করোনা-পরবর্তী পুনর্বাসন চিকিৎসা

>
করোনাভাইরাস। ছবি: রয়টার্স
করোনাভাইরাস। ছবি: রয়টার্স
পুরোপুরি কর্মক্ষমতা ফিরে পেতে, আগের মতো ব্যায়াম ও শারীরিক পরিশ্রম করার মতো ফিটনেস পেতে, কথা বলা, খাবার গেলা ও মানসিক শক্তি ফিরে পেতে এই পুনর্বাসন চিকিৎসার বিকল্প নেই।

করোনাভাইরাস শুধু ফুসফুসকেই ক্ষতিগ্রস্ত করে না, মস্তিষ্ক, স্নায়ু, রক্তসংবহনতন্ত্র, কিডনি, চোখ ও যকৃতেরও ক্ষতি করতে পারে। সুস্থ হওয়ার পরও অনেক করোনা রোগীর মাংসপেশি, অস্থিসন্ধি, কোমরে ও মেরুদণ্ডে ব্যথা, অবশ, ঝিঁঝিঁ লাগা, দুর্বলতা রয়ে যেতে পারে। এ ছাড়া ফুসফুসে ও শ্বাসনালিতে প্রদাহজনিত ক্ষতির কারণে শ্বাসতন্ত্রের সক্ষমতা কমে যেতে পারে, কণ্ঠস্বরেও সমস্যা হতে পারে। ভাইরাসটির আক্রমণে রক্ত জমাট বাঁধার প্রবণতা দেখা দেয়, ফলে স্ট্রোক ও হার্ট অ্যাটাকও হতে পারে। এ ছাড়া ভয়, অনিদ্রা, উদ্বেগসহ নানা প্রকার মানসিক স্বাস্থ্যগত সমস্যাও দেখা দিতে পারে। বিশেষ করে, যাঁদের দীর্ঘদিন নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসা নিতে হয়েছে, তাঁদের এসব সমস্যায় পড়ার আশঙ্কা বেশি।

গবেষকেরা বলছেন, করোনা যাওয়ার পরও শতকরা ৩০ ভাগ রোগীর কোভিড-১৯-পরবর্তী পুনর্বাসনসেবা প্রয়োজন। পুরোপুরি কর্মক্ষমতা ফিরে পেতে, আগের মতো ব্যায়াম ও শারীরিক পরিশ্রম করার মতো ফিটনেস পেতে, কথা বলা, খাবার গেলা ও মানসিক শক্তি ফিরে পেতে এই পুনর্বাসন চিকিৎসার বিকল্প নেই। এটি করতে হবে ধাপে ধাপে। যেমন—

■ যাঁদের গলাব্যথা, জ্বর, শ্বাসকষ্ট, কাশি ইত্যাদি উপসর্গ ছিল, তাঁরা সুস্থ হওয়ার পর দু-তিন সপ্তাহ ভারী ব্যায়াম এড়িয়ে চলবেন। যাঁদের উপসর্গ ছিল না কিংবা মৃদু উপসর্গ ছিল, তাঁরা হালকা হাঁটা বা ব্যায়াম শুরু করতে পারেন। তবে যথেষ্ট বিশ্রাম নিতে হবে। প্রথম সপ্তাহে একেবারেই হালকা ব্যায়াম করবেন। 

■ যাঁদের হাসপাতালে অক্সিজেন দরকার হয়েছিল, তাঁদের সুস্থ হওয়ার পর ফিজিওথেরাপিস্টের তত্ত্বাবধানে খুবই সতর্কতার সঙ্গে প্রথমে লো ইনটেনসিটি এক্সারসাইজ শুরু করতে হবে। এ সময় তাঁদের নাড়িস্পন্দন, রক্তচাপ ও রক্তে অক্সিজেনের মাত্রা পর্যবেক্ষণে রেখে ধীরে ধীরে ব্যায়ামের মাত্রা বাড়াতে হবে। 

■ যাঁদের হৃদ্‌যন্ত্রে সমস্যা হয়েছিল, তাঁরা খেলাধুলা, শরীরচর্চা কেন্দ্রে ব্যায়াম বা উচ্চ মাত্রার শারীরিক কসরত করার আগে তিন-ছয় মাস পূর্ণ বিশ্রাম নেবেন।

বাংলাদেশে পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্র (সিআরপি) সাভার প্রধান কার্যালয় ও মিরপুর শাখায় কোভিড-১৯-পরবর্তী পুনর্বাসন চিকিৎসাসেবা পাওয়া যাচ্ছে।

কে এম এমরান হোসেন, ফিজিওথেরাপি চিকিৎসক, শিক্ষক ও গবেষক, বাংলাদেশ হেলথ প্রফেশনস ইনস্টিটিউট