অফিস থেকে দাওয়াতে যাচ্ছেন? কেমন হবে সাজপোশাক

অফিস শেষে দাওয়াতে যেতে হলে এর প্রস্তুতিটা আগে থেকে নেওয়া ভালো। মডেল: জলি
ছবি : কবির হোসেন

অফিসে সারা দিন কাজের চাপে দম ফেলার ফুরসত নেই। এর মধ্যেই আবার অফিস শেষে সন্ধ্যায় যেতে হবে বন্ধুর বাড়ি দাওয়াতে। ব্যস্ততার অজুহাতে কখনো হয়তো অফিস শেষে এসব নিমন্ত্রণ এড়িয়ে যাওয়া হয়। তবে সব সময় তো আর সবাইকে ‘না’ বলা যায় না। সামাজিকতা বলেও যে একটা বিষয় থাকে।

অফিস শেষে যদি দাওয়াতে যেতে হয়, তাহলে প্রস্তুতিটা একটু আগে থেকেই নেওয়া ভালো। ব্যাগে রাখলেন প্রয়োজনীয় কিছু মেকআপ কিট। দরকার হলে অফিসে যাওয়ার সময় শাড়ি বা পোশাকটাও আলাদা একটা ব্যাগে নিয়ে নিন। অফিস শেষে ওয়াশরুমে গিয়ে ঝটপট সাজ বদলে ফেলেন। আবার সম্ভব হলে সকালে বাড়ি থেকেই পোশাক পরে নিতে পারেন, সঙ্গে থাকল হালকা সাজ। তাহলে দাওয়াতে যাওয়ার আগে কেবল টাচআপ করে নিলেই হবে।

হালকা মেকআপ ব্যবহার করে অফিসেই সাজগোজ সম্পূর্ণ করতে পারেন।
ছবি : নকশা

অফিসে আমরা সবাই অফিশিয়াল লুকে যাই। দাওয়াতে বা পার্টিতে যেতে হলে টুকটাক জিনিস পরিবর্তন করে নিই। ব্যাগের মধ্যে টুকটাক সাজের জিনিস রাখা যেতে পারে। যেমন কাজল, লিপস্টিক, ব্লাশন ইত্যাদি। এখন তো বিভিন্ন প্যালেট পাওয়া যায়, সেখানে সব একসঙ্গে থাকে। এমন কিছু ব্যাগে রেখে দেওয়ার পরামর্শ দিলেন রূপ বিশেষজ্ঞ ও রেড বিউটি স্যালনের কর্ণধার আফরোজা পারভিন।

দাওয়াত যাওয়ার দিন ব্যাগে মেকআপ কিট রাখুন।
ছবি: সুমন ইউসুফ

অফিস শেষে যখন দাওয়াতে যাবেন, তখন মেকআপে প্রাইমার ব্যবহার করে নেওয়া ভালো। দাগ থাকলে কনসিলার ব্যবহার করতে পারেন। এরপর ফাউন্ডেশন, কন্টুর ও পাউডার মুখে ব্যবহার করে ব্লাশন লাগান। চোখের সাজে প্রথমে আইব্রুটা এঁকে নিন। এরপর পোশাকের সঙ্গে মানানসই করে আইশ্যাডো দিয়ে কাজল বা আইলাইনার লাগান। মাসকারা কিন্তু অবশ্যই পরতে হবে। চোখকে আকর্ষণীয় করতে মাসকারা খুবই জরুরি। রাতে এখন গাঢ় রঙের লিপস্টিক ব্যবহার করেন অনেকে। খারাপ লাগে না। এ ধরনের লিপস্টিকও ব্যবহার করতে পারেন। এরপর কান, হাত ও গলায় হালকা গয়না পরে নিতে পারেন।

এই সময়ে দাওয়াতে গেলে চুল বেঁধে রাখাই ভালো। মডেল : আশা
ছবি : কবির হোসেন

‘যেহেতু গরম পড়েছে খুব, তাই চুল ছেড়ে না রাখলেই আরাম লাগবে। বাজারে বিভিন্ন ধরনের পাঞ্চ ক্লিপ, খোঁপার কাঁটা পাওয়া যায়। এগুলো দিয়ে চুল বেঁধে নিতে পারেন। আর পোশাকটাও এমন নির্বাচন করা ভালো যা গরমে আরাম দেবে। মূলত সাজটা এমন হবে যেন চোখ স্বস্তি পায়, বলেন রূপবিশেষজ্ঞ রাহিমা সুলতানা।

দাওয়াতে যাওয়ার পোশাকটা আগেই অফিসে পরে গেলে কিছু বিষয় মাথায় রাখার কথা বললেন রূপবিশেষজ্ঞ আফরোজা পারভীন। অন্যান্য দিন যেকোনোভাবে জামা বা শাড়িটা পরে থাকা যায়, সেদিন খেয়াল রাখতে হবে যেন কাপড়ে বেশি ভাঁজ না পড়ে। একটু সাবধান হতে হবে। এ ছাড়া অফিস শেষে দাওয়াতে যাওয়ার ক্ষেত্রে আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো, শারীরিক ও মানসিক শক্তি ধরে রাখা। যেহেতু অফিসে সারা দিন খাটাখাটনি হয়, তাই ক্লান্তি ভর করে। নিজেকে সতেজ রাখতে দাওয়াতে যাওয়ার আগে কোনো ফ্রেশ জুস খেয়ে নেওয়া ভালো।

অফিস শেষে পার্টিতে যাওয়ার বেলায় আবহাওয়া ও সময়ের বিষয় মাথায় রেখে সাজপোশাক নির্বাচন করতে হবে। পর্যাপ্ত পানি ও সুষম খাবার খেয়ে নিজেকে শারীরিক ও মানসিকভাবে ফিট রাখাটাও দরকার।