ঘরেই ঈদের উদ্যাপন

>
ঘর সুন্দর করে সাজিয়ে সেখানে আনবেন ঈদ উৎসবের আমেজ। মডেল হয়েছেন অভিনয়শিল্পী দম্পতি টয়া ও শাওন। ছবি: সংগৃহীত
ঘর সুন্দর করে সাজিয়ে সেখানে আনবেন ঈদ উৎসবের আমেজ। মডেল হয়েছেন অভিনয়শিল্পী দম্পতি টয়া ও শাওন। ছবি: সংগৃহীত
দোরগোড়ায় ঈদুল ফিতর। অনেক দম্পতির বেলাতেই এবার বিয়ের পর প্রথম ঈদ। যেমন অভিনয়শিল্পী টয়া ও শাওন। এই ঈদ উদ্​যাপন নিয়ে নানা পরিকল্পনা ছিল দুজনার। করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে যেহেতু ঘরেই থাকতে হবে, তাই এখন বাড়িতেই নিজেরা করবেন ঈদের আনন্দ–উদ্​যাপন।

বিয়ের পর অভিনেত্রী মুমতাহিনা চৌধুরী টয়া ও অভিনেতা সাইফ জামান শাওনের এবার প্রথম ঈদ। গত ২৯ ফেব্রুয়ারি বিয়ে করেছেন তাঁরা। বিবাহিত জীবনের প্রথম ঈদ ঘিরে তাঁদেরও ছিল নানা পরিকল্পনা। করোনাভাইরাস সংক্রমণের কারণে সব পরিকল্পনায় এসেছে পরিবর্তন। বাসাতেই সময় কাটছে দুজনের। 

খাবার টেবিল থেকে অন্দরসজ্জায় থাকবে নীলের আবহ
খাবার টেবিল থেকে অন্দরসজ্জায় থাকবে নীলের আবহ

ঈদের দিনটাও বাড়িতেই কাটাবেন টয়া–শাওন। তবে ঈদ যাতে বিশেষভাবে উদ্​যাপিত হয়, সে জন্য বাসাতেই থাকবে নানা আয়োজন। নতুন পোশাক নয়, বরং আলমারিতে থাকা একটি হালকা সুতি শাড়ি পরে ঈদের দিনে সাজবেন টয়া। শাওন পরবেন পাঞ্জাবি। দুপুরের দিকে আবহাওয়া বুঝে বদল আসবে পোশাকের। এই পোশাক নিয়ে রীতিমতো একটি চমক থাকছে শাওনের জন্য, যা এই মুহূর্তে বলে ফাঁস করতে চাইলেন না টয়া। বললেন, ‘পরিস্থিতি এমন যে চাইলেই সবকিছু করা সম্ভব নয়। তবে প্রিয়জনের জন্য একটা চমক তো দিতেই হয়।’ 

নবদম্পতিদের জন্য ঈদকে বিশেষ করে তোলার জন্য বাড়িতে প্রিয় মানুষের প্রিয় খাবার রান্না করাও একটা চমক হতে পারে। যেমন এবারের ঈদে টয়ার ইচ্ছা আছে রান্নাঘরে ঢোকার। নতুন পরিবারের সদস্যদের জন্য নিজ হাতে রাঁধবেন চিকেন বিরিয়ানি। 

রান্নার ব্যাপারে শাওনও বসে থাকবেন না। তিনি তৈরি করবেন জর্দা আর পুডিং।

এক বেলা দুজনে সাজবেন নীল পোশাকে
এক বেলা দুজনে সাজবেন নীল পোশাকে

ঈদ কাটবে ঘরে, বাসাজুড়ে তার আমেজ না থাকলে কি চলবে? দুজন মিলে একসঙ্গে ঘরগুলোকে মনের মতো করে সাজিয়ে তুলতে পারেন। ঘর সাজানোর জন্য এই সময়ে নতুন জিনিস কেনা সম্ভব নয়। তাহলে ঈদের দিন ঘরে নতুনত্ব আসবে কীভাবে? টয়া বললেন, ‘ঈদের দিন ঘর সাজাতে একটি নির্দিষ্ট রং বেছে নিয়েছি। নীল রং, যার ছোঁয়া থাকবে ঘরের পর্দা থেকে কুশন কাভার সবকিছুতেই।’ চাইলে যে রঙের ঘর সাজানোর পণ্য সবচেয়ে বেশি আছে বাড়িতে আছে, সেই রং বেছে নিন। দেখবেন ঈদের দিন কেমন নতুন হয়ে সেজেছে আপনার ঘর। একইভাবে খাবার পরিবেশনার সময়ও থাকতে পারে অনেক চমক। 

এদিকে ঈদের দিন বাড়ির ছাদেই একটা ছোট বারবিকিউ আয়োজনের পরিকল্পনা আছে টয়া-শাওনের। এই সময় টয়া পরবেন শাশুড়ির দেওয়া কাতান শাড়ি। তার আগে দুই পরিবারের সদস্যরা মিলে করবেন তাঁদের ছেলেবেলার ঈদের স্মৃতিচারণা। আর তা সামাজিক দূরত্ব মেনেই। 

বিবাহিত জীবনের প্রথম ঈদের উদ্‌যাপন হবে ঘরেই
বিবাহিত জীবনের প্রথম ঈদের উদ্‌যাপন হবে ঘরেই

টয়া বললেন, সাধারণত ঈদে বাইরেই বেশি ঘুরতে যাই। এবার যেহেতু বাড়িতেই থাকব, আর নতুন একটি পরিবার যোগ হয়েছে আমার জীবনে, তাই ভাবলাম একটু ব্যতিক্রম কিছুই না হয় করি এবার। এভাবে শাওনের পরিবারের মানুষদের অনেক গল্পই জানা হবে। তারাও জানবে আমাদের পরিবারের গল্প। এতে করে দুই পরিবারের সদস্যদের হৃদ্যতা যেমন বাড়বে তেমনি তৈরি হবে আত্মিক বন্ধন।

সত্যিই কিন্তু তাই, ঘরবন্দী থাকতে হবে বলে এই ঈদটা যেই নতুন দম্পতিদের মন বিমর্ষ করে তুলেছিল, তারা কিন্তু এই সুযোগটাকে কাজে লাগাতে পারেন। দুজনে মিলে, পরিবার নিয়ে ঘরেই মেতে উঠুন ঈদের আনন্দে।