দিনটি মায়ের জন্য

মা দিবসের প্রচলন হয় যুক্তরাষ্ট্রে। যে দিবসের ধারণা প্রথম মানুষের সামনে আনেন ‘দ্য ব্যাটল হিম অব দ্য রিপাবলিক’ গানের জন্য পরিচিত মার্কিন কবি ও লেখক জুলিয়া ওয়ার্ড হাও (১৮১৯-১৯১০)। তিনি ১৮৭২ সাল থেকে বেশ কয়েক বছর বোস্টনে বার্ষিক মা দিবস সভার আয়োজন করেন। 

তবে দিবসটি আন্তর্জাতিক রূপ পায় আনা মারিয়া রিভস জার্ভিসের (১৮৬৪-১৯৪৮) প্রচেষ্টায়। তাঁর মা অ্যান মারিয়া রিভস জার্ভিস ছিলেন ‘মাদারস ডে ওয়ার্ক ক্লাব’-এর প্রতিষ্ঠাতা। একজন শান্তিবাদী সমাজকর্মী হিসেবে তিনি চেয়েছিলেন পশ্চিম ভার্জিনিয়ার স্থানীয় নারীদের সন্তানের সঠিক যত্ন নেওয়ার বিষয়টি ক্লাবের মাধ্যমে শেখাতে। ১৯০৫ সালে মারা যান অ্যান। তাঁর মৃত্যুর পর মেয়ে আনা মায়ের স্বপ্নপূরণে কাজ শুরু করেন।

মায়ের প্রতি গভীর শ্রদ্ধা থেকে আনা চেয়েছিলেন সব মাকে শ্রদ্ধা জানাতে। তাই একটি দিবস প্রচলনে সচেষ্ট হন। ১৯০৮ সালে জাতীয়ভাবে দিনটি পালনের জন্য যুক্তরাষ্ট্রজুড়ে প্রচারণা শুরু করেন। কংগ্রেসে মা দিবসকে স্বীকৃতি দিয়ে সরকারি ছুটি ঘোষণার জন্য দাবি তোলেন সরকারের কাছে। কিন্তু একই বছর মার্কিন কংগ্রেস প্রস্তাবটি নাকচ করে। 

তবে আনা তাঁর চেষ্টা অব্যাহত রাখেন। পরের বছরগুলোতে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে মা দিবস পালিত হতে থাকে। ১৯১৪ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট উড্রো উইলসন (১৮৫৬-১৯২৪) মে মাসের দ্বিতীয় রোববারকে জাতীয় মা দিবসের স্বীকৃতি দিয়ে সরকারি ছুটি ঘোষণা করেন। আনার সেই প্রচেষ্টা দিন দিন বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে। 

আগামীকাল মে মাসের দ্বিতীয় রোববার, এবারের মা দিবস। 

সূত্র: সিএনএন ও হিস্ট্রি ডটকম