ফল খেলে কি ওজন বাড়ে?

.
.

এখন ফলের মৌসুম। মজাদার বিভিন্ন ফলের সমারোহ চারদিকে। কিন্তু যাঁরা ওজন কমাতে চান কিংবা ওজন নিয়ন্ত্রণ করছেন, তাঁরা কি সব ফল খেতে পারবেন? ইচ্ছেমতো এসব ফল খেলে ওজন বেড়ে যাবে না তো?
আসল কথা হলো, একেক ফলের ক্যালরির মান একেক রকম। কোনো ফলে খনিজ ও জৈব উপাদান বেশি, কোনো ফলে আঁশ বেশি, আবার কোনো ফলে শর্করা বেশি। ফল খেলে ওজন বাড়ে—কথাটি আংশিক সত্য, তবে তা গুটি কয়েক ফলের ক্ষেত্রে মাত্র। বেশির ভাগ ফলে ওজন বাড়ানোর মতো ক্যালরি থাকে না।
কোন ফল ওজন বাড়াতে পারে?
পাকা বা কাঁচা কলা, কাঁঠাল, কাঁঠালের বীজ, আম এবং শুষ্ক খাবারের মধ্যে খেজুর, বাদাম ইত্যাদিতে যথেষ্ট ক্যালরি আছে। অন্যান্য ফল খেলে সাধারণত ওজন বাড়ে না। আমে শর্করার পরিমাণ বেশি। তাই এই ফল বেশি বেশি খেলে হঠাৎ রক্তে শর্করার পরিমাণ বাড়তে পারে।
তবে কি ফল খাব না?
ফলের মৌসুমে অবশ্যই ফল খাবেন, তবে নিয়ন্ত্রিত বা পরিমিত পরিমাণে। দৈনন্দিন ক্যালরি নিয়ন্ত্রণ করা গেলেই শরীরের ওজন ঠিক রাখা যায়। সুতরাং উচ্চ ক্যালরিযুক্ত কোনো ফল খেলে সেদিন খাবারের তালিকা থেকে সমপরিমাণ ক্যালরিসমৃদ্ধ অন্য খাবার বাদ দিন। তাহলে ওজন বৃদ্ধির আশঙ্কা আর থাকবে না। তবে খাদ্যতালিকায় ফলের পরিমাণ বেশি রাখলে ঘন ঘন ক্ষুধা লাগতে পারে। কারণ, ফল অল্প সময়ে হজম হয়ে পেট খালি হয়ে যায়। সে ক্ষেত্রে যাঁরা ওজন কমাতে চান, তাঁরা সীমিত পরিমাণে খাবেন কলা, কাঁঠাল, খেজুর, আম, বাদাম ইত্যাদি ফল। তবে মনে রাখবেন, ফলমূল হলো ভিটামিন, খনিজ ও আঁশের চমৎকার উৎস। প্রতিদিনের খাদ্যতালিকায় দু-একটা ফল অবশ্যই রাখা উচিত। পরিমিত পরিমাণে ফল খেলে ওজন বৃদ্ধির ভয় নেই; বরং ফল পুরোপুরি বাদ দিলে প্রয়োজনীয় পুষ্টি উপাদান থেকে বঞ্চিত হবেন।
প্রধান পুষ্টিবিদ, বারডেম জেনারেল হাসপাতাল