চুইঝালে বিফ বিরিয়ানিসহ আরও দুটি রেসিপি

একই চাল আর মাংস দিয়ে করা যায় বিভিন্ন রকম পদ। রান্না করার সময় মসলার অদলবদল বিরিয়ানি কিংবা মাকলুবাতে নিয়ে আসে ভিন্ন স্বাদ। রেসিপি দিয়েছেন জেবুন্নেসা বেগম

চুইঝালে বিফ বিরিয়ানিছবি: খালেদ সরকার

চুইঝালে বিফ বিরিয়ানি

চুইঝালে বিফ বিরিয়ানি
ছবি: খালেদ সরকার

উপকরণ: গরুর মাংস ১ কেজি, পোলাও চাল ৭৫০ গ্রাম, চুইঝাল ২০০ গ্রাম, পেঁয়াজকুচি আধা কাপ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, হলুদগুঁড়া ১ চা-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, লবণ স্বাদমতো, জিরাগুঁড়া ১ টেবিল চামচ, ধনেগুঁড়া ১ চা-চামচ, এলাচি, দারুচিনি, তেজপাতা কয়েকটি, মৌরিগুঁড়া আধা চা-চামচ, জায়ফল জয়ত্রীগুঁড়া আধা চা-চামচ, তেল আধা কাপ, ঘি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ ৩-৪টি, পানি পরিমাণমতো।

প্রণালি: চুইঝালের ওপরের আবরণ ফেলে টুকরা করে রাখুন। তেলে পেঁয়াজকুচি, গরমমসলা, বাটা মসলা ও গুঁড়া মসলা সামান্য পানি দিয়ে কষিয়ে নিন। মাংস ঢেলে কয়েক মিনিট নাড়ুন। ২ কাপ পানি দিয়ে মাংস ঢেলে দিন। ৩০ মিনিট পর চুইঝাল দিন। তেল ওপরে উঠে এলে বুঝবেন মাংস সেদ্ধ হয়ে গেছে। তখন মাংস মসলা থেকে আলাদা করে নিন। ঘি দিয়ে চাল ১ মিনিট ভেজে নিন। চাল সেদ্ধ করার সময় আলাদা করে রাখা মাংসের মসলা দিয়ে দিন। সঙ্গে দিতে হবে চালের দ্বিগুণ পানি। মাঝারি আঁচে ঢেকে রাখুন। পানি অর্ধেকটা কমে এলে মাংস দিয়ে নেড়ে দিন। চুলার আঁচ কমিয়ে আবার ঢেকে রাখুন। চাল সেদ্ধ হয়ে গেলে কাঁচা মরিচ দিয়ে চুলা বন্ধ করে দিন। ১০ মিনিট ঢাকনা না খুলে দমে রাখুন।

আরও পড়ুন

কাভুর্মা পোলাও

কাভুর্মা পোলাও
ছবি: খালেদ সরকার

উপকরণ: পোলাওয়ের চাল ৩ কাপ (৭৫০ গ্রাম), গরুর মাংস ৭৫০ গ্রাম, চর্বি ২৫০ গ্রাম, এলাচি কয়েকটা, দারুচিনি কয়েকটা, তেজপাতা কয়েকটা, লবঙ্গ কয়েকটা, লবণ পরিমাণমতো, পেঁয়াজকুচি ১ টেবিল চামচ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, ঘি ২ টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা ৩ টেবিল চামচ, গোলমরিচগুঁড়া ১ চা-চামচ, কাঁচা মরিচ ৬-৭টা।

প্রণালি: চর্বিসহ গরুর মাংসের সঙ্গে এলাচি, দারুচিনি, তেজপাতা, লবঙ্গ দিয়ে কয়েক মিনিট নাড়ুন। এবার লবণ ও ১ কাপ পানি দিয়ে ঢেকে দিন। সেদ্ধ না হলে আরও পানি দিন। পানি শুকিয়ে সেদ্ধ হয়ে এলে গোলমরিচগুঁড়া দিয়ে মাংস চুলা থেকে নামিয়ে নেবেন। ঘি দিয়ে পেঁয়াজকুচি ভেজে নিন। কয়েকটা গরমমসলা, আদাবাটা, রসুনবাটা ও পোলাওয়ের চাল দিয়ে ১ মিনিট নাড়ুন। এবার চালের দ্বিগুণ পানি দিয়ে সেদ্ধ করতে হবে। পরিমাণমতো লবণ দিন। ১৫ মিনিট পর সেদ্ধ মাংস দিয়ে পোলাও নেড়ে দিন। গোটা কাঁচা মরিচ কয়েকটা ও সামান্য ঘি ছড়িয়ে অল্প আঁচে ঢেকে রাখুন। চাল সেদ্ধ হয়ে গেলে চুলা বন্ধ করে দিন। পাত্রে ঢেলে ওপরে বেরেস্তা ছড়িয়ে সালাদের সঙ্গে পরিবেশন করুন।

মাটন মাকলুবা

মাটন মাকলুবা
ছবি: খালেদ সরকার

উপকরণ: খাসির মাংস ১ কেজি, বাসমতী চাল আধা কেজি, বেগুন ২টা, আলু মাঝারি আকারের ২টা, লবণ স্বাদমতো, টমেটো ২-৩টা, তেল ২ টেবিল চামচ, পেঁয়াজকুচি আধা কাপ, গোলমরিচগুঁড়া ১ চা-চামচ, আদাবাটা ১ চা-চামচ, শুকনা লেবু ১টি, রসুনবাটা আধা চা-চামচ, এলাচি ৩-৪টি, দারুচিনি ২-৩টি, তেজপাতা ২টি, লবঙ্গগুঁড়া ১ চা-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, জিরাগুঁড়া ১ চা-চামচ, ধনেগুঁড়া আধা চা-চামচ, লবণ পরিমাণমতো, পানি ২ কাপ।

প্রণালি: সব সবজি (আলু, বেগুন, টমেটো) গোল গোল করে কেটে নিন। আলু ও বেগুন সামান্য লবণ দিয়ে ভেজে রাখুন। একটা পাত্রে তেল গরম করে নিন। পেঁয়াজকুচি দিয়ে কয়েক মিনিট ভাজুন। এবার আদা ও রসুনবাটা, লবণ, গোলমরিচগুঁড়া, লাল মরিচগুঁড়া, গরমমসলা ও মাংস দিয়ে ভালোভাবে কষান। এবার ২ কাপ পানি দিয়ে ঢেকে দিন। সেদ্ধ হয়ে এলে মাংসের স্টক থেকে মাংস আলাদা করে নিন। ২ চা-চামচ তেলে বাসমতী চাল ২ মিনিট ভেজে নিতে হবে। এবার সেদ্ধ মাংসের পানি ও পরিমাণমতো লবণ দিয়ে দিন। প্রয়োজনে সামান্য গরম পানি দিয়ে ঢেকে দিন। চাল সেদ্ধ হয়ে গেলে চুলা বন্ধ করে দিন। অন্য একটি পাত্রে গোল করে কাটা টমেটো বিছিয়ে নিন। বাকি ভাজা সবজি ছড়িয়ে দিন। এর ওপর মাংস দিয়ে দিন। তার ওপর বাসমতী চালের ভাত দিয়ে দিন। এবার চুলায় ঢেকে রাখুন। ১০ মিনিট দমে রেখে প্যান উল্টিয়ে পরিবেশন পাত্রে ঢেলে নিন।