চকলেটের নানা স্বাদ

>চকলেট দিয়ে বানানো যায় নানা রকম রেসিপি। পানীয় থেকে শুরু করে কেক সবকিছুতেই আনা যায় চকলেটের স্বাদ। রেসিপি দিয়েছেন জেবুন্নেসা বেগম

কোল্ড চকলেট

উপকরণ: তরল দুধ ২ কাপ, চকলেট সিরাপ ৩ টেবিল চামচ, ভারী ক্রিম ২ টেবিল চামচ, ভ্যানিলা অ্যাসেন্স ২ ফোঁটা, চিনি ৩ টেবিল চামচ, বরফকুচি ২ টেবিল চামচ, কোকো পাউডার ১ টেবিল চামচ।
প্রণালি: তরল দুধের সঙ্গে চকলেট সিরাপ, ভারী ক্রিম, কোকো পাউডার, চিনি, বরফকুচি সব উপকরণ একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন।

চকলেট কেক

উপকরণ: ময়দা ১ কাপ, কোকো পাউডার ২ টেবিল চামচ, বেকিং পাউডার আধা চা-চামচ, ডিম ৪টা, ভ্যানিলা অ্যাসেন্স ২–৩ ফোঁটা, তরল দুধ আধা কাপ, মাখন ৩ টেবিল চামচ, চিনিগুঁড়া ১ কাপ।
প্রণালি: ময়দা, বেকিং পাউডার, কোকো পাউডার একসঙ্গে মিশিয়ে চেলে নিন। ডিমের সাদা অংশ বিট করে ফোম তৈরি করে রাখুন। ডিমের কুসুম, চিনিগুঁড়া বিট করে তরল দুধ মেশান। ডিমের সাদা ফোমের সঙ্গে কুসুম মেশান। ময়দার মিশ্রণ অল্প অল্প করে মেশান। কেকের মোল্ডে ঘি অথবা মাখন দিয়ে ব্রাশ করে নিন। এবার এর ওপর ময়দা ছিটিয়ে দিন। কেকের মিশ্রণ ঢালুন। ১৬০ ডিগ্রি প্র হিট ওভেনে ৩০-৩৫ মিনিট বেক করুন। হয়ে গেলে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

চকলেট পুডিং

উপকরণ: ডার্ক চকলেট ৫০ গ্রাম, চিনি ১ কাপ, কর্নফ্লাওয়ার ৫ টেবিল চামচ, কোকো পাউডার ২ টেবিল চামচ, লবণ সিকি চা-চামচ, ঘন দুধ ১ কাপ, ভারী ক্রিম আধা কাপ, ভ্যানিলা অ্যাসেন্স কয়েক ফোঁটা।
প্রণালি: কোকো পাউডার, কর্নফ্লাওয়ার, চিনি, লবণ ও দুধ একসঙ্গে মিশিয়ে জ্বাল দিন। এ সময় হুইস্ক দিয়ে অনবরত নাড়তে থাকুন। ঘন হয়ে এলে ভারী ক্রিম, ডার্ক চকলেট, ভ্যানিলা অ্যাসেন্স দিয়ে আবারও নাড়তে থাকুন। সব মিশে গেলে চুলা থেকে নামিয়ে নিন। বাটিতে ঢালুন। পুডিং জমে গেলে চকলেট দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

কুকিজ চকলেট

উপকরণ: সাদা চকলেট ১ কাপ, কুকিজ ২ প্যাকেট, ভারী ক্রিম আধা কাপ, চিনিগুঁড়া ২ টেবিল চামচ।
প্রণালি: সাদা চকলেট ছুরি দিয়ে কুচি করে কেটে নিন। এর সঙ্গে ভারী ক্রিম ও চিনিগুঁড়া মিশিয়ে বিটার দিয়ে বিট করে পাইপিং ব্যাগে ঢুকিয়ে নিন। কুকিজের ভেতরের ক্রিম ফেলে দিয়ে কুকিজগুলো ব্লেন্ডারে ব্লেন্ড করে গুঁড়া করে নিন। এবার একটি গ্লাসে কুকিজগুঁড়া দিয়ে স্তর করুন। এর ওপর সাদা চকলেটের মিশ্রণ দিয়ে আরেকটি স্তর করুন। এভাবে পর্যায়ক্রমে একইভাবে স্তর করুন। ওপরে কুকিজ বা বিস্কুট দিয়ে সাজিয়ে পরিবেশন করুন। 

চকলেট মগ কেক

উপকরণ: ময়দা আধা কাপ, চিনি ৩ টেবিল চামচ, বেকিং পাউডার আধা চা-চামচ, ডিম ১টি, দুধ আধা কাপ, ঘি বা মাখন ২ টেবিল চামচ, কোকো পাউডার দেড় টেবিল চামচ, ভ্যানিলা অ্যাসেন্স ২ ফোঁটা।
প্রণালি: একটা মগে ডিম ফেটে নিন। চিনি, দুধ, মাখন ভালোভাবে মিশিয়ে নিন। ময়দা, কোকো পাউডার ও বেকিং পাউডার চেলে মগে ঢেলে মেশান। ভ্যানিলা অ্যাসেন্স ২ ফোঁটা দিয়ে মাইক্রোওভেনে ১ মিনিট বেক করুন।