ফাগুনবেলার সাজ

রঙিন বসনে কাটুক বসন্তের প্রতিটা দিন

বসন্তের প্রথম দিনটিতে সাজতে পারেন দেশি পোশাকেমডেল: কানিজ সূর্য ও নিদ্রা, শাড়ি: ইনফিনিটি, সাজ: পারসোনা, ছবি: সুমন ইউসুফ

রঙিন বসনে, ফুল্ল সাজে বসন্তের প্রথম দিনটা কাটানো যেন একটা রেওয়াজ হয়ে উঠেছে। কেউ বাঙালির আবহমান রীতিতে নিজেকে সাজাতে ভালোবাসেন। কেউ আবার চান ভিন্নতা, নিজেকে করে তুলতে চান ‘অনন্য’। মন যেমনটা চায়, তেমনটাই হোক আপনার সাজ। প্রাণের উচ্ছ্বাসে উপভোগ্য হয়ে উঠুক বসন্তের প্রতিটা দিন।

পোশাকে থাকছে নানারকম কাট
পোশাক: ইয়াং কে

প্রথাগত সাজের বাইরে

হলুদ বসনে বসন্ত উৎসবে
পোশাক: কে ক্র্যাফট

চিরায়ত সাজের বাইরে অন্য রকম কিছু করতে চাইলে বৈশ্বিক ধারাকে গ্রহণ করা যায়। কেমন হতে পারে এ ধারার সাজ, তার কিছুটা আভাস দিলেন সৌন্দর্যচর্চাকেন্দ্র পারসোনার পরিচালক নুজহাত খান। চোখ সাজাতে নিওন আইশ্যাডো কিংবা গ্রাফিক আইলাইনার ব্যবহার করা যেতে পারে। প্রচলিত রঙের বাইরে গিয়ে গ্রাফিক আইলাইনারের রং হতে পারে সাদা। চোখের সাজে ধাতব বা মেটালিক রংও আনতে পারেন। গ্লিটার বা স্টোন দিয়েও চোখ সাজাতে পারেন। চাইলে দুই চোখে দুই রঙের আইশ্যাডো ব্যবহার করে মজার ‘লুক’ও আনতে পারেন। আবার কেউ চাইলে পোশাকের রঙের সঙ্গে মিল রেখে একই রঙে সাজাতে পারেন দুটো চোখ। কাজল, আইলাইনার, আইশ্যাডো, গ্লিটার—যেটাই ব্যবহার করা হোক না কেন, সবটাই হবে সেই রঙে। ‘মনোক্রোম্যাটিক লুক’ও নেওয়া যায়। এই ধারায় একটি রঙেই পুরো সাজ, অর্থাৎ চোখের সাজ, ব্লাশ অন বা লিপস্টিক—সবই হবে এক রং।

চিরায়ত সাজে যেমন

শাড়ির সঙ্গে মিলিয়ে সাজ
পোশাক: লা–রিভ

জারা’স বিউটি লাউঞ্জ অ্যান্ড ফিটনেস সেন্টারের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং রূপবিশেষজ্ঞ ফারহানা রুমি জানান, পয়লা ফাল্গুনে একটু হালকা মেকআপেই ভালো লাগবে। মেকআপ নেওয়ার আগে মুখটা ভালো করে পরিষ্কার করে সানস্ক্রিন লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করতে হবে। এরপর মুখে লাগান ম্যাট ফাউন্ডেশন। তারপর হালকাভাবে একটু ফেস পাউডার। পোশাকের রং অনুযায়ী মেকআপের রং বাছাই করুন। হালকা রঙের ব্লাশ অন বেছে নিতে পারেন।

প্রয়োজনে ব্যবহার করা যেতে পারে হাইলাইটার। হলুদ বা কমলা রঙের কোনো শেড অথবা পিচ রঙের আইশ্যাডো দেওয়ার পর একটু গাঢ় করে কাজল, আইলাইনার আর মাসকারা লাগিয়ে নিতে পারেন। এরপর লিপস্টিক আর কপালে একটা টিপ। আর পয়লা বসন্তের সাজে ফুলের কোনো না কোনো অনুষঙ্গ তো রাখতেই হবে। হোক তা চুলে, হাতে কিংবা ভিন্ন কোনো গয়না হিসেবে।