বিজ্ঞাপন
বিজ্ঞাপন

মুরগির কোরমা

default-image

উপকরণ: মুরগি ১ কেজি, টক দই সিকি কাপ, মিষ্টি দই সিকি কাপ, ধনেগুঁড়া ২ টেবিল চামচ, টালা জিরাগুঁড়া ১ চা-চামচ, কাজুবাদামবাটা ৩ টেবিল চামচ, কাঁচা মরিচবাটা ১ টেবিল চামচ, লবণ ২ চা-চামচ, চিনি ১ চা-চামচ, পেঁয়াজ বেরেস্তা অল্প, আস্ত কাঁচা মরিচ ৫টি, লেবুর রস ১ টেবিল চামচ, পেঁয়াজবাটা আধা কাপ, আদা–রসুনবাটা ১ টেবিল চামচ, তরল দুধ ১ কাপ, ঘি আধা কাপ, এলাচি ৪টি, লং ৮টি ও দারুচিনি ২টি।

প্রণালি: মুরগির সঙ্গে মিষ্টি দই আর টক দিয়ে মাখিয়ে এক ঘণ্টা মেরিনেশনে রাখুন। প্যানে ঘি গরম করে তাতে গোটা মসলা দিয়ে দিন। এবার পেঁয়াজ দিয়ে ভাজতে হবে। লালচে হলে সব বাটা ও গুঁড়া মসলা দিয়ে দুবার কষিয়ে নিন। ম্যারিনেট করা মাংসগুলা দিয়ে নাড়ুন। দুধ যোগ করে সেদ্ধ হতে দিন। হয়ে গেলে লেবুর রস ও পেঁয়াজ বেরেস্তা দিয়ে নামিয়ে নিন।

গরুর রেজালা

default-image

উপকরণ: গরুর মাংস ২ কেজি, পেঁয়াজ ১ কাপ, আদা-রসুনবাটা ২ টেবিল চামচ, এলাচি ৬টি, দারুচিনি ২ টুকরা, লং ১২টি, লাল মরিচের গুঁড়া ২ চা-চামচ, হলুদগুঁড়া ১ চা-চামচ, ধনেগুঁড়া ২ টেবিল চামচ, টালা জিরাগুঁড়া ১ চা-চামচ, বাদামবাটা সিকি কাপ, পোস্তদানাবাটা ১ টেবিল চামচ,

টক দই ১ কাপ, ঘি আধা কাপ, তেল ১ কাপ, লবণ ও পেঁয়াজ বেরেস্তা পরিমাণমতো।

প্রণালি: টক দই দিয়ে মাংস ম্যারিনেট করুন। ঘি ও বেরেস্তা বাদে বাকি সব উপকরণ দিয়ে মাংস মাখিয়ে আরও এক ঘণ্টা ম্যারিনেট করুন। চুলায় প্যান বসিয়ে অল্প আঁচে রান্না করুন দুই ঘণ্টার মতো। মাংস সেদ্ধ হয়ে এলে তাতে ঘি ও বেরেস্তা দিন। কিছুক্ষণ চুলায় রেখে নামিয়ে নিন।

জীবনযাপন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন