গুছিয়ে ক্যামেরার সামনে

বাড়ি থেকে অনলাইন ভিডিওতে অফিসের সভা করতে হলে একটু পরিপাটি হয়ে নিন। মডেল: পমি, ছবি: সুমন ইউসুফ
বাড়ি থেকে অনলাইন ভিডিওতে অফিসের সভা করতে হলে একটু পরিপাটি হয়ে নিন। মডেল: পমি, ছবি: সুমন ইউসুফ

সকালে উঠে আয়েশ করে এক কাপ চা। তারপর শুরু হবে দিনের বাকি কাজ। এখন অবশ্য অনেকের দিন শুরুই হচ্ছে অনলাইন মিটিংয়ের মধ্য দিয়ে। ঘরে পারিবারিক আবহের মধ্যে জায়গা বের করা, মিটিংয়ে নতুন নতুন পরিকল্পনা জমা দেওয়া সবকিছুই চলতে থাকে একসঙ্গে। এর মধ্যে পরিপাটি হওয়ার সুযোগ কোথায়? তবে আনুষ্ঠানিক সভার বেলায় কিছুটা পরিপাটি হয়ে নেওয়াই ভালো। হোক না সেটা অনলাইনে। এটাও কাজের অংশ।

অনলাইনে দাপ্তরিক আলোচনার আগে কিছুটা সময় নিজেকে দিন, প্রস্তুতির জন্য। সকালের প্রথম ভাগেই যদি বসতে হয় ল্যাপটপ বা মুঠোফোনের জুম কিংবা গুগল হ্যাংআউটের সামনে, তবে আগের রাতেই ঘরের একটা স্থান গুছিয়ে রাখতে পারেন। সকালে তাড়াহুড়ার ধাক্কা অনেকটাই কমে যাবে।

সৌন্দর্যসেবাকেন্দ্র পারসোনার পরিচালক নুজহাত খানের পরামর্শ, বাড়িতে বাড়তি জায়গা থাকলে, সেটাকে কাজের স্থান হিসেবে সব সময়ের জন্য গুছিয়ে রাখলে সুবিধা। চেহারার সামনে সঠিক আলো থাকাটাও জরুরি। চেষ্টা করুন মুঠোফোন বা ল্যাপটপ একটু উঁচুতে রাখতে। ব্যবহার করতে পারেন স্ট্যান্ড বা যেকোনো কিছু। চোখ বরাবর উচ্চতায় মুঠোফোন, ল্যাপটপের ক্যামেরা বা ওয়েবক্যাম থাকলে চেহারা দেখতে ভালো লাগবে।

ছবি: সুমন ইউসুফ
ছবি: সুমন ইউসুফ

জুমের মাধ্যমেই সাধারণত মিটিংগুলো হচ্ছে। স্থান ও নিজেকে গোছানোর সময় না পেলে এই অ্যাপের বিভিন্ন অপশন ব্যবহার করার কথা জানালেন নুজহাত খান। ভিডিও অপশনে গিয়ে টাচ আপ মাই অ্যাপিয়ারেন্সে ক্লিক করলে ত্বকের কোনো সমস্যাই আর দেখা যাবে না। একই ভাবে পেছনের জন্য নানা ধরনের পটভূমিও ব্যবহার করতে পারেন।

এ তো গেল প্রযুক্তিগত দিক। ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন নিয়মিত। ময়েশ্চারাইজার প্রতিদিন, প্রতিবেলার জন্যই। ত্বক পরিষ্কার রাখুন। এ সময়টায় অনেকেরই ঘুম হচ্ছে না পরিমিতভাবে। সারা দিন বাড়িতে থাকা, দুশ্চিন্তাসহ অনেক কিছুই এর কারণ। সকালে উঠে চোখের নিচে কালচে ভাব বা চেহারায় ফোলা ভাব দেখা যায়। রাতে না ঘুমানোর ক্লান্তির ছাপটাও স্পষ্ট থাকে। খোসাসহ শসা ব্লেন্ড করে ফেলুন। এবার এর সঙ্গে গ্রিন টি মিলিয়ে নিন। মিশ্রণটি তুলায় ভিজিয়ে ব্যবহার করুন চোখের নিচে। চলে যাবে ফোলা, চোখের নিচের কালচে ভাব। চাইলে মিশ্রণটিতে ছোট গোল তুলা ডুবিয়ে উঠিয়ে নিন। এবার ফ্রিজে রেখে দিন। যখন প্রয়োজন, তখনই ব্যবহার করতে পারবেন।

অনলাইনে ভিডিও মিটিং করার আগে গুছিয়ে নিয়ে বসা ভালো
অনলাইনে ভিডিও মিটিং করার আগে গুছিয়ে নিয়ে বসা ভালো

এবার সাজার পালা। খুব বেশি মেকআপ করার কোনো প্রয়োজনই নেই। ত্বক ময়েশ্চারাইজ করে শুধু ফেস পাউডার লাগানোই যথেষ্ট। চাইলে বেবি ক্রিমও ব্যবহার করতে পারেন। চোখের নিচের কালো দাগ বেশি বোঝা গেলে কনসিলার লাগিয়ে নিতে পারেন। ক্রিমভিত্তিক ব্লাশঅন থাকলে চোখের ওপরে আর গালে দিন হালকা ছোঁয়া। কড়া রঙের লিপস্টিক না লাগিয়ে হালকা কোনো রং বেছে নিন। লিপস্টিকের পরিবর্তে লিপগ্লসও লাগিয়ে নিতে পারেন।

নুজহাত খান জানালেন, মাসকারা ব্যবহারে চোখ বড় লাগবে। এ ছাড়া চোখের ওপরের পাতার ভেতরের অংশে লাগালেও চোখ খোলা লাগবে। অনলাইন ভিডিওর মজার দিকটি হচ্ছে ওপরের পোশাকটি পরিপাটি থাকলেই হবে। ঘরে পরা ট্রাউজারের সঙ্গে কামিজ কিংবা কুর্তা মাথা দিয়ে গলিয়ে দিলেই হলো।