ইংরেজি চলচ্চিত্র বা সিরিজ দেখুন

ইংরেজি শব্দ নিয়ে খুব ভীতি থাকলে প্রথম দিকে সাবটাইটেল যুক্ত করে সিনেমা বা টেলিভিশন সিরিজ দেখার চেষ্টা করুন। ধীরে ধীরে সাবটাইটেল বন্ধ করে যা শুনছেন, তা বোঝার চেষ্টা করুন। এতে একদিকে ইংরেজিতে শোনার দক্ষতা যেমন বাড়বে, আর কোন পরিস্থিতিতে কোন শব্দটা ব্যবহার করা হচ্ছে, তা ভালো করে আয়ত্ত করতে পারবেন।

প্রতিদিন ইংরেজি অনুচ্ছেদ পড়ুন

বিভিন্ন জাতীয়-আন্তর্জাতিক গণমাধ্যম থেকে প্রতিদিন দুই থেকে তিনটি করে ইংরেজি নিবন্ধ পুরোটা পড়ার চেষ্টা করুন। একটি অনুচ্ছেদ পড়ার পরে তা মনে মনে কল্পনা করুন ও নিজের মতো ভাবার চেষ্টা করুন। অনুচ্ছেদ থেকে নতুন যে শব্দগুলো দেখবেন, তা একটি নোটবুকে লিখে রাখুন। সেই শব্দের বিভিন্ন প্রয়োগ দেখুন। আপনার লেখা বা বলায়ও নতুন শেখা শব্দগুলো প্রয়োগ করার চেষ্টা করুন।

মনে রাখার কৌশল

অনেকেই একটি শব্দের সঙ্গে আরেকটা শব্দের অর্থ মিলিয়ে মনে রাখার চেষ্টা করেন। একে বলা হয় নেমোনিক (mnemonic)। যেমন abridge শব্দের অর্থ সংক্ষিপ্ত করা। ব্রিজ আমাদের যাত্রা সংক্ষিপ্ত করে। ব্রিজ শব্দটি দিয়ে আপনি অ্যাব্রিজ মনে রাখতে পারেন। এভাবে ছোট ছোট কৌশল কাজে লাগালে শব্দ শিখে রাখা সহজ হয়।

শব্দের উৎপত্তি সম্পর্কে জানা

ইংরেজি ভাষার অনেক শব্দ ল্যাটিন, ফরাসি, জার্মানসহ নানান ভাষা থেকে উদ্ভূত হয়েছে। এ ক্ষেত্রে শব্দের মূল সম্পর্কে জানা থাকলে একই ধরনের অনেক শব্দ সম্পর্কে জানা যায়। বাংলার উপসর্গ-অনুসর্গের মতো ইংরেজি প্রিফিক্স-সাফিক্স শিখলেও অনেক শব্দ সম্পর্কে জানা যায়।

প্রতিদিন সময় দিন

হুট করে একদিনে অনেক শব্দ শেখা যায় না। যে কারণে শুরু করতে হয় একটু একটু করে। প্রথম সাত দিন ৫টি করে শব্দ শেখার চেষ্টা করুন। এরপর প্রতিদিন আরও দুটি করে শব্দ বাড়াতে থাকুন। এতে এক মাসে প্রায় ১৫০টি নতুন শব্দ শেখার সুযোগ পাবেন। এভাবে দুই মাস চালানোর পরে রিভিশন দিন, দেখবেন দুই মাসে প্রায় ৩০০টি নতুন শব্দের ব্যবহার শিখে ফেলেছেন।

যা শিখছেন তা ব্যবহার করুন

বিভিন্ন অনুচ্ছেদ বা লেখা পড়ে কিংবা অ্যাপের মাধ্যমে যেসব শব্দ শিখছেন, তা চেষ্টা করুন প্রতিদিন ব্যবহার করতে। এ জন্য ই–মেইল লিখতে কিংবা কাউকে বার্তা পাঠানোর জন্য নতুন শব্দ ব্যবহার করতে পারেন। নিয়মিত চর্চার মাধ্যমে কিছু শব্দ খুব বেশি আয়ত্তে চলে আসবে। এর মাধ্যমে আপনার ইংরেজি ভাষার শব্দের ওপর দক্ষতা ধীরে ধীরে বাড়বে।

শব্দজট বা ধাঁধা মেলানোর খেলা

অনেক ইংরেজি পত্রিকা বা সাময়িকীতে নিয়মিত শব্দজট ছাপা হয়। ইন্টারনেটে আপনি শব্দজট মেলানোর বিভিন্ন ওয়েবসাইট পাবেন। এ ছাড়া শব্দজটের খেলার জন্য বিভিন্ন মোবাইল অ্যাপ্লিকেশন আছে। সুবিধামতো যেকোনো মাধ্যমে শব্দজট মেলানোর অভ্যাস করতে পারেন। বলা হয়, শব্দজটের সমাধান করা নতুন নতুন শব্দ শেখার ক্ষেত্রে বেশ কার্যকর। শুরুতে সহজ শব্দজটগুলো মেলানোর চেষ্টা করুন। এরপর ধীরে ধীরে কঠিনের দিকে যান। তাহলে আপনার মনোযোগ বাড়বে। একই সঙ্গে নতুন শব্দের ওপর দখল তৈরি হবে।

পডকাস্ট শুনুন

ইতিহাস–ঐতিহ্য কিংবা আপনি যে বিষয়ে আগ্রহী, সেই বিষয়ে কোনো পডকাস্ট বা অডিও প্রতিদিন নিয়মিত শুনতে পারেন। এতে একদিকে আপনার নতুন শব্দ শেখার যেমন সুযোগ থাকবে, তেমনি নতুন তথ্য ইংরেজি ভাষাতে জানার সুযোগ পাবেন। ইংরেজি ভাষায় চিন্তা করার কৌশলগুলো আয়ত্ত করার বিষয় সম্পর্কে ধারণা পাবেন বিভিন্ন পডকাস্ট থেকে। গুগল পডকাস্ট নামিয়ে নিয়ে হার্ভার্ড বিজনেস রিভিউ, টেডের মতো পডকাস্ট শুনতে পারবেন।

সূত্র: ম্যাগুশ, ক্রাঞ্চপ্রেপ, রেডিট।

জীবনযাপন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন