নতুন মায়ের পোশাক

নিজে মা হলেই কেবল মায়ের কষ্ট বোঝা যায়। বিশেষ করে যাঁরা সদ্য মা হয়েছেন, তাঁরা কথাটির গুরুত্ব বিশেষভাবে অনুধাবন করতে পারেন। মাসের পর মাস সন্তানকে পেটে লালন করে তবেই পৃথিবীর মুখ দেখান একজন মা। নির্দিষ্ট ক্ষণে যথেষ্ট কষ্ট স্বীকার করে তবেই সন্তানকে জন্ম দেন তিনি। সাধারণ প্রক্রিয়াই হোক কিংবা অস্ত্রোপচার, মাকে কষ্টের হাত থেকে রক্ষা করার কোনো উপায় নেই। তারপর তো অন্য এক যাত্রা। শিশু ভূমিষ্ঠ হওয়ার পর থেকে দিন-রাত জেগে কিছুক্ষণ পরপর বুকের দুধ পান করানো, শিশুকে কোলে নিয়ে শরীরের ওম লাগানো, নিজেকে ও শিশুকে পরিষ্কার রাখা সবকিছুই বর্তায় নতুন মায়ের কাঁধে। এত ঝক্কি সামলিয়েও নতুন মায়েদের আরাম দিতে পোশাক রাখতে পারে গুরুত্বপূর্ণ ভূমিকা। কারণ, সাধারণ সময়ের মতো পোশাক এই সময়ে মায়েরা পরতে পারেন না। নবজাতকের খাবার ও যত্নের দিক খেয়াল রেখে পোশাক বাছাই করতে হয় নতুন মাকে।

ঘরে ম্যাক্সি, লম্বা ও ঢিলে টি-শার্ট বা জামা গায়ে দিলেও বাইরে বেরোনোর জন্য বুকের সামনে দিয়ে কাটা আর সেই সঙ্গে কোমরের কাছে থেকে কুঁচি করে বেশ খানিকটা ঢিলেঢালা পোশাক হতে পারে এ সময়ের জন্য আদর্শ।

ঢাকা মেডিকেল কলেজের গাইনি বিভাগের ইনডোর মেডিকেল অফিসার নুমাইয়া হাবিব বলেন, নতুন মায়ের পোশাক একেবারেই ঢিলেঢালা ও আরামদায়ক হওয়া উচিত। নরম সুতি পোশাক হলে সবচেয়ে ভালো। সেটি শাড়ি, ম্যাক্সি, টি-শার্ট নয়তো অন্য কোনো পোশাক যেটাই হোক না কেন। পোশাকের সামনে দিয়ে কাটা থাকতে হবে, যাতে চাইলেই সুবিধামতো শিশুকে খাওয়ানো যায়। শিশু জন্মের পর পেট যাতে বেড়ে না যায় তাই অনেকে পেটের সঙ্গে শক্ত করে এঁটে থাকা বেল্ট ব্যবহার করেন কিন্তু আসলে সেটি ব্যবহার না করাই উচিত। তবে মায়ের যদি কাশির সমস্যা থাকে তবে বেল্ট লাগানোর পরামর্শ দেওয়া হয়। চাইলে মাতৃত্বকালীন বিশেষভাবে তৈরি অন্তর্বাস পরা যায়, যাতে পেছনের হুক না খুলেই সামনের থেকে খুলে শিশুকে বুকের দুধ পান করানো যায়। তাতে মায়ের আরাম হয়। তবে যাই পরুন না কেন, মায়ের পোশাক যাতে সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকে, সেদিকে লক্ষ্য রাখতে হবে। 

এ তো গেল ডাক্তারি পরামর্শ। ডিজাইনারদের ভাবনা কি এই বিষয়ে? বিবিয়ানার ডিজাইনার লিপি খন্দকার বলছেন, সদ্য যিনি মা হন তাকে ও তাঁর ভূমিষ্ঠ সন্তানটিকে অনেকেই দেখতে আসেন। তাই সেই সময় আরামদায়ক ও পরিচ্ছন্ন পোশাকের পাশাপাশি সুন্দর ও পরিপাটি পোশাক পরিধান করা উচিত। ঢিলেঢালা পোশাকের হাতাটাও ঢিলেঢালা হলে ভালো, পরা যেতে পারে হাতাকাটা পোশাকও। ফ্রিল দেওয়া বা এ-লাইন কাটের পোশাক দেখতে ভালো লাগবে।’

নতুন মায়ের পোশাকের সামনের দিকে যেহেতু খোলার সুবিধা রাখতে হয়, তাই সেখানে চেইন কিংবা নানান নকশার বোতাম জুড়ে দিলে দেখতে ভালো লাগবে। সবচেয়ে বড় কথা, পরিপাটি পোশাকের কারণে সদ্য হওয়া মায়েরাও থাকতে পারেন উৎফুল্ল ও উচ্ছল।