দুই পদে ২৫০ জন নিয়োগ করবে দিশা

ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ ফর সোশ্যাল অ্যাডভান্সমেন্ট (দিশা) একটি বেসরকারি উন্নয়ন সংস্থা। প্রতিষ্ঠানটি দেশের ১৬টি জেলায় দরিদ্র জনসাধারণের জীবনমান উন্নয়নের লক্ষ্যে ক্ষুদ্রঋণের পাশাপাশি আলোঘর কার্যক্রম, ডেইরি অ্যান্ড লাইভ স্টক ডেভেলপমেন্ট কার্যক্রম, টেকনিক্যাল ট্রেনিং, স্বাস্থ্য ও শিক্ষা ইত্যাদি কার্যক্রম বাস্তবায়ন করছে। বর্তমানে পিকেএসএফ, স্ট্রমী ফাউন্ডেশন ও বিভিন্ন ব্যাংকের আর্থিক সহায়তায় পরিচালিত ক্ষুদ্রঋণ কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে শর্ত সাপেক্ষে গ্রামীণ জনগোষ্ঠীর সঙ্গে গ্রামাঞ্চলে কাজ করতে দুই পদে মোট ২৫০ জন লোক নিয়োগ হবে। প্রতিষ্ঠানটি সম্প্রতি এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ নিয়োগের বিষয়টি জানিয়েছে।

প্রতিষ্ঠানটিতে সিনিয়র ক্রেডিট অফিসার ও ক্রেডিট অফিসার পদে ২৫০ জনকে নিয়োগ করা হবে। পদ দুটিতে আবেদন করা যাবে ৩১ মার্চ পর্যন্ত। এই নিয়োগ বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে ১২ মার্চ প্রথম আলোর ১৬ পৃষ্ঠায়।

বিজ্ঞপ্তি অনুযায়ী, সিনিয়র ক্রেডিট অফিসার পদে আবেদনের জন্য প্রার্থীদের যেকোনো বিষয়ে মাস্টার্স ডিগ্রি উত্তীর্ণ হতে হবে। এ পদের প্রার্থীদের বয়স ২২ থেকে ৩২ বছরের মধ্যে থাকতে হবে।

অন্যদিকে, ক্রেডিট অফিসার পদের প্রার্থীদের সব পরীক্ষায় কমপক্ষে জিপিএ ২.৫ পেয়ে স্নাতক পাস হতে হবে। এ পদের প্রার্থীদের বয়স ২৪ থেকে ৩২ বছরের মধ্যে থাকতে হবে। সিনিয়র ক্রেডিট অফিসার ও ক্রেডিট অফিসার পদের প্রার্থীদের অবশ্যই বাইসাইকেল চালানো জানতে হবে।

এসব পদে আবেদন করতে হলে প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের সত্যায়িত কপি, জাতীয় পরিচয়পত্র ও জন্মসনদের কপি এবং সদ্য তোলা ২ কপি পাসপোর্ট সাইজ ছবিযুক্ত (মোবাইল নম্বরসহ) স্বহস্তে লিখিত দরখাস্ত পরিচালক (মানবসম্পদ ও প্রশাসন বিভাগ), দিশা, ই/১০, বর্ধিত পল্লবী, মিরপুর সাড়ে এগারো, ঢাকা-১২১৬ এই ঠিকানায় ডাকযোগে বা [email protected] পাঠাতে হবে।

চূড়ান্তভাবে নির্বাচিত একজন সিনিয়র ক্রেডিট অফিসার শিক্ষাগত যোগ্যতা মোতাবেক প্রথম ১ মাস প্রশিক্ষণকালে মাসিক ৬ হাজার ৫০০ টাকা এবং প্রশিক্ষণে উত্তীর্ণদের ৬ মাস শিক্ষানবিশকালে মাসিক ১৪ হাজার টাকা এবং সফলভাবে শিক্ষানবিশকাল শেষে নিয়মিত স্কেলে মাসিক সর্বসাকল্যে ১৬ হাজার ৫০ টাকা বেতন পাবেন। আর একজন ক্রেডিট অফিসার শিক্ষাগত যোগ্যতা মোতাবেক প্রথম ১ মাস প্রশিক্ষণকালে মাসিক ৫ হাজার থেকে ৬ হাজার টাকা এবং প্রশিক্ষণে উত্তীর্ণদের ৬ মাস শিক্ষানবিশকালে মাসিক ১২ হাজার ৫০০ থেকে ১৩ হাজার টাকা এবং সফলভাবে শিক্ষানবিশকাল শেষে নিয়মিত স্কেলে মাসিক সর্বসাকল্যে ১৪ হাজার ২০০ টাকা থেকে ১৪ হাজার ৭৫০ টাকা বেতন পাবেন। সিনিয়র ক্রেডিট অফিসার ও ক্রেডিট অফিসারদের ৭ হাজার ৫০০ টাকা ফেরতযোগ্য জামানত দিতে হবে বলে বিজ্ঞপ্তিতে বলা আছে। এ ছাড়া প্রতিষ্ঠানের নিয়ম অনুযায়ী, স্বল্পমূল্যে বাসস্থান, গ্র্যাচুইটি, অর্জিত ছুটি, পিএফ, বিমা, চিকিৎসা-সহায়তা ও অন্যান্য সুবিধা দেওয়া হবে।