ঈদে পরিচ্ছন্ন বাড়ি

করোনার কারণে ঘরের পরিচ্ছন্নতার দিকে এবার দিতে হবে বাড়তি নজর। মডেল: লিওনা, ছবি: নকশা
করোনার কারণে ঘরের পরিচ্ছন্নতার দিকে এবার দিতে হবে বাড়তি নজর। মডেল: লিওনা, ছবি: নকশা

ঈদুল আজহা মানে কোরবানির মাংস কাটাকুটিতে পার হবে দিন। তবে করোনাভাইরাস সংক্রমণের কারণে এবার ঘরের পরিচ্ছন্নতার দিকে দিতে হবে বাড়তি নজর। ঈদের দিনে মাংস কাটার স্থান ও কাটাকাটির সামগ্রী জীবাণুমুক্তকরণ ও নিজের পরিচ্ছন্নতার দিকেও এবার বিশেষ ভাবে গুরুত্ব দেওয়া জরুরি।

রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ফজলে রাব্বী চৌধুরী বলেন, মাংস কাটার সময়ে মাস্ক ও গ্লাভস পড়া এবং কাজ শেষে ৫০ সেকেন্ড ধরে হাত সাবান–পানিতে ধুয়ে নেওয়া নিরাপদ। মাংস কাটার স্থানে সাবান–পানি এবং জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করলে যেকোনো ভাইরাস নষ্ট হবে। মাংস কাটার ছুরি, কাঁচি, চপিং বোর্ড সাবান–পানিতে কিছুটা সময় ভিজিয়ে রেখে ধুয়ে নিতে হবে। এ ছাড়া কাঁচা মাংসের ভাইরাস দূর করতে কলের প্রবাহমান পানির ধারায় ৫ থেকে ১০ মিনিট ধরে মাংস পরিষ্কার করতে হবে।

ঈদের তিন–চার দিন আগে থেকেই ঘর পরিষ্কারের পর্বটি শুরু করতে হবে। হালকা কুসুম গরম পানিতে সাবান ও জীবাণুনাশক মিশিয়ে মেঝের আঠালো ভাব তুলে নিলে ঈদের দিনে কষ্ট অনেকটাই কমে যাবে। এ ছাড়া আসবাবগুলো ভালো করে মুছে নেওয়া জরুরি। প্রতিটি ঘরের পর্দা, চাদর দুই বা তিন দিন আগে হালকা সাবান ও জীবাণুনাশকে পরিষ্কার করে নিলে সজীবতা আসবে এমনটাই বললেন রাজধানীর গার্হস্থ্য অর্থনীতি কলেজের সম্পদ ব্যবস্থাপনা ও এন্ট্রাপ্রেনিউরশিপ বিভাগের সহকারী অধ্যাপক তাসমিয়া জান্নাত।

পরিচ্ছন্নতা নিয়ে কিছু পরামর্শ

রান্নাঘরের পরিচ্ছন্নতা

বাড়ির ছোট্ট একটি জায়গা নিয়ে রান্নাঘর হলেও এটি অপরিষ্কার হয় বেশি। ঈদের আগে ও ঈদের দিনে পুরো রান্নাঘর হালকা গরম পানি, সাবান ও জীবাণুনাশকের মাধ্যমে পরিষ্কার করতে হবে। এ ছাড়া সামান্য লেবু বা ভিনেগার ছিটিয়ে শুকনা কাপড় দিয়ে মুছে নিলে দেখবেন কাঁচা মাংসের গন্ধ উধাও, সঙ্গে মিলবে সজীবতা আর সুগন্ধ।

বসার ও খাবার ঘরের পরিচ্ছন্নতা

ঈদের আগেই বসার ঘরের সোফার কভার সাবান ও জীবাণুনাশকে ধুয়ে নেওয়া নিরাপদ। তবে তা যদি সম্ভব না হয়, অবশ্যই ড্রাই বা ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করুন। এতে ধুলা–ময়লা ও স্যাঁতসেঁতে গন্ধ কমবে। খাবার ঘরের টেবিলে যেহেতু খাবার পরিবেশন করা হবে, তাই টেবিল সাবান ও জীবাণুনাশকের মাধ্যমে পরিষ্কার করে নিন। খাবারের আগে ও পরে পরিষ্কার করার পাশাপাশি সুগন্ধের জন্য সামান্য লেবুপানিও ব্যবহার করতে পারেন।

ফ্রিজ ও ওভেনের পরিচ্ছন্নতা

ঈদের দিনে মাংস রাখতে ও বিভিন্ন খাবার তৈরিতে ফ্রিজ ও ওভেন সব থেকে বেশি ব্যবহার হবে। তাই তিন বা চার দিন আগেই পরিষ্কারের কাজটি সেরে ফেলতে হবে। সাবান–পানি ব্যবহারের পর লেবু বা ভিনেগার দিয়ে মুছে নিলে ফ্রিজ ও ওভেন থেকে সতেজ একটা ঘ্রাণ আসবে। আর গন্ধ কমাতে চাইলে ডিপ ফ্রিজেও রাখতে পারেন দুই টুকরা লেবু।