'বাবা, তোমাকে বলা হয়নি...'

বাবাই আমাদের প্রথম সুপারহিরো। এক বটবৃক্ষের নাম। আমাদের একটু ভালো থাকার জন্য যিনি হাসিমুখে সারাজীবন বিলিয়ে যান নিজেকে। তাই ‘বাবা’ শব্দটি মনে হলেই সবার চোখে ভেসে ওঠে পরম ভরসার ছবি, বড় মমতার আপন এক মুখ।

বাবাকে দেখে দেখেই তো বড় হয়ে তাঁর মতো হতে চায় কিশোর-কিশোরীরা। বাবাকে ঘিরে ভালোবাসা, শ্রদ্ধা, ভয়, চাপা অভিমান—কত কিছুই না থাকে। হয়তো জীবনে চলার পথে বাবার অমতে কোনো কাজ করেছিলাম, কোনো ভুল করেছিলাম, সে জন্য আজও তাঁর কাছে ক্ষমা চাওয়া বা সরি বলা হয়নি--এমন নানা অনুভূতি ও অব্যক্ত কথা সবারই আছে। কিন্তু সেগুলো কী বাবাকে আমরা জানাতে পেরেছি? বাবার কাছে কি আজকাল চিঠি লেখা হয়?

২১ জুন বাবা দিবস। এ উপলক্ষ্যে সিনথলের সহযোগিতায় প্রথম আলো ডটকমের বিশেষ আয়োজন ‘বাবা, তোমাকে বলা হয়নি...’। আমাদের কত কথা আছে যেগুলো মুখ ফুটে বাবাকে বলা হয় না কখনো। বলা হয় না বাবা, তোমাকে ভালোবাসি।

বাবা পাশে থাকুন বা দূরে, অথবা নক্ষত্রের ওপারে। আসুন, এবার লিখে ফেলি বাবাকে নিয়ে না-বলা কথাগুলো।

১৮ জুন ২০২০-এর মধ্যে বাবাকে নিয়ে আপনার স্মৃতি, অনুভূতি, ধন্যবাদ, ভালোবাসা আর একান্ত গল্পগুলো লিখে পাঠিয়ে দিন আমাদের কাছে। আপনাদের পাঠানো লেখাগুলো থেকে নির্বাচিত ২০টি লেখা প্রকাশিত হবে প্রথম আলোর অন্যআলো ডটকমে। আর সেরা ১০টি লেখার জন্য থাকছে বাবা দিবসের বিশেষ শুভেচ্ছা উপহার। এই আয়োজনে লেখা বাছাই করতে বিচারক হিসেবে থাকবেন কথাসাহিত্যিক আনিসুল হক।

তো আপনার সুপারহিরো, আপনার বাবাকে নিয়ে লিখে ফেলুন মনের কথা এবং পাঠিয়ে দিন আমাদের কাছে।

লেখা পাঠানোর ঠিকানা: [email protected]