বাড়িতে বুফে

বুফে কায়দায় আড্ডাটাও জমে ভালো
বুফে কায়দায় আড্ডাটাও জমে ভালো
আজকাল বাড়িতে নানা অনুষ্ঠান, পার্টি করা হয়। আর সেখানে হাতে হাতে নিয়ে খাবার খাওয়ার ‘বুফে’ স্টাইলটাও চলে। তো জেনে নিন বাড়িতে বুফের আয়োজন কীভাবে করবেন

বাড়ির দাওয়াতে অতিথিদের নিজ হাতে বেড়ে খাওয়ানো পছন্দ করেন অনেকে। এতে অবশ্য কিছু বিপত্তিও আছে। নতুন কোনো অতিথি হয়তো না চাইলেও লজ্জায় বারণ করতে পারবেন না। আবার একসঙ্গে সবার পাতে খাবার বেড়ে দেওয়াও ঝামেলা। তার চেয়ে সাজানো থাকল খাবার, অতিথি তাঁর পাতে পছন্দমতো তুলে নিলেন। আড্ডা ও খাওয়া-দুটোই চলতে থাকল একসঙ্গে। অতিথি আপ্যায়নের এই আয়োজনই হচ্ছে বুফে। রেস্তোরাঁ বা পার্টি সেন্টারগুলোতেই শুধু নয়, বাড়িতেও সহজে বুফের আয়োজন করতে পারেন।

রান্নাবিদ রাহিমা সুলতানা মনে করেন, দাওয়াতে বুফের আয়োজন থাকলে অতিথি আর আয়োজক-দুই পক্ষেরই সুবিধা। তবে অতিথির সংখ্যা এবং বাড়িতে জায়গার পরিমাণ এ ক্ষেত্রে বিবেচ্য। কয়েকজন অতিথির জন্য বুফে আয়োজন না করে সংখ্যায় বেশি মানুষের জন্য বুফে সুবিধাজনক। বাড়িতে জায়গা কম থাকলে সবাইকে একসঙ্গে খেতে দেওয়াও সম্ভব না। বুফের আয়োজন করলে আমন্ত্রিত অতিথিদের সবার বসার ব্যবস্থাও রাখা চাই। সবার জন্য থাকা চাই গ্লাস, প্লেট, ন্যাপকিন ও চামচ। রাহিমা সুলতানা বলেন, এ ধরনের আয়োজনে মাঝখানের টেবিলে খাবার পরিবেশন না করে লম্বা কোনো সাইড টেবিলে বড় ডিশে করে খাবার পরিবেশন করতে হবে। নানা আকৃতির হট ডিশ পাওয়া যায়। খাবার গরম রাখতে হট ডিশগুলোর নিচে আগুনের শিখা জ্বলতে থাকে। খুব বেশি বড় নয়, এমন মাঝারি আকৃতির ডিশগুলোই বহন করা সুবিধাজনক।
বুফে আয়োজনে কীভাবে সাজাবেন খাবার টেবিল? রান্নাবিদ নাহিদ ওসমান বাতলে দিলেন আরও কিছু পরামর্শ। বুফে আয়োজনে এক সারিতে সব খাবার রাখার বেলায় সবার আগে রাখতে পারেন কোনো স্টার্টার বা সালাদ, এরপর যথাক্রমে সবজি, মাছ, মাংস, পোলাও, রুটি বা পরোটা, সবশেষে মিষ্টি-জাতীয় খাবার। হট ডিশের বদলে বাড়িতে থাকা কাচ ও সিরামিকের ডিশ ব্যবহার করলেও ব্যাপারটা মন্দ হয় না। এতে ঘরোয়া আবহ দেওয়া যায়। পোলাও বড় গোল গামলায়, কাবাব ডিম্বাকৃতির বোলে, রোস্ট স্টেইনলেস স্টিলের ট্রে এবং ঝোলসহ তরকারি গোলাকৃতির বোলে দিলে ভালো দেখাবে-জানালেন নাহিদ ওসমান। রোস্ট ও ভাজাভুজির পদগুলো তোলার জন্য সঙ্গে চিমটাসহ চামচ রাখতে হবে। গোটা মুরগির রোস্ট বা কোনো স্টেক রাখলে তার সঙ্গে অবশ্যই ছুরি ও কাঁটাচামচ দিতে হবে। নাহিদ ওসমান বলেন, ‘আমাদের দেশীয় রান্নাগুলো এমনিতেই এত মসলাদার ও রংচঙে যে এগুলো খুব বেশি সাজানোর প্রয়োজন পড়ে না; বরং অনেক সময় অতিরিক্ত সাজানোর ফলে দৃষ্টিকটু লাগে। খুব বেশি হলে ধনেপাতা, লেটুসপাতা, মরিচ-এসব দিয়ে সামান্য একটু সাজিয়ে নেওয়া যেতে পারে। যে পাত্রে খাবার বাড়বেন, তা ফয়েল পেপার অথবা কলাপাতা বা পামপাতা দিয়ে মুড়ে নিতে পারেন; এতে নান্দনিকতার ছোঁয়া পাওয়া যাবে। খাবার গরম করতে হতে পারে, তাই ওভেনপ্রুফ বাসন ব্যবহার করলে ঝামেলা কম হবে।
কথা হলো ওয়েডিং ডায়েরির ক্রিয়েটিভ হেড পলা রহমানের সঙ্গে। তিনি বাড়িতে ১০ থেকে ১৫ জনের আয়োজন হলেই বুফের ব্যবস্থা করেন বলে জানালেন। বুফেতে সুবিধা আছে অনেক। বেশির ভাগ সময়ই দেখা যায়, অতিথিরা সবাই একসঙ্গে খেতে বসতে চান। লোক বেশি আর জায়গা কম হলে বাড়তি টেবিলও বসানো সম্ভব হয় না। সে ক্ষেত্রে শুধু চেয়ারের ব্যবস্থা করে বুফে আয়োজনটাই সহজ।
মিরপুরের ভিআইপি’স রেস্টুরেন্টের চেয়ারম্যান জি এম মুজিবর জানান, রান্নার ঝামেলা এড়াতে চাইলে হোটেলে ফরমাশ দিতে পারেন। রেস্টুরেন্ট থেকে খাবার রেঁধে নিয়ে বাড়িতে বুফের আয়োজন করাও সহজ। টুকটাক কাজের জন্য রেস্তোরাঁর এক-দুজন লোক দিয়ে ডিশ সাজিয়ে হোটেলের মতো করেই সবকিছু পরিবেশন করা যায়।

বুফের জন্য যা লাগবে, যেখানে পাবেন
গোল, চার কোনা, ডিম্বাকৃতিসহ কয়েক ধরনের ডিশ পাওয়া যায়। আকারভেদে দাম পড়বে ৩ হাজার ৫০০ থেকে ১০ হাজার টাকা। এ ছাড়া যেকোনো ডেকোরেটরের কাছ থেকে অনুষ্ঠানের দিন ভাড়া করেও আনা যাবে এই হট ডিশগুলো। ভাড়া দিলে প্রতিটি ৫০ থেকে ১০০ টাকার মধ্যে নিতে পারবেন। হট ডিশ কিনতে পারবেন ঢাকার নিউমার্কেট ও গুলশান মার্কেটে। এছাড়া সিরামিকের প্লেট পাবেন ১০০-২৫০ টাকা প্রতি পিস। চামচ ৫০-২০০ টাকা, গ্লাস ৩০-৮০ টাকা ও জগ কেনা যাবে ১০০ থেকে ৫০০ টাকায়।

মডেল: অর্পিতা, জোভান, জেরিন ও সাকিব।  ছবি: সুমন ইউসুফ। কৃতজ্ঞতা: রাহিমা সুলতানা
মডেল: অর্পিতা, জোভান, জেরিন ও সাকিব।  ছবি: সুমন ইউসুফ। কৃতজ্ঞতা: রাহিমা সুলতানা