পাঠকের রেসিপি

মোহাজেরা মুনার বাড়ি কিশোরগঞ্জে। তবে পরিবার নিয়ে দীর্ঘদিন ধরে বসবাস করেন ঢাকার লালমাটিয়ায়। রান্না করতে ভালোবাসেন। সেটা থেকেই নিজে ইউটিউবে খুলেছেন রান্নাবান্নার চ্যানেল। এই মৌসুমে কবুতর ও হাঁসের মাংস বেশি খাওয়া হয়, তাই তেমন দুটি পদের রেসিপি পাঠিয়েছেন মোহাজেরা মুনা।

ফুলকপি দিয়ে হাঁস কষা

উপকরণ: হাঁস (দেড় কেজি ওজনের), ফুলকপি বড় ১টি, পেঁয়াজ ১ কাপ, পেঁয়াজ-রসুনবাটা আধা কাপ, আদাবাটা ১ টেবিল চামচ, জিরাবাটা ১ টেবিল চামচ, মরিচগুঁড়া ১ টেবিল চামচ, ধনেগুঁড়া ২ টেবিল চামচ, হলুদগুঁড়া ১ চা-চামচ, গরমমসলার গুঁড়া ১ চা-চামচ, লবণ স্বাদমতো, এলাচ ৫টি, দারুচিনি ১ ইঞ্চি মাপের ৪টি, তেজপাতা ৩-৪টি ও তেল ১ কাপ।

প্রণালি: পুরো আঁচে পেঁয়াজ ও গোটা মসলা ভেজে নিন। আঁচ কমিয়ে বাটা মসলা দিয়ে কষান। গুঁড়া মসলা দিয়ে অল্প একটু পানি যোগ করে আবারও কষিয়ে নিন। তেল ভেসে উঠলে হাঁসের মাংসগুলো দিয়ে দিন। ভালো করে নেড়ে মাঝারি থেকে উচ্চ আঁচে ৫ মিনিট ঢাকা দিয়ে রান্না করতে হবে। ৫ মিনিট পর নেড়েচেড়ে দিয়ে মাঝারি থেকে কম আঁচে রান্না করতে হবে। মাংস সেদ্ধ হয়ে গেলে ফালি করে রাখা ফুলকপি দিতে হবে। মাংস ও ফুলকপি রান্না হয়ে তেল ভেসে উঠলে নামিয়ে পরিবেশন করুন।

নতুন আলু দিয়ে কবুতর ভুনা

উপকরণ: কবুতর ৪টি, নতুন আলু মাঝারি আকৃতির ৩টি, পেঁয়াজ ১টি, পেঁয়াজ-রসুনবাটা ৩ চা-চামচ, আদাবাটা দেড় চা-চামচ, জিরাগুঁড়া ১ চা-চামচ, গরমমসলার গুঁড়া আধা চা-চামচ, তেজপাতা ৪-৫টি, হলুদগুঁড়া আধা চা-চামচ, মরিচগুঁড়া ২ চা-চামচ, ধনেগুঁড়া ২ চা-চামচ ও তেল আধা কাপ।

প্রণালি: প্রথমে কড়াইয়ে তেল দিয়ে আলু ও পেঁয়াজ ফালি হলুদ দিয়ে মেখে ভেজে নিয়ে অন্যত্র তুলে রাখতে হবে। একই কড়াইয়ে বাটা মসলাগুলো কষিয়ে নিয়ে মাংস ও শুকনা মসলা দিয়ে ৫-১০ মিনিট মাঝারি থেকে কম আঁচে ভালোভাবে কষিয়ে নিতে হবে। কষানো হয়ে গেলে ভেজে রাখা আলু ও পেঁয়াজ দিয়ে আরেকটু কষাতে হবে। কষানোর পর ১ কাপ পানি যোগে কিছুক্ষণ মাঝারি আঁচে ঢেকে রান্না করতে হবে। সব উপকরণ ঠিকভাবে সেদ্ধ হয়ে তেল ভেসে উঠলে নামিয়ে পরিবেশন করুন।