কম তেলে রান্না

রান্নায় কম তেল ব্যবহারের ওপর সব সময় জোর দেন পুষ্টিবিদ ও ডায়েটেশিয়ানরা। তেল বেশি দিলেই রান্না ভালো হবে, বিষয়টি এমনও নয়। বরং অল্প তেল ব্যবহার করেও রান্নায় আনা যায় ভিন্ন স্বাদ। রেসিপি দিয়েছেন অসিত কর্মকার

স্বাস্থ্যকর সালাদ

স্বাস্থ্যকর সালাদ
ছবি : কবির হোসেন

উপকরণ

মুরগির মাংস ২০০ গ্রাম, সেদ্ধ চিংড়ি মাছ ১০০ গ্রাম, সেদ্ধ কাবুলি ছোলা ১০০ গ্রাম, সেদ্ধ ডিম ১টি, বিভিন্ন রকম সবজি ২ কাপ (টমেটো, গাজর, শসা), গোলমরিচগুঁড়া আধা চা-চামচ, লেবুর রস ১ চা-চামচ, পানি ঝরানো টক দই ১ কাপ, সামান্য চিনি, কালো ও সবুজ জলপাই আধা কাপ, পনির আধা কাপ ও তেল ১ চা-চামচ।

প্রণালি

মুরগি মাংস কিউব করে কেটে সামান্য লেবুর রস ও লবণ মেখে রাখুন। প্যানে ১ চা-চামচ তেল দিয়ে মাংস ভেজে তুলে রাখুন। এবার বাকি সব উপকরণ ভালোভাবে মিশিয়ে পরিবেশন করুন।

বাটা মসলায় মুরগি

বাটা মসলায় মুরগি
ছবি : কবির হোসেন

উপকরণ

মুরগি লেগ পিস ৪টি, টমেটো ২০০ গ্রাম, আদাবাটা ১ চা–চামচ, রসুনবাটা আধা চা–চামচ, পেঁয়াজবাটা আধা কাপ, জিরাবাটা ১ চা–চামচ, ধনিয়াবাটা ১ চা চামচ, তেজপাতা ২টি, গরম মশলাবাটা আধা চা চাম, জয়ফলবাটা আধা চা–চামচ, জয়ত্রীবাটা আধা চা–চামচ, লবণ স্বাদমতো ও তেল ২ চা–চামচ।

প্রণালি

মাংস ভালোভাবে ধুয়ে নিন। এবার পরিমাণমতো পানি গরম করে টমেটো হালকা ভাপিয়ে নিন। এবার খোসা ছাড়িয়ে ব্লেন্ড করে নিন। প্যানে তেল দিয়ে মাংস (সামান্য লবণ ও লেবুর রস মাখানো) সামান্য ভেজে ব্লেন্ড করে রাখা মিশ্রণ দিয়ে নেড়ে রান্না করুন। মাখো মাখো হয়ে এলে গরমমসলাবাটা মিশিয়ে নামিয়ে পোলাও বা নান রুটি সহযোগে পরিবেশন করুন।

নারকেল দুধে সবজি পোলাও

নারকেল দুধে সবজি পোলাও
ছবি : কবির হোসেন

উপকরণ

পোলাও চাল ২৫০ গ্রাম, নারকেল দুধ ৪০০ গ্রাম, বিভিন্ন রকম সবজি টুকরা (আলু, গাজর ও বরবটি), তেজপাতা ২টি, এলাচি ২টি, দারুচিনি ১ টুকরা, কিশমিশ ২ চা-চামচ, তেল ২ চা-চামচ ও লবণ পরিমাণমতো।

প্রণালি

চাল ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। সবজি ছোট করে কেটে ধুয়ে রাখতে হবে। সস প্যানে তেল দিয়ে দিন। এলাচি ও দারুচিনি ফোড়ন দিয়ে সবজি ভেজে নারকেল দুধ দিন। বলক উঠলে চাল দিয়ে নেড়ে দিন। পরিমাণমতো লবণ দিয়ে রান্না করুন। শুকিয়ে এলে ঢেকে ১০ মিনিট দমে রাখুন। সাজিয়ে পরিবেশন করুন।