বেকিংয়ে বিকল্প

ঘরে থাকা অনেক কিছুই হতে পারে বেিকং উপকরণের বিকল্প। মডেল: জিনিয়া, ছবি: নকশা
ঘরে থাকা অনেক কিছুই হতে পারে বেিকং উপকরণের বিকল্প। মডেল: জিনিয়া, ছবি: নকশা

কোয়ারেন্টিন বা ঘরে থাকার সময় বেকিং করছেন অনেকে। ফলাফল বাড়িতে বানানো খাবারের স্বাদ আর সময় পার—দুটিই হচ্ছে। তবে হঠাৎ করেই শেষ হয়ে যেতে পারে কোনো উপকরণ। করণীয়? বেছে নিতে পারেন অন্য উপকরণ, যেটায় কাজ আর স্বাদ—দুটিই থাকবে অটুট।

বাটার মিল্ক

বাটার মিল্ক বা মাখন তোলা দুধ বেকিংয়ের দরকারি উপকরণ। বিশেষ করে কেক বানানোর সময়। বাটার মিল্ক না থাকলে বানিয়ে নিতে পারবেন সহজেই। এক কাপ কুসুম গরম দুধে ১ চা-চামচ ভিনেগার দিয়ে নেড়ে দিন। অপেক্ষায় থাকুন ৫ মিনিট। তৈরি হয়ে যাবে বাটার মিল্ক। কিন্তু বাড়িতে যদি ভিনেগারও না থাকে, তবে? সে ক্ষেত্রে লেবুর রস দিয়ে দিতে পারেন চোখ বন্ধ করে।

তেল

১ কাপ তেলের বদলে কাজ করবে ১ কাপের ৪ ভাগের ৩ ভাগ অ্যাপেল সস বা একই পরিমাণের টক দই। টক দই দিলে বাদ যাবে ৯৯ শতাংশ চর্বি। সিকি কাপ পানি বা সিকি কাপ ভেজিটেবল ব্রথও তেলের বদলে ব্যবহার করা যাবে। রন্ধনশিল্পী জেবুন্নেসা বেগম জানালেন তেলের বদলে সমপরিমাণ ঘি বা মাখনও ব্যবহার করা যাবে।

অ্যাসেন্স

এই উপকরণ মূলত ব্যবহার করা হয় ডিমের গন্ধ সরানোর জন্য। বাড়িতে যদি ভ্যানিলা অ্যাসেন্স না থাকে, তবে লেবু বা কমলালেবুর রস ব্যবহার করুন। লেবুর খোসাও ছড়িয়ে দিন সুগন্ধির জন্য, জানালেন রন্ধনশিল্পী আফরোজা নাজনীন।

বেকিং পাউডার

ধরুন বেকিং পাউডার শেষ হয়ে গেছে। মাথায় হাত না দিয়ে আধা চা-চামচ ক্রিম অব টারটার আর সিকি চা-চামচ বেকিং সোডা মিলিয়ে নিন। এটি ১ চা-চামচ বেকিং সোডার বদলে চমৎকার কাজ কবে। উল্টোভাবে সিকি চা-চামচ বেকিং সোডা দরকার হলে ১ চা-চামচ বেকিং পাউডার মিশিয়ে নিন। তবে চাইলে বেকিং পাউডারের পরিবর্তে ইস্টও ব্যবহার করতে পারবেন। আধা চা-চামচ বেকিং পাউডারের জায়গায় চলে আসবে ১ চা-চামচ ইস্ট।

চিনি

বেকিংয়ে চিনি লাগবেই। যা–ই বানান না কেন। স্বাস্থ্যসচেতন সবাই এখন। ১ কাপ চিনির বদলে ১ কাপের ৪ ভাগের ৩ ভাগ মধু কিংবা ম্যাপল সিরাপ ঢেলে দিন বাটিতে। স্টিভিয়া ব্যবহার করতে চাইলে ১ চা-চামচ দেবেন। তাহলেই হবে।

ক্রিম চিজ

১ কাপ ক্রিম চিজের বদলে ১ কাপ দই-ই সই। ৯৯ শতাংশ পর্যন্ত চর্বি কমিয়ে ৬০ শতাংশ পর্যন্ত আমিষ যোগ করবে রেসিপিতে। ১ কাপ মাখনের বদলে সিকি কাপ দইয়ের সঙ্গে আধা কাপ মাখন মিশিয়ে ননি। এত পুরো রেসিপি থেকে ৫০ শতাংশ পর্যন্ত চর্বি বিয়োগ হবে।

ক্রিম অব টারটার

১ চা-চামচ ক্রিম অব টারটারের বদলে ২ চা-চামচ ভিনেগার অথবা লেবুর রস দিন বাকি উপকরণের সঙ্গে। সমস্যার সমাধান।

ঘরে থাকা অনেক কিছুই হতে পারে বেিকং উপকরণের বিকল্প। মডেল: জিনিয়া, ছবি: নকশা
ঘরে থাকা অনেক কিছুই হতে পারে বেিকং উপকরণের বিকল্প। মডেল: জিনিয়া, ছবি: নকশা

আনসল্টেড বাটার

বাড়িতে সাধারণত লবণবিহীন মাখন (আনসল্টেড বাটার) থাকে না প্রয়োজন ছাড়া। বেকিংয়ের সময় এটি অতিপ্রয়োজনীয়। হঠাৎ দরকারে এর বদলে ৭-৮ কাপ ভেজিটেবল অয়েল বা ১ কাপ শরটেনিং দিতে পারেন। আফরোজা নাজনীনের পরামর্শ, সাধারণ তেলও ব্যবহার করা যাবে। ১ কাপ গলানো মাখনের জায়গায় লাগবে ১ কাপের কিছুটা কম তেল। যদি কিউব করে কাটা ১ মাপ মাখন হয়, তাহলে নিতে হবে পৌনে ১ কাপ তেল।

হেভি ক্রিম

ফ্রস্টিং করার সময় ভারী ক্রিমের দরকার হয়ে পড়ে অনেক সময়। হেভি ক্রিম দুধ আর মাখন মিশিয়ে তৈরি করে নিতে পারেন। 

১ কাপ হেভি ক্রিমের জন্য দরকার সিকি কাপ গলানো মাখন আর ১ কাপের ৪ ভাগের ৩ ভাগ দুধ। এটি ভারী ক্রিমের মতোই স্বাদ আর ঘনত্ব নিয়ে আসবে। তবে হুইপ করা যাবে না। এর বাইরে নারকেলের ক্রিম ব্যবহার করতে পারবেন বেকিং, রান্না কিংবা হুইপ করার জন্য। হেভি ক্রিমের বদলে কিছুটা কম ক্যালোরিসম্পন্ন বিকল্প চাইলে দুধ ও কর্নস্টার্চ মিলিয়ে নিতে পারেন। ১ কাপ হেভি ক্রিমের জন্য ১ কাপ দুধের মধ্যে ২ টেবিল চামচ কর্নস্টারচ গুলিয়ে নিন। নাড়তে থাকুন। ঘন হয়ে আসবে কিছুক্ষণ পর। 

ব্রেড ইমপ্রুভার

ব্রেড ইমপ্রুভার না থাকলে ডিম ব্যবহার করতে পারেন সহজেই। আধা চা-চামচ ব্রেড ইমপ্রুভারের বদলে নিতে হবে ১টি ডিম।