অল্প টাকায় পুরান ঢাকায়

গুলশান-বনানী-ধানমন্ডির শপিং কমপ্লেক্সগুলোতে যাওয়া হয় অনেকেরই।এবার পুরান ঢাকাতেও একটু খুঁজলেই পাবেন রকমারি পণ্য, তা-ও আবার তুলনামূলক কম দামে। জেনে নিন পুরান ঢাকার বাজারগুলোর খোঁজখবর।

রং-নকশায় বৈচিত্র্যের কমতি নেই পুরান ঢাকার বাজারেও। ছবি: সৈকত ভদ্র
রং-নকশায় বৈচিত্র্যের কমতি নেই পুরান ঢাকার বাজারেও। ছবি: সৈকত ভদ্র

গ্রেটওয়াল শপিং সেন্টার

ছবি: সৈকত ভদ্র
ছবি: সৈকত ভদ্র

পোশাক, জুতা-স্যান্ডেল, প্রসাধনী সবই পাবেন গ্রেটওয়ালে। নাম শুনে কি মনে হচ্ছে চীনে যেতে হবে? না, গ্রেটওয়াল শপিং কমপ্লেক্স পুরান ঢাকার সদরঘাটে।
এর ভূগর্ভস্থ তলায় পাবেন শাড়ি, নিচতলায় প্রসাধনী, দোতলায় সব রকমের পোশাক, তৃতীয় তলায় মোবাইল ফোন আর চতুর্থ তলায় জুতার বাজার। দিনভর ক্রেতাদের কেনাকাটা চোখে পড়ার মতো। মাত্র শাড়ি কিনে হাতভর্তি প্যাকেট নিয়ে বেরিয়ে আসা তেমনি একজন ক্রেতা নিশা সরকার। জানালেন—নিজের শাড়ি আর বাচ্চাদের জামা-কাপড়ের জন্য এখানেই আসেন তিনি।

ছবি: সৈকত ভদ্র
ছবি: সৈকত ভদ্র

মল্লিক টাওয়ার

গ্রেটওয়ালের বাম পাশেই এর অবস্থান। বাচ্চাদের স্কুলব্যাগ, মেয়েদের ব্যাগ, ভ্রমণের ব্যাগসহ সব রকম ব্যাগের জন্য বিখ্যাত এই মল্লিক টাওয়ার। এর ভূগর্ভস্থ তলায় রয়েছে সুতার বাজার। মূলত পাইকারি ক্রেতারাই আসেন এখানে।

মায়া কাটারা
ঢাকা তো বটেই, দেশের অন্যান্য স্থানেও গার্মেন্টসের সুতা যায় এখান থেকে। পাশে একই নামে আছে পোশাকের বাজার, যেখানে কম দামে পাওয়া যায় গার্মেন্টসে তৈরি সব ধরনের পোশাক। গ্রেটওয়ালের উল্টোদিকে এর অবস্থান।

ইসলামপুর
দেশের অন্যতম পাইকারি কেনাকাটার বাজার ইসলামপুর। থান কাপড়, শাড়ি, সালোয়ার-কামিজের কাপড়, শার্ট-প্যান্ট, পাজামা-পাঞ্জাবি, বোরকার কাপড়, বিছানার চাদর, পর্দা সব ধরনের পোশাক পণ্যের বিপুল সমারোহ এখানে।

রাজধানী সুপার মার্কেট (ওয়ারী সংলগ্ন)
প্রসাধনী, সালোয়ার-কামিজ, গয়না আর শিশুদের খেলনার জন্য পরিচিত এটি। এর সঙ্গেই সম্প্রসারিত দুতলা নতুন মার্কেট ভবন যার নিচতলার পুরোটাই স্বর্ণালংকারের বাজার। অন্যান্য গয়নাও পাবেন। বাহারি নকশার সিটি গোল্ডের গয়নাগুলোও নজরকাড়া। নানা রকম উপহার সামগ্রীও আছে। কেনাকাটা করতে করতে হয়রান? বসতে পারেন খাবারের দোকানগুলোতেও।

বঙ্গবাজার (গুলিস্তান)
প্যান্ট, টপ, সোয়েটার, টিশার্ট ইত্যাদির জন্য বঙ্গবাজার বিখ্যাত, সে তো সবারই জানা। প্যান্টের দাম শুরু ২০০ টাকা থেকে। আছে শিশুদের পোশাকও।

বঙ্গবন্ধু স্কোয়ার পাতাল সড়ক মার্কেট (গুলিস্তান)
শতাধিক দোকানে ঠাসা এই পাতাল বাজারে পাবেন সব ধরনের মোবাইল ফোনের যন্ত্রাংশ—ব্যাটারি, চার্জার, মেমোরি কার্ড, হেড ফোন, ইয়ারফোন, সিমকার্ড, ডিসপ্লে ইত্যাদি। আর প্রতিটি দোকানেই মোবাইল ফোন সারানোর ব্যবস্থা তো আছেই।