গরমে শীতল পরশ

প্রকৃতিতে বইতে শুরু করেছে গরম হাওয়া। তাই গরমটা বেশ ভালোই পড়েছে। আসন্ন গ্রীষ্মের জন্য অনেকেই এসি কেনার কথা ভাবছেন। গরম এলে এসির বাজার চাঙা হয়ে ওঠে অনেকটাই। প্রচণ্ড দাবদাহ থেকে মুক্তি পেতে অনেকেই স্বস্তি খোঁজেন শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র মানে এসিতে। বাজার ঘুরে পাওয়া গেল নানা রকম এসির খোঁজ।

রকমভেদ

বাজার ঘুরে দেখা গেছে বিভিন্ন আয়তন ও নকশার এসি রয়েছে। আরএফএল ইলেকট্রনিকস লিমিটেডের সিনিয়র ব্র্যান্ড ম্যানেজার মুহিত চক্রবর্তী জানান, ভিশনের তিন ধরনের এসি রয়েছে। এই এসিগুলোতে রয়েছে ৮টি ভিন্ন মডেল এবং ২৪ ধরনের বৈচিত্র্য। ভিশনের এসিগুলো আয়তন এক থেকে ৫ টনের মধ্যে। ভিশনের এসি সাদা রঙের পাওয়া যায়। এ ছাড়া সাদা রঙের ওপর সোনালি, রুপালি ও কালোর নকশা করা রয়েছে। বাজারে অন্য ব্র্যান্ডের বিভিন্ন এসি পাওয়া যায়।

সুবিধা

ভিশনসহ বাজারের বেশির ভাগ এসিতে কিস্তি, ডেবিট ও ক্রেডিট কার্ডে কেনার এবং ফ্রি হোম ডেলিভারির সুবিধা রয়েছে। ভিশনের এসিতে কমপ্রেসরের তিন বছরে ওয়ারেন্টি এবং সারা জীবন ফ্রি সার্ভিস সুবিধা পাবেন ক্রেতারা। এ ছাড়া স্যামসাংয়ের এসিতে বর্তমানে চলছে ‘এক্সচেঞ্জ অফার’। বিনিময়ে সর্বোচ্চ ২০ হাজার টাকা পর্যন্ত ছাড় পাওয়ার সুযোগ রয়েছে।

যাচাই–বাছাই করে কিনে নিন পছন্দের এসি। ছবি: অধুনা
যাচাই–বাছাই করে কিনে নিন পছন্দের এসি। ছবি: অধুনা

দরদাম
ভিশনের এসিগুলোর দাম ৩৫ হাজার থেকে ১ লাখ ৬২ হাজার টাকার মধ্যে।

বাজারে স্যামসাংয়ের বেশ কয়েকটি মডেলের এসি রয়েছে। এই এসিগুলোর দাম ৫৬ হাজার ৯০০ থেকে ১ লাখ ৫ হাজার ৯০০ টাকার মধ্যে। মডেল অনুযায়ী এসিগুলোতে ৩ হাজার থেকে ৬ হাজার টাকা পর্যন্ত ছাড় পাওয়া যায়।

ট্রান্সকম ডিজিটালে বিভিন্ন ব্র্যান্ডের এসি পাওয়া যাচ্ছে। এগুলোর মধ্যে ট্রান্সটেক, প্যানাসনিক, ওয়ার্লপুল, হিটাচি অন্যতম। এগুলোর আয়তন ও মানের ওপর এদের দাম নির্ভর করে। এ ছাড়া সিঙ্গার, এলজি, ওয়ালটনসহ বিভিন্ন ব্র্যান্ডের এসি বাজারে রয়েছে।

যত্ন

বাজার ঘুরে দেখা গেল, বাসাবাড়ি বা অফিসে ব্যবহারের জন্য আলাদা এসি রয়েছে। ঢাকার রামপুরার তালুকদার স্টোরের বিক্রয় ব্যবস্থাপক তামিম হাসান বলেন, ভালো ব্র্যান্ডের এসি দেখেশুনে কিনতে পারলে, সেটি প্রায় এক যুগের বেশি সময় টিকে যায়। ধুলাবালুমুক্ত পরিচ্ছন্ন স্থানে এসি বসানো উচিত। দক্ষ লোকের মাধ্যমে সঠিকভাবে এসি স্থাপন করতে হবে, যাতে ছিদ্র দিয়ে গ্যাস বেরিয়ে না যায়। এসির ফিল্টার নিয়মিত পরিষ্কার করতে হবে যেন সঠিকভাবে বাতাস বের হতে পারে এবং কর্মসম্পাদন সর্বোচ্চ পর্যায়ে করতে পারে। ইনডোর ও আউটডোর ইউনিটের সামনে পর্যাপ্ত খালি জায়াগা রাখতে হবে যাতে করে প্রতিটি কোনায় বাতাস ছড়াতে পারে।

এসি কেনার আগে

*  এসি কেনার আগে দেখেশুনে কিনতে হবে। কোথায় ব্যবহার করবেন, সে অনুযায়ী এসি কেনা উচিত। আগে থেকে ধারণা রাখতে হবে দরদামের ওপরও।

*  বাড়তি জানালা থাকলে কিনতে পারেন উইন্ডো এসি। এ ধরনের এসি ভেতরের গরম হাওয়া বাইরে বের করে দেয়।

*  সিঙ্গেল হোসের চেয়ে ডুয়েল হোসের এসি ঘর ঠান্ডা রাখতে বেশি কাজ দেবে।

*  ঘরের আয়তন বড় হলে বড় এসি কেনাই ভালো।

*  যাঁদের প্রযুক্তি সম্পর্কে ভালো ধারণা রয়েছে, তাঁরা স্মার্ট এসি কিনতে পারেন। এই এসিগুলো স্মার্টফোন থেকেই নিয়ন্ত্রণ করা যায়।

*  এসি কেনার আগে নিজের ঘরের আয়তন সম্পর্কে ভালো করে ধারণা নিন। নিজের ঘরের আয়তন অনুযায়ী এসি যদি কেনেন, তাহলে ঘর অনেক ভালোভাবে ঠান্ডা হবে।

*  যদি একটা ঘরের জন্য এসি চান, তাহলে উইন্ডো এয়ারকন্ডিশনার ভালো।