শার্ট-পাঞ্জাবিতে ফুল ফ্যাশন

শার্টেও চলে এসেছে ফুলের নকশা। মডেল: অভি ও শুভ। ছবি: সুমন ইউসুফ
শার্টেও চলে এসেছে ফুলের নকশা। মডেল: অভি ও শুভ। ছবি: সুমন ইউসুফ

‘আজি বসন্ত জাগ্রত দ্বারে।
তব অবগুণ্ঠিত কুণ্ঠিত জীবনে
কোরো না বিড়ম্বিত তারে।’

কোনো এক বসন্তের শুরুতে রবীন্দ্রনাথ ঠাকুর এমন করে লিখেছিলেন।

বহু বর্ণ, গন্ধ নিয়ে প্রকৃতি প্রস্তুত। তৈরি পোশাক প্রস্তুতকারীরা। যে রং প্রকৃতিতে লাগবে, সেটি পোশাকেও লাগছে। ফ্যাশন হাউসগুলোতে দেখা যাচ্ছে হলুদ, সবুজ পাঞ্জাবি, শার্ট আর টি-শার্টের সমাহার।

একরঙা পাঞ্জাবি, কটিতে উজ্জ্বল রং
একরঙা পাঞ্জাবি, কটিতে উজ্জ্বল রং

ক্লাব হাউসের ফ্যাশন ডিজাইনার ফারজানা খানম বসন্তবরণের পোশাক নিয়ে জানালেন, ‘এবারের বসন্তে শীতের আমেজ থাকছে। তাই পাতলা কাপড়ের পরিবর্তে তুলনামূলক ভারী সুতি কাপড়ের পাঞ্জাবি থাকছে। মাঠে এখনো আছে শর্ষে ফুল, তাই শর্ষেরাঙা হলুদে পাঞ্জাবি তো থাকছেই। ছেলেদের পাঞ্জাবির জমিনে যেমন থাকছে সোনালি পাতা, তেমনি আছে ডট প্রিন্টের রঙিন শার্টও। এ ছাড়া বসন্তবরণ উৎসবে নীল, সবুজের পোশাক প্রবল প্রতাপে রাজত্ব করবে।’ হালকা শীত তখনো থাকবে। পায়জামার পরিবর্তে তাই এবার চলবে ডেনিম প্যান্ট। বোম্বার জ্যাকেট কিংবা সুতির চাদরও চলবে। তবে পায়ে স্লিপার সুন্দর মানাবে।

সুতির রঙিন পাঞ্জাবি
সুতির রঙিন পাঞ্জাবি

ফ্যাশন হাউস অঞ্জন’স–এর সংগ্রহে যুক্ত হয়েছে পাঁচ রঙের পাঁচটি হলুদ রঙের চেকের পাঞ্জাবি। উৎসবের আমেজ আনতে পাঞ্জাবিগুলোর পিঠে আছে বড় রঙিন ফুলের নকশা। কাপড়ের ধরনেও আছে বৈচিত্র্য। লিনেন কাপড়ে এসেছে গ্রামীণ চেক, ভয়েল কাপড়ে জামদানি মোটিফ, সুতি কাপড়ে থাকছে বৈচিত্র্যে ভরা ব্লক। সাদা পাঞ্জাবির পকেট, গলায় আছে হলুদ–সবুজের নকশা। অঞ্জন’স–এর প্রধান নির্বাহী শাহীন আহমেদ জানালেন, পাঞ্জাবি, শার্ট, কটি—সবকিছুই বসন্তের থিমে তৈরি হয়েছে। যেসব উজ্জ্বল রং ছেলেরা পরতে স্বাচ্ছন্দ্যবোধ করে না, সেগুলোকেও নান্দনিকভাবে উপস্থাপন করা হয়েছে।

হাতায় ফুলের ছাপ
হাতায় ফুলের ছাপ

ফ্যাশন হাউস রঙ–এর তৈরি লাল রঙের পাঞ্জাবিতে দৃষ্টি আটকে যাবে। উজ্জ্বল লাল পাঞ্জাবি তৈরি হয়েছে ফুলের নকশায়। পাঞ্জাবি শুধু ফুল–লতাপাতায় রাঙানো নয়, স্ক্রিন প্রিন্টে কবিতার পঙ্‌ক্তিও যুক্ত হয়েছে এবার। শুধু পাঞ্জাবি নয়, উজ্জ্বল রঙের শার্টেও আছে বৈচিত্র্য। শার্টে ফুল ও জ্যামিতিক নকশা—দুটিই থাকছে এবার।

পাঞ্জাবির হাতায় ব্লকের নকশা
পাঞ্জাবির হাতায় ব্লকের নকশা

বাবা-ছেলের একরঙা পোশাকও এসেছে বাজারে। হলুদ আর বসন্ত রঙের প্রাধান্য এখানে বেশি। পরিবারের সবার জন্য এক নকশার পোশাক এবার পাওয়া যাচ্ছে প্রায় প্রতিটি ফ্যাশন হাউসে। পাঞ্জাবির সঙ্গে এবার উত্তরীয় চলছে। পরিবার এবং প্রিয় মানুষদের সঙ্গে পছন্দের পোশাকে বসন্ত হয়ে উঠুক আরও রঙিন। অবগুণ্ঠিত কুণ্ঠিত এই জীবনে ফুল, পাখি ও ফলে বসন্তের আমেজে কাটুক সারা বেলা। ফ্যাশন হাউসগুলোতে ১১০০ থেকে ২০০০ টাকার মধ্যে মিলবে বসন্তের সব পোশাক।