ঈদের দিনে আজিম রাঁধবেন তিন পদ

ঘরবন্দী এই সময়ে রান্নার হাত ঝালাই করে নিয়েছেন মডেল আজিম–উদদৌলা। ছবি: সংগৃহীত
ঘরবন্দী এই সময়ে রান্নার হাত ঝালাই করে নিয়েছেন মডেল আজিম–উদদৌলা। ছবি: সংগৃহীত

প্রতিবার ঈদ এলেই একটা আলাদা পরিকল্পনা থাকত মডেল আজিম-উদদৌলার। এবার দেশ তো বটেই, গোটা দুনিয়ার পরিস্থিতি ভিন্ন। তাই আলাদা করে কোনো পরিকল্পনা নেই। ঈদের কয়েক মাস আগে থেকেই ব্যস্ততা শুরু হয়ে যেত। বিভিন্ন ব্র্যান্ডের বিজ্ঞাপনের কাজ চলত দিন–রাত। এবার সেই ব্যস্ততা নেই। ঈদে এবার বাগেরহাটে বাড়িতে যাওয়া হবে না বলেও জানালেন আজিমের। বাবা-মাকে ছাড়া ঈদ কাটবে এবার। ঢাকায় যদিও ভাই-বোনেরা আছেন, সবাই মিলে ঘরেই থাকবেন। আর ঈদের দিন নিজের হাতে রান্নাও করবেন।

বেশ আগে থেকেই টুকটাক রান্নাবান্না করেন আজিম–উদদৌলা। মহামারির কারণে ঘরে থেকে রান্নার হাত আরেকটু ঝালাই করে নিয়েছেন। আজিম বলেন, ‘ঘরে থেকে নিজের পছন্দের খাবার রান্না করে খাচ্ছি। ভালো লাগছে। এত কিছু রান্না করতে পারব ভাবিনি। স্প্যানিশ খাবার আমার খুব পছন্দ। পিৎজা, পাস্তা আর নানা রকম জুস খেতে ভালোবাসি। বাসায় নিজের হাতে বানাচ্ছি, খাচ্ছি আর অবাক হচ্ছি!’

গরুর মাংসও বেশ ভালো রান্না করেন আজিম। সেটা যাঁরা খেয়েছেন তাঁরাও স্বীকার করেন। এবারের ঈদে পরিবারের জন্যও গরুর মাংসের পদ রাঁধবেন। নকশার পাঠকদের জন্য আলু দিয়ে গরুর মাংস ছাড়াও রান্না করেছেন পোলাও। তৈরি করেছেন ফলের রস।

আলু দিয়ে গরুর ঝোল

2
2

উপকরণ: ক. গরুর মাংস ১ কেজি, মরিচ ১ টেবিল চামচ, হলুদ আধা চা-চামচ, ধনিয়াগুঁড়া ১ টেবিল চামচ, জিরাগুঁড়া ১ টেবিল চামচ, রসুনবাটা দেড় টেবিল চামচ, আদাবাটা দেড় টেবিল চামচ, জয়ফলগুঁড়া সিকি চা-চামচ, টক দই সিকি কাপ, বড় টমেটো ১টা ও পেঁয়াজকুচি পৌনে এক কাপ।

খ. শর্ষের তেল আধা কাপ, দারুচিনি ২ টুকরা, আলু ২০০ গ্রাম, এলাচি ৪টি, তেজপাতা ৩টি, গোলমরিচ ৮টি, লং ৪টি, লবণ দেড় টেবিল চামচ ও পানি আড়াই কাপ।

প্রণালি: মাংস ধুয়ে উপকরণ–ক–এর সব মসলা মাখিয়ে ১৫-২০ মিনিট রেখে দিন। এবার কড়াইতে তেল দিন। গরম হলে দারুচিনি, এলাচি, তেজপাতা গোলমরিচ, লং ও লবণ দিয়ে ৪০ সেকেন্ড মতো ভেজে মাখানো মাংস ঢেলে ২০ মিনিট কষিয়ে নিতে হবে। এবার আড়াই কাপ পানি নিয়ে মিনিট ১৫ রান্না করুন। এবার দিন আলু। ঢেকে, নেড়ে আরও ১৫ মিনিট রান্না করুন। আলু সেদ্ধ হলে লবণ ঠিক আছে কি না দেখে নামিয়ে নিন।

দুধ পোলাও

উপকরণ: পোলাওয়ের চাল ১ কেজি, ঘি ৩ টেবিল চামচ, সায়াবিন তেল সিকি কাপ, দারুচিনি ২ টুকরা, এলাচি ৪টি, তেজপাতা ৪টি, গোলমরিচ ৫টি, লবণ স্বাদমতো, নারকেলের দুধ সিকি কাপ ও গরম পানি ৪ কাপ।

প্রণালি: চাল ধুয়ে ১০ মিনিট ঝরা দিয়ে পানি ছেঁকে নিন। এবার একটি ননস্টিক প্যান চুলায় বসিয়ে তাতে ঘি ও তেল দিন। গরম হলে তার মধ্যে এলাচি, দারুচিনি, তেজপাতা, গোলমরিচ দিয়ে নাড়ুন। এবার চাল ও স্বাদমতো লবণ দিয়ে ভেজে নিন। কয়েক মিনিট ভাজার পর গরম পানি ঢেলে ১৫ মিনিট জ্বালে রাখুন। জ্বাল কমিয়ে নারকেলের দুধ মিশিয়ে ১০ মিনিট দমে রাখুন। এরপর নামিয়ে পরিবেশন করুন।

তরমুজের জুস

উপকরণ: তরমুজের টুকরা ২ কাপ, পানি ১ কাপ, লবণ এক চিমটি, চিনি (ইচ্ছে) ১ চা-চামচ ও পুদিনা পাতা কয়েকটি।

প্রণালি: তরমুজের বিচি ফেলে নিন। এবার একটা ব্লেন্ডারে সব ঢেলে ব্লেন্ড করে গ্লাসে ঢেলে ওপরে পুদিনা পাতা দিয়ে পরিবেশন করুন। ঠান্ডা পানি দিলে তরমুজের জুস খেতে ভালো লাগবে। তবে স্বাভাবিক পানিও দিতে পারেন।