পর্বতারোহণের কোর্স যেভাবে আমাকে বদলে দিল

ভারতের নেহরু ইনস্টিটিউট অব মাউন্টেনিয়ারিং থেকে ২৮ দিনের একটি কোর্স করে এসেছেন মামুন রনি। এ কোর্স থেকে কী শিখলেন তিনি?

পাহাড়ে ওঠার কলাকৌশল শিখেছেন মামুন রনি
ছবি: সংগৃহীত

সময় পেলেই বেরিয়ে পড়তাম। তবে খেয়াল করতাম, সবচেয়ে শান্তি পাই পাহাড়ি অঞ্চলে। সেই থেকে পাহাড়ে চড়ার প্রতি ঝোঁক। বাংলাদেশের কেওক্রাডং, তাজিংডং, যোগী হাফংসহ বেশ কিছু পাহাড়ে চড়ার পর যাই ভারতের দিকে। ভারতের প্রথম ট্র্যাক ছিল রূপকুন্ডে। পরের গন্তব্য ছিল মাউন্ট ইউনাম পর্বত, যার উচ্চতা প্রায় ৬ হাজার ১১১ মিটার। এ বছর সাত হাজার মিটারের পাহাড় জয়ের পরিকল্পনা আছে।

কেন পাহাড় বিষয়ে পড়াশোনা

পাহাড়ে চড়া আসলে একটা নেশার মতো। পাহাড়ে গেলে প্রকৃতিকে খুব কাছে পাওয়া যায়। নিজের ভাবনা, জীবনের ভুলভ্রান্তি, পাওয়া না পাওয়া প্রকৃতির সঙ্গে ভাগ করে নেওয়া যায়। এর চেয়ে বড় কথা, এই পাহাড় থেকেই জীবনের পথে চলার শিক্ষা পাওয়া যায়।

কিন্তু পাহাড়ে চড়ার ইচ্ছা বা প্রবল আগ্রহই কি শেষ কথা? প্রথমে কয়েক বছর প্রাতিষ্ঠানিক কোনো শিক্ষা ছাড়াই বেশ কয়েকটি পাহাড়ে চড়ার পর আসলে বিষয়টি আমাকে ভাবায়। পর্বতারোহণ সহজ কোনো ক্রীড়া নয়। বিশ্বের কঠিনতম ক্রীড়ার মধ্যে পর্বতারোহণ একটি। যে খেলায় ভুলের কোনো ক্ষমা নেই। তাই পর্বতারোহণে সব সময় জীবনের ঝুঁকি থেকেই যায়। তাই পাহাড়ে যাওয়ার আগে আরোহণ সম্পর্কে সঠিক শিক্ষা সবারই থাকা জরুরি বলে আমার মনে হয়।

কী শিখলাম

পর্বতারোহণ নিয়ে পড়াশোনার অন্যতম একটি প্রতিষ্ঠান ভারতের নেহরু ইনস্টিটিউট অব মাউন্টেনিয়ারিং (এনআইএম)। ভারতের উত্তর কাশীতে এর অবস্থান। ‘বেসিক মাউন্টেনিয়ারিং’ কোর্স করতে সেখানে গিয়েছিলাম। ভেবেছিলাম, ২৮ দিনের কোর্সে কতটাই–বা আর শেখাবে। কিন্তু হাতে–কলমে কাজে নামার পর আমার ধারণা পাল্টে যায়। প্রতিষ্ঠানটি পুরোপুরি ভারতীয় সেনাবাহিনী দিয়ে পরিচালিত, তাদের শিক্ষার মান ও নিয়মকানুন—সবকিছুই বিশ্বমানের এবং যথেষ্ট কঠিন।

মামুন রনি
ছবি: সংগৃহীত

পাহাড়ে চড়া আসলেই যে একটা কঠিন বিষয়, সেটা এই প্রতিষ্ঠান থেকেই আমি শিখেছি। একটি বড় অভিযানে যেতে যা যা বিষয় জানা জরুরি, তার সবটাই এখানে শেখানো হয় ২৮ দিনে। এ ছাড়া আপনি যদি পেশাদার পর্বতারোহী হতে চান, সে ক্ষেত্রেও এ কোর্স করাটা জরুরি।

ভারতীয়দের তুলনায় অন্য দেশের নাগরিকদের জন্য এ কোর্সের খরচ একটু বেশি। শুধু কোর্স ফি–ই ৮০০ ডলার, অর্থাৎ প্রায় ৬৮ হাজার টাকা। সঙ্গে যাওয়া-আসার খরচ তো আছেই। উত্তর কাশী যেহেতু ভারতীয় সীমান্ত এলাকা, সেখানে পৌঁছানোর খরচও নেহাত কম নয়। সরাসরি বিমানে বা ভেঙে ভেঙে বাস বা ট্রেনেও যাওয়া যায়।

কোর্সের আগের ও পরের আমি

এ কোর্সের আগের আমি আর বর্তমান আমির মধ্যে অনেক পার্থক্য। আগে কোনো নিয়ম না বুঝেই পাহাড়ে চলে যেতাম। বিপদের কথা বা এর প্রস্তুতি নেওয়ার কথা মাথায় থাকত না। ঝুঁকির মাত্রা বুঝতাম না। আর এখন সব ধরনের প্রস্তুতি নিয়ে, নিয়ম মেনে পাহাড় চড়ি। এতে ঝুঁকি যে একদম নাই হয়ে যায়, তা কিন্তু নয়। কিন্তু ন্যূনতম প্রস্তুতি সব সময় থাকা জরুরি। এ কোর্সের পর আমি অনেক বেশি আত্মবিশ্বাসী।

এ ছাড়া পর্বতারোহণ বা পাহাড়ে চড়া মানে সেই জায়গাকে ভালো রাখাও। সেখানে গিয়ে কীভাবে চলা উচিত, কী কী বিষয়ে খেয়াল রাখা দরকার, এ সবকিছুও শেখানো হয় এ কোর্সে।

২৮ দিনের কোর্স শেষে দেশে ফিরে ইএমকে সেন্টারের হয়ে বাংলাদেশের পাহাড় রক্ষার জন্য প্রায় ২০০ গাইডকে প্রশিক্ষণও দিই।

পাহাড় নিয়ে উচ্চশিক্ষা

পর্বতারোহণ নিয়ে শিক্ষার আসলে কোনো শেষ নেই। নেহরু ইনস্টিটিউট অব মাউন্টেনিয়ারিংয়ে উচ্চশিক্ষার জন্য রয়েছে বিভিন্ন কোর্স। যার মধ্যে রয়েছে অ্যাডভান্স মাউন্টেনিয়ারিং কোর্স, মেথড অব ইনস্ট্রাকশন, সার্চ অ্যান্ড রেসকিউসহ নানা কিছু। নেপালেও এ ধরনের বেশ কিছু প্রতিষ্ঠান রয়েছে।

যেভাবে আবেদন করবেন

এনআইএমে কোর্স করতে চাইলে প্রথমে নির্দিষ্ট ঠিকানায় একটি ই–মেইল করতে হবে। এনআইএমের ওয়েবসাইটে এ কোর্সের সময়সূচি পেয়ে যাবেন। ভারতীয়দের ক্ষেত্রে ই–মেইল করার পর প্রায় এক বছর অপেক্ষা করতে হয়। কিন্তু অন্য দেশের শিক্ষার্থীরা মেইল করে আসন নিশ্চিত করলেই চলবে। কোর্স শুরু হওয়ার আগে উপস্থিত থাকতে হবে। বিস্তারিত দেখতে পারেন এই ওয়েবসাইটে