কাচের আয়না ভাঙে যে চুল বাঁধা দেখতে দেখতে, সে চুল কী দিয়ে বাঁধে!
কাচের আয়না ভাঙে যে চুল বাঁধা দেখতে দেখতে, সে চুল কী দিয়ে বাঁধে!ছবি: প্রথম আলো

‘তোমার চুল বাঁধা দেখতে দেখতে
ভাঙল কাচের আয়না’

কাচের আয়না ভাঙে যে চুল বাঁধা দেখতে দেখতে, সে চুল কী দিয়ে বাঁধে! কবি-শিল্পীরা বিভিন্ন কথাই বলবেন। কিন্তু আমরা আমজনতা জানি চুল বাঁধে ফিতায়। লাল-নীল-বেগুনি-হলুদ—হরেক রঙের লেস ফিতায়। উৎসবের আমেজে সাধ করে দিঘল কালো চুল বাঁধা হবে মনের মাধুরী মিশিয়ে।

বিজ্ঞাপন

পূজায় নতুন পোশাকের সঙ্গে মিলিয়ে চুলের সাজেও নতুনত্ব আনতে চান অনেকেই। সহজেই বাঁধা যাবে, মানিয়ে যাবে সব ধরনের পোশাকের সঙ্গে আবার ফ্যাশনটাও হবে বেশ, এমন কিছু চাইলে এবার ফিতায় বাঁধতে পারেন চুল। ভাবছেন, ফিতা বাঁধবেন চুলে, তা–ও আবার পূজার সাজে, তা কীভাবে সম্ভব! ফিতা বাঁধার ধরনে পরিবর্তন আনলেই শুধু শাড়িই নয়, অন্য সব ধরনের পোশাকের সঙ্গেই মানিয়ে যাবে এই ফিতার বাঁধন।

default-image

টপ বা কুর্তির সঙ্গে চুল খোলা রেখে নিচের দিকে ব্লো ডাই করে নিন। এবার সবুজ ও কমলা—এই দুই রঙের একটু মোটা ফিতা বেছে নিন। চুলের বাম দিকে সিঁথি করুন। এবার ডান দিকে চুলের সামনে দুই ফিতায় একসঙ্গে ফুলগেরো দিয়ে এভাবেই বাঁধতে পারেন চুল।

default-image

কামিজের সঙ্গে এমনভাবে বাঁধতে পারেন চুল। পেছনের দিকে চুলগুলো একটু পাফ করুন। এবার পাফ করা চুলগুলোকে মাথার তালু পর্যন্ত টুইস্ট করে নিন। টুইস্ট করা চুলের পেছনের অংশে দুই রঙের ফিতা পেঁচিয়ে এভাবে বাঁধুন বেণি। এবার বেণি সাইডে কানের ওপরে অংশে আলাদা দুটি ফিতায় বাঁধুন ফুল। এভাবেই চুলের গোড়ায়ও বাঁধতে পারেন ফিতার ফুল।

default-image

ফিতা দিয়ে চুল বাঁধার এই ধরন যেমন সহজ, তেমনি আকর্ষণীয়। পেছনের চুলগুলো একটু পাফ করে একদিকে পনিটেইল বাঁধুন। এবার পনিটেইলজুড়ে ছবির মতো করেই ফিতা পেঁচিয়ে নিন। শেষ মাথায় কনট্রাস্ট রঙের ফিতায় বানাতে পারেন এমন গোলাপ ফুল।

বিজ্ঞাপন
default-image

একটু পাশ্চাত্য ঘরানা বা ফিউশনধর্মী পোশাকের সঙ্গে এই চুল বেশি মানাবে। চুলটাকে একদিকে এনে সাধারণ বেণি করে নিন। বেণি করার সময়ই চুলে ফিতা পেঁচিয়ে নিন। একইভাবে বাঁধা চুল মানাবে শাড়ির সঙ্গেও।

default-image

এই চুল বাঁধাটা একটু অন্য রকম। কারণ, এখানে ফিতার বদলে ব্যবহার করা হয়েছে নানা রঙের চিকন মালার দড়ি। একদিকে পনিটেইল করে পেঁচিয়ে দেওয়া হয়েছে এই দড়ি।

মন্তব্য পড়ুন 0