গোছানো থাকুক আলমারি

অবসরে গুছিয়ে ফেলুন আলমারি। ছবি: নকশা
অবসরে গুছিয়ে ফেলুন আলমারি। ছবি: নকশা

নেই বাইরে যাওয়ার তাড়া, নেই কর্মব্যস্ততা। এখন সময়টা এমনই। তাই নিজের জন্য কিছুটা সময় বের করে নেওয়া যায় চাইলেই। ঘরের যে কাজগুলো অন্য সময় করা হয়ে ওঠে না, এ সময় সেগুলোই হয়ে উঠতে পারে সময় কাটানোর আদর্শ উপায়।

জনপ্রিয় মডেল ও উপস্থাপক জান্নাতুল পিয়া বছর জুড়েই থাকেন ব্যস্ত। ঘরে থাকার এই সময়ে একটু একটু করে সেরে নিচ্ছেন ঘরের প্রয়োজনীয় কাজগুলো। বছরের এই সময়টাতে আলমারিতে রাখা কাপড়গুলো হয়ে পড়ে অনেকটাই স্যাঁতসেঁতে। তাই ঘরে বসে নিজের আলমারিটি সাজিয়ে নিচ্ছেন পিয়া।

আলমারি গোছানোর জন্য প্রথমেই প্রয়োজনীয় বা প্রায় ব্যবহার করা হয়, এমন কাপড়, জুতা, ব্যাগ ও গয়না আলাদা করে ফেলা যায়। হাত বাড়ালেই পাওয়া যাবে বা তাড়াহুড়োয় বেশি খুঁজতে হবে না—এমন জায়গায় রাখলেই ভালো। টপ বা শার্টজাতীয় কাপড় হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখলে কাপড়ে ভাঁজ পড়বে না। অন্যদিকে সালোয়ার-কামিজ ও ওড়না মিলিয়ে ভাঁজ করে সাজিয়ে রাখতে পারেন।

স্যুট বা কোট জাতীয় কাপড় অবশ্যই হ্যাঙ্গারে করে ঝুলিয়ে রাখতে হবে। সে ক্ষেত্রে আলমারির ভেতর ভাগ করা থাকলে বা ভিন্ন আলমারি হলে গোছানো অনেকটাই সহজ হয়।

অনেকেই আলমারিতে শাড়ি ভাঁজ করে রেখে দেন। অনেক সময় শাড়ি ভাঁজে ফেটে যায়। শাড়ি হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখলে অনেক দিন ভালো থাকবে। তবে সুতির শাড়ি চাইলে ভাঁজ করে রাখতে পারেন। খুব দামি বা পাতলা শাড়ি হলে অর্গানাইজার বাক্সে গুছিয়ে রাখার বুদ্ধিটাও মন্দ নয়।

আলমারি গোছানোর সময় সাদা রঙের কাপড় থাকলে রোদ দিয়ে নিন। কারণ অনেক দিন বন্ধ জায়গায় রাখা হলে কাপড়ে লালচে দাগ পড়ে যেতে পারে। এ ছাড়া পোকা বা স্যাঁতসেঁতে গন্ধ দূর করতে আলমারিতে সুগন্ধি ও ন্যাপথালিন প্রতি মাসেই নতুন করে ব্যবহার করুন।

বিয়ের শাড়ি, লেহেঙ্গা দীর্ঘদিনেও ব্যবহার করা হয় না। তাই এ ধরনের কাপড়ের রং ও উজ্জ্বলতা নষ্ট বা কাপড়ে গন্ধ হয়ে যায়। সে ক্ষেত্রে হালকা রোদে দিয়ে নিতে পারেন। এই কাপড়গুলো অর্গ্যানাইজার বাক্সে বা ছোট লাগেজে ঢুকিয়ে আলমারির ওপরের তাকে রেখে দিতে পারেন।

গয়না রাখার জন্য অর্গ্যানাইজার বাক্স বা গয়নার সঙ্গে দেওয়া বাক্সই ব্যবহার করা উচিত। গয়না রাখতে হবে আলাদা আলাদাভাবে। রুপার গয়না টিস্যুতে পেঁচিয়ে পাউডার দিয়ে রাখতে পারেন। গয়নার বাক্স রাখার জন্য অবশ্যই আলমারির ড্রয়ারগুলো ব্যবহার করুন। এ সময় জুতাগুলো একটু রোদে দিয়ে নিন। অনেক দিন ব্যবহার না করলে জুতার চামড়া ফেটে যেতে পারে। আবার চাইলে করে নিতে পারেন হালকা পালিশ। এতে নতুনের মতোই থাকবে জুতা জোড়া।