দেয়ালে সাজানো গাছ

গাছ রাখার জন্য এমন স্ট্যান্ড ব্যবহার করতে পারেন। কৃতজ্ঞতা: রাইট চয়েস
গাছ রাখার জন্য এমন স্ট্যান্ড ব্যবহার করতে পারেন। কৃতজ্ঞতা: রাইট চয়েস

পৃথিবীজুড়েই এই করোনাকালে প্রকৃতি মেলে ধরেছে নিজেকে। এমনকি এই দুঃসময়ে বৃক্ষপ্রেমীদের মনের প্রফুল্লতা ধরে রেখেছে বাড়ির সবুজ গাছ। ঘরে রাখা যায় এমন অনেক গাছ রয়েছে, যেগুলো নির্মল আবহ তৈরি করে। অন্দরসাজে একটু ভিন্নতার জন্য অনেকেই দেয়ালে ঝুলিয়ে দিচ্ছেন ছোট টবের গাছগুলো। অন্যভাবে সাজিয়ে–গুছিয়ে রাখছেন সবুজের সমারোহ।

গাছ রাখার জন্য সাধারণত ঘরের কোনাকেই বেছে নেওয়া হয় বেশি। তবে সে ক্ষেত্রে ঘরের আকার খুবই গুরুত্বপূর্ণ। কারণ, ছোট ঘরের মেঝেতে বেশি গাছ রাখলে তা এলোমেলো দেখায়। সে ক্ষেত্রে দেয়ালে ঝুলন্ত স্ট্যান্ডে গাছের টব সাজানো যায়। এতে ঘরে বেশ খোলামেলা আমেজ আসবে বলে জানালেন স্থাপত্য ও অন্দরসজ্জাবিষয়ক প্রতিষ্ঠান হাইভের প্রধান স্থপতি রাফিয়া মারিয়াম আহমেদ। এ ছাড়া ঘরের দেয়ালে গাছ রাখতে মানানসই স্ট্যান্ড ও টব ব্যবহারের জন্য বিভিন্ন পরামর্শ দিয়েছেন তিনি।

বড় ঘরের কোনাগুলোতে গাছ সাজাতে ব্যবহার করতে পারেন কয়েক ধাপ বা স্তরের স্ট্যান্ড। আবার বড় খোলা দেয়ালের জন্য বেছে নিতে পারেন দুই বা তিন ধাপের স্ট্যান্ড। এ ধরনের স্ট্যান্ডে দেয়ালের শূন্য ভাব অনেকটাই দূর হবে। ভিন্নভাবে গাছ রাখতে চাইলে দেয়ালের দুই পাশে ছোট স্ট্যান্ড রেখে মাঝখানে বড় স্ট্যান্ড রাখা যায়। সে ক্ষেত্রে বড় স্ট্যান্ডে বড় গাছ বা ছোট ও মাঝারি মিলিয়ে দুটি গাছ মানানসই হবে।

হালকা রঙের দেয়ালে সবুজ, নীল, হলুদ, কালো ও লালের মতো গাঢ় রঙের স্ট্যান্ড মানিয়ে যাবে। স্ট্যান্ড ও টবের রঙে থাকতে হবে ভিন্নতা। সঙ্গে রাখতে পারেন কৃত্রিম আলোর ব্যবস্থা। স্ট্যান্ড যদি দুই স্তরের হয়, তবে টবের ভিন্ন রং আনবে নতুনত্ব। একটু গাঢ় রঙের দেয়ালে সাদা, সোনালি, হালকা গোলাপি রঙের স্ট্যান্ড ব্যবহার করতে পারেন।

গাছ রাখার জন্য এমন স্ট্যান্ড ব্যবহার করতে পারেন। কৃতজ্ঞতা: রাইট চয়েস
গাছ রাখার জন্য এমন স্ট্যান্ড ব্যবহার করতে পারেন। কৃতজ্ঞতা: রাইট চয়েস

এ ছাড়া দেয়ালে ওয়ালপেপার, কাঠের খোদাই করা কাজ বা ছবি আঁকা থাকলে আকারে ছোট ও খুব বেশি কারুকাজ নেই, এমন স্ট্যান্ডই মানানসই। কয়েক ধাপের স্ট্যান্ডে উঁচু–নিচু করে গাছ রাখলে প্রথমেই লতার মতো নিচে ঝোলানো গাছ, পরে মাঝারি আকারের এবং শেষে কিছু বড় গাছ সুন্দর দেখাবে। স্ট্যান্ডের তিনটি ধাপের মাপ হতে হবে দেড়, দুই ও তিন ফুট। এতে চোখের একঘেয়ে ভাব দূর হবে। স্ট্যান্ডগুলো অবশ্যই সাত ফুট উচ্চতা মেপে সেখান থেকে দেয়ালে বা জানালার গ্রিলে ঝোলাবেন, যেন চলাচলে অসুবিধা না হয়।

বারান্দা বা জানালার গ্রিলে চার কোনা আকারের বড় লোহার স্ট্যান্ডে দুটি ও চারটি করে টব রাখতে পারেন। গ্রিলের স্ট্যান্ডে হলুদ, নীল বা লাল রঙের গোল আকারের টব রঙিন আমেজ আনবে। শোবার ঘরে ছোট একটি বা দুটি স্ট্যান্ডে গাছ সাজালেই তা সুন্দর দেখাবে। আর খাবার ঘরের দেয়ালে না সাজিয়ে একটি কোনায় দুই ধাপের স্ট্যান্ডে গাছ রাখতে পারেন।

অনলাইন শপ রাইট চয়েজের নির্বাহী পরিচালক মহিদুল হক বলেন, ঘরের গাছের জন্য খুব বেশি আলো ও জায়গার দরকার পড়ে না, ঝুলন্ত স্ট্যান্ডে গাছ রাখা সম্ভব। পাশাপাশি দেয়ালের সৌন্দর্য বাড়াতে স্ট্যান্ডগুলোও ভূমিকা রাখে। রাইট চয়েজ, অনলাইন ওয়ার্ল্ড বিডি, বিউটি গ্রিন বিডির মতো অনলাইন দোকানে পেয়ে যাবেন গাছের জন্য বাইসাইকেল, অর্ধচন্দ্র, সিঁড়ি আকারের এবং ফুল ও লতার নকশা করা স্ট্যান্ড। ফরমাশ দিয়েও পছন্দমতো স্ট্যান্ড বানিয়ে নিতে পারেন।