ডায়েট নিয়ে পাঠকের প্রশ্ন

শামছুন্নাহার নাহিদ
শামছুন্নাহার নাহিদ

ডায়েট, ব্যায়াম ও ওজন কমানো–বাড়ানো নিয়ে পাঠকদের নির্বাচিত প্রশ্নের উত্তর দিয়েছেন বারডেম হাসপাতালের প্রধান পুষ্টিবিদ ও বিভাগীয় প্রধান শামছুন্নাহার নাহিদ
প্রশ্ন: আমার বয়স ১১ বছর। আমার চুল লম্বা হচ্ছে না। আমার চুল অনেক পাতলা। আমার এখন কী করা উচিত?
সোহানা আক্তার

উত্তর: চুল লম্বা না হওয়ার অনেক কারণ আছে, যেমন রক্তস্বল্পতা, ওজন কমে যাওয়া, পুষ্টিহীনতা, দেরিতে ঘুমাতে যাওয়া, পর্যাপ্ত পরিমাণে না ঘুমানো, ধূমপান, খুশকি, কিছু অসুখের (যেমন জ্বর) পর ইত্যাদি অনেক কারণ আছে। ফলে এর মধ্যে যে কারণগুলো আপনার সঙ্গে মিলে যায়, সেগুলো পরিবর্তন করতে হবে। পাশাপাশি উচ্চমানের আমিষ (মাছ, মাংস, ডিম, দুধ, ডাল ইত্যাদি), ভিটামিন এ, সি, ই, আয়রন, জিংক, সিলিকনযুক্ত তেল ও খাবার খেতে হবে। প্রক্রিয়াজাত, অতিরিক্ত তেলে ভাজা খাবার বাদ দিতে হবে।

প্রশ্ন ২: করোনাভাইরাসের জন্য বলা হচ্ছে, যাদের রোগ প্রতিরোধক্ষমতা বেশি, তারা বেঁচে যাবে। আমি কীভাবে বুঝব যে আমার রোগ প্রতিরোধক্ষমতা বেশি না কম? আর কোন খাবার খেলে এই ক্ষমতা বাড়বে? দ্রুত বাড়বে নাকি অনেক ধীরে, সেটাও জানতে চাই।
মোসলেম উদ্দীন, বরিশাল

উত্তর: কোনো ব্যক্তির রোগ প্রতিরোধক্ষমতা বেশি, তা বোঝার সবচেয়ে ভালো উপায় হলো ওই ব্যক্তি কত কম অসুস্থ হচ্ছেন। একদিকে আপনি যত কম এবং যত দিন পর অসুস্থ হচ্ছেন, অন্যদিকে ওই অসুস্থতা থেকে দ্রুত সুস্থ হয়ে উঠছেন মানেই আপনার রোগ প্রতিরোধক্ষমতা তত ভালো।

এরপরও রক্তের কিছু পরীক্ষার মাধ্যমেও বোঝা যায় রোগ প্রতিরোধক্ষমতার অবস্থা। যেমন রক্তের সার্বিক চিত্র বা সিবিসি, রক্তের ইমিউনোগ্লোবিউলিন স্ট্যাটাস ইত্যাদি। 

রোগ প্রতিরোধক্ষমতা বাড়াতে সার্বিকভাবে প্রতিদিন উচ্চ আমিষ (মাছ, ডিম, দুধ, ডাল, মাংস ইত্যাদি) এবং অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ খাবার (লেবু, কমলা, আমলকী, পেঁপে, সব ধরনের বেগুনি, লাল, হলুদ, কমলা রঙের শাক-সবজি-ফল ইত্যাদি) খেতে হবে।

কোনো মানুষের রোগ প্রতিরোধক্ষমতা দ্রুত না ধীরে বাড়বে, তা নির্ভর করে তার শরীরের প্রয়োজন, চাহিদা এবং কিছু বিষয়ের (ফুড-নিউট্রিয়েন্ট ইন্টারঅ্যাকশন) ওপর, যেমন খাবারের সঙ্গে সামান্য একটু লেবু (ভিটামিন-সি) যেমন রক্তের হিমোগ্লোবিনের পরিমাণ তিন গুণ বাড়িয়ে দেয়, তেমনি খাওয়ার সঙ্গে সঙ্গে চা বা কফি খেলে ওই হিমোগ্লোবিনের পরিমাণ অনেক কমে যায়।