চাঁপাইনবাবগঞ্জের কালাই রুটি

ইয়াকুত আরা
ইয়াকুত আরা

চট্টগ্রামে গিয়ে মেজবানি মাংস খেয়েছেন কিংবা সিলেটে গিয়ে সাতকরার রান্না! বাংলাদেশের একেক অঞ্চলে আছে বিশেষ বিশেষ খাবার, যে খাবারগুলোর সঙ্গে এক হয়ে গেছে সেই অঞ্চলের নাম। মাষকলাই রুটি চাঁপাইনবাবগঞ্জে ব্যাপক জনপ্রিয়। এটি এ অঞ্চলের ঐতিহ্যবাহী খাবারও বটে। আঞ্চলিকভাবে এটি ‘কালাই রুটি’ নামেই পরিচিত। কালাই রুটি তৈরির প্রণালি দিয়েছেন চাঁপাইনবাবগঞ্জ সদরের ইয়াকুত আরা


উপকরণ
চালের গুঁড়া ৩ কাপ, মাষকলাইয়ে গুঁড়া ১ কাপ ও পরিমাণমতো পানি।

প্রণালি

চাঁপাইনবাবগঞ্জের কালাই রুটি
চাঁপাইনবাবগঞ্জের কালাই রুটি


চাল ও মাষকলাইয়ের গুঁড়া চালুনি দিয়ে চেলে ভালোভাবে মেশাতে হবে। পাত্রে পরিমাণমতো পানি ও গুঁড়া দিয়ে শক্ত খামির বানান। হাতের তালু ও আঙুল দিয়ে বারবার ঠেসে খামির মোলায়েম করতে হবে। খামির তিন ভাগ করে তিনটি লই বানাতে হবে। দুই হাতের তালু ও আঙুল দিয়ে একটু একটু করে হালকাভাবে চেপে লইটিকে বড় গোলাকার রুটির আকৃতিতে আনতে হবে।
রুটি তৈরির সময় মাঝেমধ্যে পানিতে হালকাভাবে হাত ভেজাতে হবে। এতে রুটি দ্রুত গোলাকার হবে। সতর্ক থাকতে হবে, যাতে আঙুলের চাপে রুটি ফুটো হয়ে না যায়। ফুটো হয়ে গেলে তা পূরণ করে নিতে হবে। এরপর মাটির চুলার গনগনে আগুনের ওপর কাটখোলা দিন। খোলা গরম হলে রুটি দিয়ে এপিঠ-ওপিঠ সেঁকে গরম-গরম গরুর মাংস, বেগুন ভর্তা বা শুকনা মরিচের ঝালের সঙ্গে আচার, পেঁয়াজ কুচি, সরষের তেল, ধনেপাতার চাটনিসহ পরিবেশন করতে হবে। গ্যাসের চুলায়ও এ রুটি তৈরি করা যেতে পারে।