এসএমই ফাউন্ডেশনে প্রশিক্ষণের সুযোগ

এসএমই ফাউন্ডেশন
এসএমই ফাউন্ডেশন

ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) ফাউন্ডেশন দেশের দরিদ্র ও সুবিধাবঞ্চিত নারী-পুরুষদের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে হস্তশিল্পের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেবে।

প্রশিক্ষণের বিষয়
এসএমই ফাউন্ডেশন মোট আটটি বিষয়ে প্রশিক্ষণ দেবে। এর মধ্যে নতুন ব্যবসা শুরু, হ্যান্ডিক্রাফটস তৈরি, বহুমুখী পাটজাত দ্রব্য উৎপাদন, কৃত্রিম ফুল, িউটিফিকেশন ও পারলার ব্যবস্থাপনা, হিসাবরক্ষণ, ব্যাংকেবল প্রজেক্ট প্রপোজাল তৈরি—এসব বিষয়ের ওপর স্বল্পমেয়াদি প্রশিক্ষণ দেবে।

আবেদনের যোগ্যতা ও ভর্তি ফি
এসএমই ফাউন্ডেশনে আগামী ৪ ডিসেম্বরের মধ্যে ফাউন্ডেশনের অফিস থেকে আবেদনপত্র নেওয়া যাবে। এ ছাড়া অনলাইনে (hrd.smef.org.bd) আবেদন করা যাবে। এসএমই ফাউন্ডেশনের প্রোগ্রাম ব্যবস্থাপক মো. রাকিব উদ্দিন খান জানান, এখানে আবেদন করতে রেজিস্ট্রেশন ফি বাবদ ৫০০ টাকা জমা দিতে হবে আর শুধু ফ্যাশন ডিজাইনের জন্য এক হাজার টাকা দিতে হবে।
আবেদন প্রক্রিয়া

এসএমই ফাউন্ডেশনের প্রোগ্রাম ব্যবস্থাপক রাকিব উদ্দিন জানান, প্রার্থীরা আবেদন করার পর আবেদন প্রার্থীদের প্রাথমিক যাচাইয়ের জন্য সাক্ষাৎকারে ডাকা হবে। যাঁরা সাক্ষাৎকারে ভালো করবেন, তাঁদের চূড়ান্ত প্রশিক্ষণের জন্য নির্বাচন করা হবে। এই প্রশিক্ষণ বিভিন্ন বিষয়ের ওপর ৩০ থেকে ৩৫ জনের মধ্যে হবে। প্রশিক্ষণ দেওয়া হবে বিষয় অনুযায়ী ৫ থেকে ১০ দিনের জন্য। এর মধ্য থেকে যাঁরা ভালো করবেন, তাঁদের নিয়ে আবার সাত দিনের একটি চূড়ান্ত প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। ২০০৭ সাল থেকে এ পর্যন্ত বিভিন্ন বিষয়ে তিন থেকে চার হাজার উদ্যোক্তাকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

কাজের ক্ষেত্র
হাতের কাজের ওপর প্রশিক্ষণ নিয়ে একজন প্রশিক্ষণার্থী বিভিন্ন ফ্যাশন হাউস, বায়িং হাউস, পোশাকশিল্পসহ বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করার সুযোগ পাবেন। এমনকি তাঁরা সাপ্লাইয়ের কাজ বা ইচ্ছা করলে নিজেরাও ফ্যাশন হাউস খুলতে পারবেন।

যোগাযোগ:
এসএমই ফাউন্ডেশন
রয়েল টাওয়ার, ৪ পান্থপথ, কারওয়ান বাজার ঢাকা-১২২৫, ফোন: ৯১১২২০৪, ৯১০৪১২৪