিনি যে পানিই নেবেন, তা আর বলতে। পানির অপর নাম যে জীবন। পানির এক ভিন্ন পরিবেশনপদ্ধতি হলো ডিটক্স ওয়াটার। ডিটক্স ওয়াটার হলো ফল, সবজি বা ঔষধি উপাদান মেশানো পানি। আদা, পুদিনাপাতা, এলাচি, দারুচিনি, তেজপাতা, লেবু, শসা, তরমুজ, স্ট্রবেরি, আপেল, কমলা ইত্যাদি দিয়ে তৈরি হয় ডিটক্স ওয়াটার। কী এর উপকার, কীই-বা প্রয়োজন, সেটাই জেনে নিন আজ।

খাদ্যাভ্যাসে পানি

সুষম খাদ্যাভ্যাসে পর্যাপ্ত পানিও একটি উপাদান। কেউ কেউ শুধু পানি খুব একটা পান করতে পারেন না। এর পরিবর্তে হয়তো কার্বোনেটেড ড্রিংকস কিংবা ফলের রস পান করেন। এভাবে পানি তো শরীরে ঢুকছে, কিন্তু পানির সঙ্গে ঢুকছে প্রচুর ক্যালরি। প্রতিনিয়ত এভাবে এতটা শর্করা গ্রহণ করা কারও জন্যই স্বাস্থ্যকর নয়। এর চেয়ে ডিটক্স ওয়াটার ভালো। অতিরিক্ত ক্যালরি গ্রহণের ভয় থাকে না। পর্যাপ্ত পানি পান করার ফলে শরীরের পানির চাহিদা পূরণ হবে। আপনি সুস্থও থাকবেন। ত্বক ও চুলের সুস্থতায়ও পর্যাপ্ত পানির প্রয়োজনীয়তা অপরিহার্য। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চর্মরোগ বিভাগের অধ্যাপক হরষিত কুমার পাল জানালেন, ভাত খাওয়ার আধা ঘণ্টা আগে আধা গ্লাস বা এক গ্লাস পানি পান করলে ভাতের পরিমাণ আপনা-আপনিই কমে আসে। এ অভ্যাস তৈরি করলে তা একসময় ওজন নিয়ন্ত্রণে আনতে সাহায্য করে। পানির পরিবর্তে ডিটক্স পানি পান করতে পারেন। তবে শরীরচর্চার গুরুত্বও অস্বীকার করার উপায় নেই। মুক্ত বাতাস, সঠিক খাদ্যাভ্যাস আর ইলেকট্রোম্যাগনেটিক রেডিয়েশনে যতটা সম্ভব কম থাকা—এগুলোই আজকের দিনে সুস্থতার মূলমন্ত্র।

বারডেম জেনারেল হাসপাতালের প্রধান পুষ্টিবিদ এবং খাদ্য ও পুষ্টি বিভাগের প্রধান শামসুন্নাহার নাহিদ বলেন, গবেষণায় দেখা গেছে, আধা লিটার ডিটক্স ওয়াটার খুব অল্প সময়ের জন্য শরীরের বিপাক ক্রিয়ার হার ৩০ শতাংশ বাড়িয়ে দেয়। অর্থাৎ ডিটক্স ওয়াটার পরোক্ষভাবে ক্যালরি পোড়াতে সাহায্য করে। শরীরে পানি, লবণ ও পিএইচের মাত্রার ভারসাম্য বজায় রাখে। কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে, হজমক্ষমতা বাড়ায়। অল্পতেই ক্লান্তি আসে না, মনও ভালো থাকে। তবে এটি সরাসরি কোনো কাজ করে না, বরং নানাভাবে সাহায্য করে।

সত্যরে লও সহজে

  • বৈজ্ঞানিক ভিত্তি নেই—এমন কিছু ধারণা সমাজে প্রচলিত রয়েছে, বিশেষজ্ঞরা জানালেন সঠিক তথ্য—
  • ডিটক্স ওয়াটার শরীরের সব বিষ বা টক্সিন দূর করে। এটি একেবারেই ভিত্তিহীন। তবে পর্যাপ্ত পানি খাওয়া হচ্ছে বলে মূত্র ও মলের মাধ্যমে শরীরের বর্জ্য বেরিয়ে যায়।
  • উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস কিংবা উচ্চ কোলেস্টেরলের মাত্রা—এগুলো প্রতিরোধে বা নিয়ন্ত্রণে এর ভূমিকা নেই।